শিরোনামঃ

আজ রবিবার / ২২শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ৫ই মে ২০২৪ খ্রিস্টাব্দ / ২৬শে শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় রাত ১২:২৫

চাটমোহরে ক্লিনিক ও ডায়াগনস্টিকস্ সেন্টারে চলছে অনিয়ম ও অপচিকিৎসা!

চাটমোহর (পাবনা) প্রতিনিধি : পাবনার চাটমোহরে অপচিকিৎসা বাসা বেঁধেছে। ফলে সাধালণ মানুষ নানাভাবে প্রতারণার শিকার হচ্ছেন। কিন্তু এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন মাথা ব্যাথা নেই। চাটমোহরে অনুমোদন ও কাগজপত্রবিহীন ক্লিনিক ও ডায়াগনস্টিকস সেন্টারে চলছে নানা অপচিকিৎসা। চাটমোহরের কিনিকগুলোতে কোন নিয়মনীতির বালাই নেই। নেই প্রয়োজনীয় লোকবল।

খোঁজ নিয়ে জানা গেছে,চাটমোহরের যে সকল কিনিক রয়েছে, তাতে কোন প্রকার ডাক্তার নেই, নেই নার্স। কিছুদিন  ক্লিনিকে কাজ করার পরই সে নিজেকে নার্স হিসেবে পরিচয় দিয়ে এসকল ক্লিনিক চাকুরি করছেন। এরা কেউই ডিপ্লোমা ডিগ্রীধারী নন। কোন কিনিকেই আবাসিক মেডিকেল অফিসার নেই। প্রায় দিনই এসকল কিনিকে নানা ধরনের জটিল ও কঠিন রোগের অপারেশন করা হয।
কোন সরকারি হাসপাতালের ডাক্কার চুক্তি ভিত্তিক এসে অপারেশন করে দেন।

এরপর অপারেশনকৃত রোগিকে ফলোআপ করার জন্য কোন এমবিবিএস ডাক্তার থাকেন না। ফলে যখন তখন রোগির অবস্থা খারাপ হয়ে পড়ে। মাঝে মধ্যে মৃত্যু ঘটে অপারেশনকৃত রোগির। কিনিক মালিকরা রোগির পরিস্থিতি খারাপ হলে রোগির লোকজনকে ভুল বুঝিয়ে পাবনা অথবা রাজশাহীতে পাঠিয়ে দেন।

পথিমধ্যে অথবা স্থানান্তরিত হওয়ার পরই মারা যায়। পরে মোটা টাকায় রফাদফা করা হয় রোগির লোকজনের সাথে। অন্য বিশেষ স্থানে কিছু অর্থ-কড়ি দিয়ে ঘটনাটি ধামাচাপা দেওয়া হয়। সরকারের কোন নিয়ম কানুনের তোয়াক্কা না করেই অবাধে এসকল কিনিকে অপারেশনসহ রোগির রকমারী পরীক্ষা-নিরীক্ষা করে হাতিয়ে নেওয়া হচ্ছে হাজার হাজার টাকা।

অপরদিকে চাটমোহরে অবস্থিত অধিকাংশ ডায়াগনস্টিকস সেন্টারে রোগিদের কাছ থেকে নানাভাবে হাতিয়ে নেওয়া হচ্ছে অর্থ। এসকল ডায়াগনস্টিকস সেন্টারে মলমূত্র,রক্ত পরীক্ষার পাশাপাশি ইসিজি,আলট্রাসনোগ্রাফি,এক্স-রেসহ রকম রকম পরীক্ষা নিরীক্ষা করা হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, এসকল ডায়াগনস্টিকস সেন্টারে কোন এক্স-রে টেকনিশিয়ান নেই, নেই ইসিজি এক্সপার্ট। ডায়াগনস্টিকন সেন্টারের আয়া বা বয় ইসিজি করে থাকে। বেশীরভাগ সময়ই ইসিজির ফলাফল ভুল দেওয়া হয়। তাছাড়া এক্স-রে করার জন্য যে কক্ষ দরকার,তা নেই কোন ডায়াগনস্টিকস সেন্টারে।

ইচ্ছেমতো যাকে, তাকে দিয়ে এক্স-রে করানো হয়। নেই পারমাণবিক শক্তি কমিশনের লাইসেন্স। মলমূত্র, রক্ত পরীক্ষার ক্ষেত্রে মেয়াদ উত্তীর্ণ রি-এজেন্ট ব্যবহার করা হচ্ছে এসকল ডায়াগনস্টিকস সেন্টারগুলোতে। ইচ্ছেমতো পরীক্ষা-নিরীক্ষার ফি হাতিয়ে নেওয়া হচ্ছে। স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কয়েকটি ডায়াগনস্টিকস সেন্টারের দালালের অবাধ বিচরণ রয়েছে বলে অভিযোগ। হাসপাতালে আসা অধিকাংশ রোগীদের টেস্ট করানোর জন্য  ক্লিনিকে পাঠানো হয় এসকল দালাল মারফত। দালালচক্র পিসি পায়।

সেজন্য ডাক্তারদের কিনিকের মালিকগণ চাপ প্রয়োগ করেন রোগীদের টেস্ট বেশী দেয়ার জন্য। কিনিক কর্তৃপকে পল্লী চিকিৎসকদেরও কমিশন (পিসি) দিতে হয়। সরেজমিনে দেখা যায়, অধিকাংশ ডায়াগনস্টিকস সেন্টার অপরিস্কার ও দূর্গন্ধযুক্ত। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আশেপাশে রয়েছে কয়েকটি ডায়াগনস্টিকস সেন্টার। যেখানে রোগিরা প্রতিনিয়তই প্রতারিত হচ্ছেন।

সরকারি নিয়মানুযায়ী সরকারি হাসপাতালের ১০০ গজের ভিতরে কোন  ক্লিনিক থাকার বিধান নেই। কিন্তু চাটমোহর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সাথেই রয়েছে ডায়াগনস্টিকস সেন্টারগুলো। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন পদক্ষেপ চোখে পড়ে না। এছাড়া কোন  ক্লিনিক বা ডায়াগনস্টিকস সেন্টারে অগ্নিনির্বাপক যন্ত্র নেই। সবমিলিয়ে চলছে নানা অনিয়ম ও অব্যবস্থাপনা।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap