শিরোনামঃ

আজ সোমবার / ২৩শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ৬ই মে ২০২৪ খ্রিস্টাব্দ / ২৭শে শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় রাত ৪:২৭

গরমে স্বাস্থ্য ঝুঁকি এড়াতে মুরাদনগরে সচেতনতা মুলক প্রচারনা

সফিকুল ইসলাম, মুরাদনগর:“গরম যখন চরমে, সবাই চলি নিয়মে” এই প্রতিপাদ্যে তীব্র গরমে স্বাস্থ্য ঝুঁকি এড়াতে সচেতনতা মূলক প্রচারণা করেন কুমিল্লার মুরাদনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: এনামুল হকের নেতৃত্বে উপজেলা সদরের বিভিন্ন রাস্তায় পথচারীদের মাঝে ও দোকানে দোকানে ব্যবসায়ী ও ক্রেতাদের মাঝে স্বাস্থ্য ঝুঁকি এড়াতে ও হিট স্ট্রোক থেকে বাঁচতে করণীয় সম্পর্কে লিফলেট বিতরন করা হয়েছে। লিফলেট বিতরনকালে স্যানিটারি ইন্সপেক্টর শাহাদৎ হোসাইন সহ স্বাস্থ্য কমপ্লেক্সের অন্যান্য স্বাস্থ্যকর্মীরা উপস্থিত ছিলেন।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ এনামুল হক বলেন, হঠাৎ করে তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় জ্বর, সর্দি, ডায়রিয়া, নিউমোনিয়া ও চর্মরোগসহ নানা রোগে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে গেছে। তাছাড়া অতিরিক্ত গরমের কারনে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ছে। গরমের এ সময়টাতে স্বাস্থ্য ঝুঁকি এড়াতে তরল খাবার ও প্রচুর পরিমাণে বিশুদ্ধ পানি পান করতে হবে। খাদ্য তালিকায় থাকা চাই পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ‘সি’ জাতীয় খাবার ও রসালো ফল। প্রয়োজনে একবারের বেশি গোসল করতে হবে। বিনা প্রয়োজনে বাহিরে বের না হওয়া। বের হওয়ার সময় সাদা অথবা হালকা রঙের ঢিলেঢালা পাতলা সুতি কাপড় পরিধান করতে হবে। তিনি আরও বলেন, যেসব শিশু মায়ের দুধ খায় তাদের বার বার বুকের দুধ খাওয়াতে হবে। স্বাস্থ্য সংক্রান্ত যে কোন প্রয়োজনে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তাছড়া স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শের জন্য “স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩” নম্বরে যোগাযোগ করার পরামর্শও দেন তিনি।

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap