শিরোনামঃ

আজ রবিবার / ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ১৯শে মে ২০২৪ খ্রিস্টাব্দ / ১১ই জিলকদ ১৪৪৫ হিজরি / এখন সময় বিকাল ৪:১৭

২০ ডিসেম্বর চাটমোহরে হানাদারমুক্ত দিবসে গৌরব উজ্জ্বল ভূমিকা

চাটমোহর (পাবনা) প্রতিনিধি :
আজ ২০ ডিসেম্বর চাটমোহর হানাদারমুক্ত দিবস। ১৯৭১ সালের ২০ ডিসেম্বর পাবনার চাটমোহর হানাদার মুক্ত হয়। ১৬ ডিসেম্বর বাংলাদেশের মানুষ যখন বিজয়ের উল্লাসে মেতে উঠেছে। চারিদিকে পতপত করে উড়ছে স্বাধীন বাংলাদেশের লাল-সবুজ পতাকা। তখনও চাটমোহরে পাক বাহিনী ও তাদের এদেশীয় দোসররা অবস্থান করছিল।

২০ ডিসেম্বর চাটমোহরবাসীর জন্য গৌরব উজ্জ্বল একটি দিন। এই দিনে অদম্য সাহসী অকুতোভয় মুক্তিযোদ্ধারা সশস্ত্র যুদ্ধ করে পাক হানাদার বাহিনীকে আত্মসমর্পনে বাধ্য করে।
১৯৭১ সালের মে মাসে অত্যাধুনিক অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে পাক বাহিনী পাবনা থেকে চাটমোহরে আসে। হিন্দু অধ্যুষিত শহর চাটমোহরে চালায় হত্যাযজ্ঞ। আগুন ধরিয়ে দেয় বিভিন্ন স্থানে। তদানীন্তন ন্যাশনাল ব্যাংক চাটমোহর শাখা লুট করে ব্যাংক ম্যানেজার আবুল কালাম খানসহ দু’জন গার্ডকে হত্যা করে পাক বাহিনী। নৃশংসভাবে হত্যা করা হয় বিশিষ্ট ব্যবসায়ী যতীন কুন্ডু, রঘুনাথ কুন্ডু, ঝড়– ঠাকুর ও আশ্বিনী কুন্ডুকে। এরপর গোটা চাটমোহরের নিয়ন্ত্রণ নেয় পাক বাহিনী ও তাদের দোসররা। দীর্ঘ প্রায় ৭ মাস চাটমোহরে পাক বাহিনী ও রাজাকার, আলবদর, শান্তি কমিটি রাজত্ব চালায়। এক সময় মুক্তিযোদ্ধারা চাটমোহরের বিভিন্ন স্থানে অবস্থান নেন। হানাদারদের বিরুদ্ধে আক্রমণ শানিত করেন।

মুক্তিযোদ্ধাদের আক্রমণের ফলে পাক হানাদাররা শেষ আশ্রয়স্থল হিসেবে থানাকেই বেছে নেয়। একদিন পাক হানাদাররা থানার মধ্য থেকে জয়বাংলা শ্লোগান দিতে থাকে। শ্লোগান শুনে রামনগর গ্রামের দুই ভাই মোসলেম ও তালেব ভেবেছিল থানা দখলে নিয়েছে মুক্তিযোদ্ধারা। তারা থানায় ঢুকতেই হানাদারদের ব্রাশ ফায়ারে শহীদ হন দু’ভাই। মুক্তিযোদ্ধারা এরপর আক্রমণ বাড়িয়ে দেন। মুক্তিযোদ্ধাদের আক্রমণে নিহত হয় দুর্ধর্ষ হানাদার শের আফগান। অবশেষে হানাদাররা সাদা পতাকা উড়িয়ে আলোচনার প্রস্তাব দেয়। তারা মিত্র বাহিনীর কাছে আত্মসমর্পনের জন্য শর্ত দেয়। পাবনা জেলা কমান্ডার রফিকুল ইসলাম বকুল মিত্র বাহিনীর পোশাকে চাটমোহরে আসেন। ২০ ডিসেম্বর নকল মিত্র বাহিনীর হাতেই আত্মসমর্পণ করে পাকবাহিনী। হানাদারমুক্ত হয় চাটমোহর। চাটমোহর হানাদার মুক্ত দিবস উপলক্ষে সেই থেকে মুক্তিযোদ্ধা সংসদ, চাটমোহর উপজেলা কমান্ড বিভিন্ন কর্মসূচী গ্রহণ করে আসছে। চাটমোহর প্রেসক্লাবের উদ্যোগে সর্বপ্রথম চাটমোহর হানাদুরমুক্ত দিবস পালন করা হয় বলে প্রেসক্লাবের সাবেক সভাপতি হেলালুর রহমান জুয়েল জানান। এছাড়া ব্যাপক আয়োজনে মুক্তিযুদ্ধের শহীদ স্মৃতি পাঠাগার চাটমোহর হানাদারমুক্ত দিবস পালন করে।

এবারে স্বেচ্ছাসেবী সংগঠন তারুন্যের আলো চাটমোহর মুক্ত দিবস উপলক্ষে রোববার বিকেল ৪টায় উপজেলা পরিষদ মিলনায়তনে “তারুণ্যোর আলো” সাহিত্য তরী বিজয় সংখ্যা প্রকাশ ও সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করেছে।

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap