শিরোনামঃ

আজ শুক্রবার / ২৭শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ১০ই মে ২০২৪ খ্রিস্টাব্দ / ২রা জিলকদ ১৪৪৫ হিজরি / এখন সময় রাত ১২:৩৪

সাঁথিয়ায় প্রধান শিক্ষকের অনিয়ম, দুর্নীতি ও স্বেচ্ছাচারিতায় শিক্ষাকার্যক্রম ব্যাহত

মনসুর আলম খোকন, সাঁথিয়া প্রতিনিধি : পাবনার সাঁথিয়া সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের দুর্নীতিবাজ,বিতর্কিত প্রধান শিক্ষক বিজয় কুমার দেবনাথের বিরুদ্ধে অভিযোগের অন্ত নেই।

মোটা অংকের উৎকোচ দিয়ে অনৈতিক উপায়ে ২০১৫ সালে প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ পেয়ে যোগদানের পর থেকেই তিনি সীমাহীন অনিয়ম, দুর্নীতি করে ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানটিকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে গেছেন। তিনি একর পর এক বিভিন্ন কু-কর্ম করে যাচ্ছেন। দুর্নীতি করেও বারবার পার পেয়ে যাওয়ায় তিনি দিনদিন বেপরোয়া হয়ে উঠছেন।

জানা গেছে, প্রতিবছর একাধিকবার তার বিরুদ্ধে অর্থ আত্মসাতসহ নানা অনিয়ম, দুর্নীতির অভিযোগ ওঠে। মাঝেমধ্যে তদন্তও হয়। কমিটি তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সুপারিশ করে বোর্ড ও অধিদপ্তরে পত্র পাঠায়। কিন্তু অদৃশ্য কারণে তার বিরুদ্ধে কোন শাস্তিমূলক পদক্ষেপই নেয়া হয় না।

এটি একটি জাতীয়করণকৃত স্কুল হলেও বিদ্যালয়ের প্রবেশদ্বারে একটা সাইনবোর্ড (নামফলক) পর্যন্ত লেখা নেই। অপরদিকে ২০১২ সালে বিদ্যালয়ের প্রাচীর ভেঙে ফেলার পর আর তা মেরামত করা হয়নি। এক সময়ের দৃষ্টিনন্দন বিদ্যালয়টির সম্মুখদিকে তাকালে এখন মনে হয় এ যেন কোন ময়লার ভাগাড়।

চলতি বছরের মে মাসে বিদ্যালয়টির দশম শ্রেণির এক শিক্ষার্থীকে প্রধান শিক্ষক বিজয় কুমার দেবনাথ কু-প্রস্তাব দেয়ায় শিক্ষার্থীরা ফুঁসে উঠে। শিক্ষার্থীরা বিচার চেয়ে তৎকালীন ইউএনও এসএম জামাল আহমেদের কাছে লিখিত অভিযোগ দেয়।

শিক্ষার্থীরা এ ঘটনাসহ বিভিন্ন অভিযোগ এনে ওই দুর্নীতিবাজ, লম্পট প্রধান শিক্ষককের বিচার দাবিতে ধারাবাহিকভাবে লাগাতার ক্লাস বর্জন, মানববন্ধন, বিক্ষোভ, প্রধান শিক্ষকের কক্ষে তালা মারাসহ বিভিন্ন কর্মসূচি পালন করে।

শিক্ষার্থীরা জানায়, স্কুলের দু’জন ছাত্রীকে যৌন হয়রানী ও কু-প্রস্তাব দেওয়ার প্রতিবাদে গত মে মাস থেকে ছাত্র-ছাত্রীরা আন্দোলন করছে।

সাঁথিয়া পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিজয় দেবনাথের বিরুদ্ধে দশম শ্রেণীর এক ছাত্রী এবং সহকারী শিক্ষক বাবুল কুমার পালের বিরুদ্ধে নবম শ্রেণীর এক ছাত্রী উপজেলা নির্বাহী অফিসার বরাবর যৌন হয়রানীর লিখিত অভিযোগ দায়ের করে। অভিযোগের বিচার বিলম্বিত হওয়ায় শিক্ষার্থীরা ধারাবাহিক লাগাতার ক্লাস বর্জন করে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করে।

অভিযোগ তদন্ত করার জন্য দুটি তদন্ত কমিটি গঠন করা হয়। সাঁথিয়া উপজেলা নির্বাহী অফিসার ৫ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেন। উক্ত তদন্ত কমিটির প্রধান করা হয় সাঁথিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ মনিরুজ্জামানকে।

একই ঘটনায় পাবনার জেলা প্রশাসক এক সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আফরোজা আখতারকে দিয়ে।

সহকারী কমিশনার (ভূমি) মোঃ মনিরুজ্জামান এর নেতৃত্বে গঠিত তদন্ত কমিটির তদন্তে ছাত্রীদের অভিযোগ প্রমাণিত হয়। উক্ত তদন্তের ভিত্তিতে তৎকালীন সাঁথিয়া উপজেলা নির্বাহী অফিসার এস এম জামাল আহমেদ জুন মাসের প্রথম সপ্তাহে উক্ত দুই শিক্ষকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জন্য শিক্ষা অধিদপ্তরের মহা পরিচালক বরাবর সুপারিশ প্রেরণ করেন।

শিক্ষা অধিদপ্তর বিষয়টি পুনরায় তদন্তও করে। তদন্তে ছাত্রীদ্বয়ের অভিযোগ প্রমাণিত হওয়ায় শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর মোঃ নেহাল আহমেদ গত ২৬ জুন শিক্ষা মন্ত্রণালয়ের সচিব বরাবর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সুপারিশ প্রেরণ করেন।

চলতি বছরেই ৬ষ্ঠ শ্রেণির ছাত্রছাত্রীদের নিকট থেকে প্রধানমন্ত্রীর দরিদ্র তহবিল থেকে উপবৃত্তির অনলাইন আবেদনের নামে অর্থ আদায় করছেন প্রধান শিক্ষক বিজয় কুমার দেবনাথ।

সততা কম্পিউটারের মালিক মিলন হোসেনের সাথে যোগসাজস করে প্রত্যেক ছাত্রছাত্রীর কাছ থেকে দুই শত টাকা করে আদায় করছেন। সততা কম্পিউটারের মালিক মিলন হোসেন এর কাছে এ ব্যাপারে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, আমাকে প্রধান শিক্ষক বিজয় স্যার দু’শত করে টাকা নিতে বলেছেন।

অপরদিকে গত বছরের শেষের দিকে উপবৃত্তির ফরম পূরণের কথা বলে শিক্ষার্থীদের নিকট থেকে ২শ’ ৮০ টাকা করে নেয়ারও অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। ওই বিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী ও একজন শিক্ষক নাম প্রকাশ না করার শর্তে বলেন, কোন কারণ ছাড়াই প্রধান শিক্ষক বিজয় কুমার দেবনাথ গত বছর ৮ম শ্রেণির প্রত্যেক শিক্ষার্থীর নিকট থেকে অনলাইনের কথা বলে ৫০ টাকা করে আদায় করেছেন।

অপরদিকে উপবৃত্তির কথা বলে দুই শ’ আশি টাকা করে শিক্ষার্থীদের নিকট থেকে আদায়ও করেছেন তিনি। শুধু তাই নয়, গত বছর এসএসসি ভোকেশনাল নবম শ্রেণি সমাপনী পরীক্ষা শেষে ব্যবহারিক পরীক্ষা বোর্ড নির্ধারিত দিন ২২/১২/২১ থেকে ২৮/১২/২১ পর্যন্ত ছিল।

কিন্তু কেন্দ্র সচিব বিজয় কুমার দেবনাথ এসবের নিয়মনীতির কোন তোয়াক্কা না করে একদিনে হাজিরা সীটে চারটি স্বাক্ষর নিয়ে স্ব-স্ব বিষয় ট্রেডের শিক্ষকদের সাথে কোন প্রকার সমন্বয় বা তাদের পরীক্ষা নেয়ার সুযোগ না দিয়ে ওইসব শিক্ষকদের সম্মানীর সমুদয় অর্থ তিনি একাই হাতিয়ে নেন।

এসব কর্মকান্ড তিনি দীর্ঘদিন ধরে করে আসছেন। কোন শিক্ষক এর প্রতিবাদ করলে তাদেরকে তিনি বিভিন্ন ধরনের ভয়ভীতি প্রদর্শনসহ অশালীন মন্তব্য করেন বলে জানান ওই শিক্ষক। গত বছরের আত্মসাতকৃত টাকা ফেরত দেয়ার কথা থাকলেও তিনি তা ফেরত দেননি।

২০১৮ সালে অর্থ আত্মসাতের অভিযোগ প্রমাণিত হওয়ায় তৎকালীন ম্যানেজিং কমিটি তাকে পদচ্যুত করার জন্য সংশ্লিষ্ট কর্তপক্ষ বরাবর পত্র দিয়েছিল।কিন্তু অদৃশ্যকারণে তার বিরুদ্ধে কোন শাস্তিমূলক ব্যবস্থাই নেয়া হয় না।

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap