শিরোনামঃ

আজ শুক্রবার / ২০শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ৩রা মে ২০২৪ খ্রিস্টাব্দ / ২৪শে শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় সকাল ৯:১৬

শনিবার বড়াল কনভেনশন ও জন সমাবেশ

চাটমোহর (পাবনা) প্রতিনিধি : পাবনার চাটমোহর উপজেলার মধ্য দিয়ে প্রবাহিত বড়াল নদ এখন দখল, দূষণের পাশাপাশি এখন ফসলের মাঠে পরিণত হয়েছে। বড়াল পাড়ের মানুষজন নদী দখল করে অবৈধ স্থাপনা নির্মাণের পাশাপাশি হরেক রকম ফসলের চাষাবাদ করছেন। দখল প্রক্রিয়া অব্যাহত রয়েছে। হোটেল, রেস্তোরা আর ব্যবসা প্রতিষ্ঠানের ময়লা-আবর্জনা আর বর্জ্য ফেলা হচ্ছে নদের ভেতর। নদের পানিপ্রবাহ স্বাভাবিক করতে একদিকে বাঁধ অপসারণসহ বিভিন্ন পদপে নেওয়া হচ্ছে;

অপরদিকে বড়ালের পাড় দখল করে মার্কেট ও রাস্তা তৈরি করাসহ বিভিন্ন স্থাপনা গড়ে তোলা হচ্ছে। নদের দুই পাড়ে গড়ে উঠেছে বসতবাড়ি আর ব্যবসা প্রতিষ্ঠান। একই সাথে ধান,গম,রসুন,পেঁয়াজের আবাদ হচ্ছে। এতে ক্ষোভ প্রকাশ করেছেন বড়াল রা আন্দোলনের সঙ্গে যুক্ত ব্যক্তিরা।
এরই ধারাবাহিকতায় শনিবার (৪ মে) পাবনার চাটমোহরে অনুষ্ঠিত হচ্ছে বড়াল কনভেনশন ও জনসমাবেশ। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), ব্লু প্লানেট ইনেসিয়েটিভ (বিপিআই) ও বড়াল রক্ষা আন্দোলন এই কনভেনশন ও জনসমাবেশের আয়োজক। সকালে চাটমোহর উপজেলা পরিষদ মিলনায়তনে বড়াল কনভেনশনের উদ্বোধন করবেন রাজশাহী বিভাগীয় কমিশনার মোঃ নুর-উর-রহমান। এই অধিবেশনে সভাপতিত্ব করবেন বড়াল রক্ষা আন্দোলনের আহবায়ক ডাঃ অঞ্জন ভট্টাচার্য।

পাবনা ও নাটোর জেলা প্রশাসক,পানি উন্নয়ন বোর্ডের বিভিন্ন স্তরের কর্মকর্তা,পুলিশ প্রশাসনের কর্মকর্তা,বড়াল পাড়ের বিভিন্ন উপজেলার চেয়ারম্যান,মেয়র ও বড়াল রক্ষা আন্দোলন কমিটির সদস্য,বাপাসহ বিভিন্ন সংগঠণের নেতৃবৃন্দ,রাজনৈতিক নেতৃবৃন্দ এই কনভেনশনে উপস্থিত থাকবেন বলে আয়োজকরা জানান।
বিকেলে অনুষ্ঠিত হবে জনসমাবেশ।

জনসমাবেশে সভাপতিত্ব করবেন সাবেক তত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এ্যাডভোকেট সুলতানা কামাল। প্রধান অতিথি থাকবেন জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড.মজিবুর রহমান হাওলাদার। বড়াল রা আন্দোলন কমিটির নেতারা জানান,বড়াল আন্দোলনের কিছুটা সফলতা আসলেও এখনো অনেক বাধা বিদ্যামান। ফলে বড়ালপাড়ের বাসিন্দাদের মধ্যে স্বস্তি আসেনি। বড়ালের পানিপ্রবাহ সচল রাখতে সরকার বিভিন্ন পদপে নিলেও বড়াল দখল বন্ধ হচ্ছে না।

এতে বড়ালের বিভিন্ন অংশ সংকুচিত হয়ে পড়েছে। কিছু স্থানে চলছে ধান ও সবজি চাষ। ফেলা হচ্ছে ময়লা-আবর্জনা। বাড়ছে দূষনও। এ অবস্থায় আজকে অনুষ্ঠিত হতে যাচ্ছে বড়াল কনভেনশন। কনভেনশন সফল করতে বড়াল পাড়ের সকল উপজেলায় প্রস্তুতি সভা বা মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap