শিরোনামঃ

আজ বুধবার / ১৮ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ১লা মে ২০২৪ খ্রিস্টাব্দ / ২২শে শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় সকাল ৬:২৩

ভাঙ্গুড়ায় গুমানী নদীতে মাটি কেটে বিক্রি, হুমকি মুখে সেতু

ভাঙ্গুড়া (পাবনা) প্রতিনিধি : পাবনার ভাঙ্গুড়ায় সেতু রক্ষার নামে সেতুর নিচ থেকে মাটি কেটে বিক্রয়ের অভিযোগ উঠেছে। উপজেলার ভাঙ্গুড়া ইউনিয়নের গুমানি নদীর উপর নির্মিত নৌবাড়িয়া সেতুর নিচ থেকে এই মাটি বিক্রয় করছেন মর্মে স্বীকার করেছেন মাটি কাটা ও পরিবহন কাজে নিয়োজিত একাধিক শ্রমিক।

এতে কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত ও ২০১৮ সালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধনকৃত সেতুটি হুমকির মুখে পড়বে বলে স্থানীয়দের ধারনা।

তবে উপজেলা প্রকৌশল বিভাগের দাবী নদীর গতিপথ পরিবর্তন করে সেতুটি রক্ষা করতেই তাদের এই সুপার-বি প্রজেক্ট হাতে নেওয়া হয়েছে।

গত রবিবার সরেজমিন, ভাঙ্গুড়া—নওগাঁ মহসড়কের নৌবাড়িয়া এলাকার গুমানি নদীর উপর নির্মিত নৌবাড়িয়া সেতু এলাকায় গিয়ে দেখা গেছে, দৃষ্টিনন্দন নৌবাড়িয়া সেতুর উত্তর দিক থেকে প্রথম ও দ্বিতীয় পাইলের মধ্যবর্তী স্থান থেকে প্রায় ৩০ ফুট চওড়া, প্রায় ৮ ফুট গভীর করে পূর্ব ও পশ্চিমে ৩০মিটার পর্যন্ত ভেক্যু মেশিন দিয়ে মাটি কেটে নালা তৈরি করা হয়েছে।

এতে পিলার দুটির পাশ থেকে মাটি সরে গেছে। পাশাপাশি কয়েকজন শ্রমিক একাধিক গাড়ি যোগে ওই মাটি অন্যত্রে পরিবহন করে নিয়ে যাচ্ছেন।

এ সময় তারা জানান, দিলপাশার ইউনিয়নের মাগুড়া এলাকার রাস্তা নির্মাণের কাজে এ মাটি বিক্রয় হচ্ছে।

এ সময় স্থানীয় একাধিক বাসিন্দা, তাদের এলাকার জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার নামক সেতুটি যেন কোনক্রমেই হুমকির মুখে না পড়ে তার জন্য উধর্তন কতৃর্পক্ষের সুদৃষ্টি কামনা করেছেন।

অনুসন্ধানে জানা গেছে, এই এলাকার বহুল প্রতীক্ষার পরভাঙ্গুড়া—নওগাঁ সংযোগ সড়কের নৌবাড়িয়া এলাকার গুমানি নদীর উপর নির্মিত দৃষ্টিনন্দন সেতুটি স্থানীয় সাংসদ আলহাজ্ব মো. মকবুল হোসেনের প্রচেষ্টায় প্রায় ১৮০ দশমিক ২৫ মিটার দীর্ঘ নৌবাড়িয়া সেতুটি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৮ জুলাই ২০১৮ সালে উদ্বোধন করেছিলেন।

ফলে গুমানি পাড়ের বাসিন্দাদের দীর্ঘ দিনের নৌকা যোগে পরাপারের অবসান হয়েছিল।

কিন্তু বর্তমানে সুপার-বি প্রজেক্টের নামে সেতুর নিচ থেকে মাটি কেটে সরিয়ে নেওয়ায় দীর্ঘ দিনের কাঙ্খিত সেতুটি হুমকির মুখে পরবে বলে স্থানীয়দের দাবী।

এবিষয়ে উপ—সহকারি প্রকৌশলী বাবুল আক্তার জানান, জেলা পর্যায়ের একাধিক প্রকৌশলীর একটি টিম ওই এলাকা সরেজমিন ঘুরে সেতুর নিচ থেকে মাটি কেটে সড়িয়ে দেওয়ার প্রকল্প দিয়েছেন।

কিন্তু নদীর মাটি বিক্রয়ের বিষয়টি তিনি সুকৌশলে এড়িয়ে যান।

এব্যাপারে ভাঙ্গুড়া উপজেলা প্রকৌশলী আফরোজা খাতুন জানান, সুপার-বি প্রজেক্টের মাধ্যমে সেতুটি রক্ষা করতেই সেতুর নিচ থেকে মাটি কেটে সড়িয়ে নেওয়া হয়েছে।

তবে মাটি বিক্রিয় হচ্ছে না জানিয়ে তিনি আরও বলেন, এমন ঘটনা ঘটলে তিনি ব্যবস্থা নিবেন।
এ ব্যাপারে সওজের নির্বাহী প্রকৌশলী আবুল মনসুর আহমেদ বলেন বিষয়টি তিনি জানেন না, এ বিষয়ে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহন করবেন।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নাহিদ হাসান খাঁন জানান, বিষয়টি তার জানা নেই তবে খোঁজ তিনি নিয়ে দেখবেন।

 

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap