শিরোনামঃ

আজ সোমবার / ১৬ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ২৯শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ / ২০শে শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় রাত ২:৫৯

বড়াল নদীতে অবৈধ কারেন্ট ও বাদাই জালে মাছ নিধন চলছে

চাটমোহর (পাবনা) প্রতিনিধি : পাবনার চাটমোহর উপজেলার বুকচিরে প্রবাহিত হয়েছে ঐতিহ্যবাহী বড়াল নদী। শুষ্ক মৌসুমে পানি না থাকলে বর্ষায় বড়াল পূর্ণ যৌবন ফিরে পায়। নদীতে পানি আসার সঙ্গে সঙ্গে বেড়ে যায় মৎস্য জীবিদের অপতৎপরতা। তারা পোনা মাছ নিধনে মেতে ওঠেন।

জানা গেছে, প্রতিদিন দিনে-রাতে মৎস্যজীবিরা অবৈধ কারেন্ট ও বাদাই জাল ব্যবহার করে ছোট-বড়সহ দেশীয় প্রজাতির মাছ নিধন করছে। চাটমোহর পৌর এলাকায় খেয়াঘাট, হরিপুর, ধুলাউড়ি, দহপাড়া, পৈলানপুর, গুনাইগাছা, জালেশ্বর, পাইকপাড়াসহ কয়েকটি স্থানে এলাকার চিহ্নিত মৎস্য খোকেরা বেপরোয়া হয়ে উঠেছেন। তারা মাছ ধরে তা আশে-পাশের স্থানীয় বাজার গুলোতে বিক্রি করছে। প্রতিনিয়ত বড়াল নদীতে মাছ নিধন চললেও স্থানীয় মৎস্য অধিদপ্তরের কোন মাথা ব্যাথা নেই।

এব্যাপারে উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মাহবুবুর রহমান জানান, অবৈধ কারেন্ট ও বাদাই জাল ব্যবহার সম্পর্কে মানুষকে সচেতনা সৃষ্টি করা হচ্ছে। অভিযান অব্যাহত রয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা সরকার অসীম কুমার বলেন, অবৈধ কারেন্ট, বাদাই ও সোঁতি জাল বিরুদ্ধে অভিযান চলমান রয়েছে। সচেতন মহল দেশীয় মাছ রক্ষার জন্য স্থানীয় প্রশাসনসহ স্লশ্লিষ্ট কর্মকর্তার হস্তক্ষেপ কামনা করেছেন।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap