শিরোনামঃ

আজ শনিবার / ২১শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ৪ঠা মে ২০২৪ খ্রিস্টাব্দ / ২৫শে শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় সন্ধ্যা ৭:০০

বাগমারায় ডাক্তারী পরামর্শ ও বিনামূল্যে ওষধ পেয়ে উৎফুল্ল রোগিরা

নাজিম হাসান, রাজশাহী প্রতিনিধি : ১৯ মে রবিবার ঘড়ির কাটা ১০টা ছুঁই ছুঁই রাজশাহীর বাগমারার ভবানীগঞ্জ উপ-স্বাস্থ্য কেন্দ্রের উপ-সহকারি কমিউনিটি মেডিকেল অফিসার ডাঃ সুমন কুমার পালের চেম্বারে তখন রোগিদের উপছেপড়া ভীড়। ডাক্তারের চেম্বার থেকে বাইরের কলাপসেবল গেট পর্যন্ত জনা পঞ্চাশেক রোগি প্রচন্ড গরম উপক্ষো করে লাইনে দাঁড়িয়েছেন। রোগিদের অধিকাংশের বাড়ি পৌর এলাকার মধ্যে। কারো বা সর্দ্দি জ্বর কারো মাথা ব্যথা কারো ডায়োরিয়া সহ নানান অসুখ নিয়ে তারা এসেছেন। এখানে ল্ইানে দাড়িয়ে ডাক্তারী পরামর্শ ও বিনামূল্যে ওষধ পাচ্ছেন রোগিরা।

সেবা প্রত্যাশী এসব রোগিরা জানান, বাগমারা উপজেলার হেডকোয়ার্টর ভবানীগঞ্জের প্রান কেন্দ্রে অবিস্থত ভবানীগঞ্জ উপ-স্বাস্থ কেন্দ্র। এখান আগে ডাক্তার ওষধ কোনটাই নিয়মিত পাওয়া যেত না । গত আড়াই মাস হল এই অবস্থার পরিবর্তন হয়েছে। এখন ছোট খাট অসুখ নিয়ে এসে এখান থেকে আর রোগিদের ফেরত যেতে হয় না। সামান্য অসুখ নিয়ে আগে এই সব রোগিদের ছুটতে হত বাগমারা স্বাস্থ্য
কমপ্লেক্সের অথবা স্থানীয় কোন কিনিকে। সেখানে রোগের পরীক্ষা নিরীক্ষার নামে উচ্চ মূল্য ও ডাক্তারী ফি’এর টাকা গুনতেই রোগিরা হিমসিম খেয়ে যেত।

তবে এসব রোগিদের এখন আর ভোগান্তিতে পরতে হয় না। তারা বিনামূল্যে পেয়ে যাচ্ছেন ডাকারী পরামর্শ ও ওষধ। জাহেদা বিবি(৪০)। এসছেন পৌরসভার দানগাছি মহল্লা থেকে। তিনি দিন ধরে প্রচন্ড জ্বর সেই সাথে মাথা ব্যাথা। তবে এখানে এসে তিনি ঘন্টা খানেক লাইনে দাড়িয়ে ছিলেন। তার পর ডাক্তারের সাক্ষাত ও ওষধ পেয়েছেন। জুলেখা বেগম(৩৬) তিনি পেটে গ্যাস জনিত সমস্যায় এসেছেন পৌরসভার চাঁনপাড়া মহল্লা থেকে।

রোগিদের চাপে তাকও প্রায় ঘন্টা খানেক অপেক্ষা করতে হয়েছে। তার পর ডাক্তারী পরামর্শ ও ওষধ দুটোই তিনি পেয়েছেন বিনামূল্যে। লাইনে দাড়িয়ে থাকা রোগি মুনজিলা, জুলেখা, ফরিদা সহ অন্যরা জানান, এই সাব সেন্টারে এখন ছয় প্রকারের ওষধ বিনামূল্যে দেয়া হয়। এমন কি ছোট খাট খাটা পোড়া জনিত রোগের চিকিৎসা এখানে করা হয়।

তবে ডাক্তার একজন হওয়ায় রোগিদের বেশ ভোগান্তিতে পড়তে হয়। ভোগান্তির শিকার এসব রোগিরা এই সাব সেন্টারে আরো একজন ডাক্তারকে দায়িত্ব দেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সদয় দুষ্টি কামনা করেছেন। এখানকার উপসহকারি কমিউনিটি মেডিকেল অফিসার ডাঃ সুমন কুমার পাল জানান, এখানে প্রতিদিন প্রায় দেড়শ রোগির আগমন ঘটে।

রোগিদের অধিকাংশই মহিলা ও শিশু। ছোট খাট অসুখ বিসুখের প্রায় ছয় প্রকারের ওষধ এখান থেকে বিনামূল্যে সরবরাহ করা হয়। রোগিদের ভীজ জনিত ভোগান্তির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমাকে একাই একশ থেকে দেড়শ রোগি দেখতে হয়। সে কারণে একটু ভীড় বেড়ে যায়। তবে আমি চেষ্টা করি সবার সমস্যা শুনে সেই মত পরামর্শ ওষধ দিতে।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আনোয়ারুল কবীর জানান, সাব সেন্টারে মেডিকেল অফিসারের পদ একটি। সেখানে অতিরিক্ত ডাক্তার নিয়োগ করার সুযোগ নেই। তবে ভীড় কমাতে যেসব রোগিরা বাগমার মেডিকেলের আশেপাশের তাদেরকে বাগমারা মেডিকেলে যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। এছাড়া এই সাবসেন্টারে সেবার মান বৃদ্ধি করতে তার প্রচেষ্ঠা অব্যাহত থাকবে বলে তিনি সাংবাদিকদের জানান।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap