শিরোনামঃ

আজ শনিবার / ১৪ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ২৭শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ / ১৮ই শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় রাত ১:৪২

প্রকৃতির কাশফুলে চরাঞ্চল ছেয়ে গেছে

  • বেড়া প্রতিনিধি : বেড়া-পাবনা- বারো মাসে ছয় ঋতুর দেশ বাংলাদেশ। প্রকৃতির পালা বদলের খেলায় একের পর এক ঋতু আসে যায়। বর্ষা শেষে এখন বাংলায় বিরাজ করছে শরৎ। বসন্ত ঋতুরাজ হলেও শরৎ ঋতুর সৌন্দর্য রুপে গুণে কম নয়। শরতের আকাশ ভিন্নতা এনে দেয় অন্যসব ঋতু থেকে। দিনে তুলার মত মেঘ এ কোণ থেকে ও কোণে ভেসে বেড়ায় আর রাতে আকাশ ভরা তারা। আর কাশফুল এই ঋতুর সৌন্দর্যের একটা অংশ।
    এ বছর বর্ষা একটু দেরীতে বিদায় নিয়েছে। চারদিকে জলে টইটুম্বুর থাকার কারণে শরতের অন্যতম আকর্ষণ কাশফুলের বন দেখা যায়নি। এখন জল সরে যাওয়ার সাথে সাথে জেগে উঠছে চর। সেসব চরে এখন সাদা কাশফুল মাথা দোলাচ্ছে। অন্যান্য বছরে ভাদ্র মাসের শুরু থেকেই শরৎ তার নিজ রুপে দেখা দেয়। তাই দেরীতে হলেও গ্রামেগঞ্জে শরৎ ঋতুর স্পষ্ট আগমন বোঝা যাচ্ছে। আকাশ জুড়ে মেঘের ভেলা, রাতে তারা আর মাঠে ঘাটে কাশফুল। শহরায়নের ছোয়ায় বেড়া উপজেলার ভেতর কাশফুলের দেখা না মিললেও চরগুলোতে এখন শুধুই কাশফুল। এপার থেকে দেখলে মনে হয় কেউ যেন সাদা চাঁদর বিছিয়ে রেখেছে। গন্ধহীন এ ফুল সবাই ভালবাসে। মাথা উঁচু করে জানান দিচ্ছে শরৎ এসেছে।

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap