শিরোনামঃ

আজ শুক্রবার / ২০শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ৩রা মে ২০২৪ খ্রিস্টাব্দ / ২৪শে শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় রাত ৪:৩৫

দেড় কিলোমিটার কাঁচা সড়ক, ৫ হাজার মানুষের দুর্ভোগ

মহিদুল খান,চাটমোহর (পাবনা) :; বৃষ্টির দিনে জুতার উপরিভাগ পর্যন্ত কাদা হয়। গরমের দিনে থাকে ধুলা। দেড় কিলোমিটার পরিমাপের সড়কটি সংযুক্ত করছে পাবনার চাটমোহরের জাবরকোল ও পৈলানপুর গ্রামকে। দুই গ্রামের বাইরে আশেপাশের ৪/৫ গ্রামের মানুষ এ পথে যাতায়াত করেন বিভিন্ন প্রয়োজনে। এ সড়কে চলতে-ফিরতে সারাবছরই কষ্ট করতে হয় এসব গ্রামের আনুমানিক ৫ হাজার মানুষকে।

`\কিন্তু সড়কটি পাকা বা কার্পেটিংকরণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন পদক্ষেপ এখনও চোখে পড়েনি ভুক্তভোগীদের।
জাবরকোল গ্রামের বাসিন্দার একজন আ.মালেক। পেশায় তিনি একজন ভ্যানচালক। সাধু ও আঞ্চলিক ভাষার মিশ্রণে বলছেন, ‘আকাশে মেঘ দেখলি বুকে কাপুনি হয়। বৃষ্টির দিন সকালে বের হয়েই কই- আল্লাহ এ কষ্ট কবে শেষ হবি। কষ্টের কথা আর কি কবো, ভ্যানের চাকা ধোয়া লাগে পরিবার লিয়া। হাড়িত কইর্যা টিউবওয়েল আর নদীত থেকে পানি লিয়া আসে ও। সেই পানি দিয়া চাকা ধুই। সকালে ঠেল্যা ভান লিয়া আসি দুইজন। তারপর রাস্তার কাদা শেষ হলি, চাকা ধুই। বিকালে বা রাতে একাই ঠেল্যা লিয়া বাড়িত যাই।‘
জানান, ‘একজোড়া চাকার বিয়ারিং এর দাম দুইশ থেকে আড়াইশ ট্যাকা। প্রতিদিন দুইবার কর্যা চাকা ধুলি একমাসের বেশি বিয়ারিং যায় না। নষ্ট হয়ে যায়। তেল- মবিলও ঘনঘন দেওয়া লাগে।‘ বৃষ্টির দিন ৫কেজি ওজনের কোন মাল কারও বাড়ি পৌছে দেই না, বললেন আ. মালেক।
একই গ্রামের বাসিন্দা মাসুদের কথায়, ‘রাস্তায় কোন সমস্যাই নাই। বৃষ্টি হলি পিচ উঁনে যায়, তখন স্যাণ্ডেল হাতে লিয়া হেঁটে যেতে হয়।‘
সমাজপতিদের একজন গোলাম রব্বান। বলছেন, রাতের বেলায় কাঁদা-পানিতে একাকার সড়কে চলতে-ফিরতে সবচেয়ে বেশি কষ্ট হয়। বৃষ্টির দিনে শিক্ষার্থীদের কষ্ট বেশি হয়। বৃদ্ধ আর রোগী নিয়ে স্বজনরা পড়েন বিপদে।
পৈলানপুর গ্রামের বাসিন্দা মামুনের ভাষ্য, এই অল্পটুকু সড়কের জন্য দেড় কিলোমিটার ঘুরে উপজেলা সদরে যেতে হয়। জিন্নাত আলির দাবি, সড়কটি পাকা হলে উপজেলা সদরে যেতে কম সময় লাগবে। টাকাও খরচ হবে কম। কালু প্রামাণিক জানান, জালেশ্বর গ্রামের মানুষও এ সড়কে যাতায়াত করবে। এখন জালেশ্বর গ্রামের মানুষকে ৪কিলোমিটার ঘুরে সদরে যেতে হয়।
এলাকাবাসী জানান, গরমের দিনে কুত্তা গাড়িতে (ট্রাক্টর জাতীয় স্থানীয় যান) মাটি আনা-নেওয়া হয়। এতে সড়কে ধুলা তৈরি হয়। তখন পথচারীকে চলতে-ফিরতে নাকাল হতে হয় ধুলায়। বৃষ্টি হলে ধুলা আটকে, সৃষ্টি হয় কাদা।
গুনাইগাছা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নরুল ইসলাম বলেন, গতবছরই সড়কটির কাজ হওয়ার কথা ছিল। কিন্তু পৈলানপুর গ্রামের সড়কটিকে অগ্রাধিকার দেওয়ার কারণে কাজ হয়নি। এবার অনুমোদন পাওয়া গেছে। কাজ হবে।
উপজেলা প্রকল্প ও বাস্তবায়ন কর্মকর্তা ছুটিতে আছেন জানিয়ে তার পক্ষে কথা বলেন অধিদপ্তরটির প্রকৌশলী রাকিব হাসান। জানান, এ মাসের ১৬তারিখে দরপত্রের মাধ্যমে ঠিকাদার নিয়োগ দেওয়া হবে। স্থানীয় সংসদ সদস্যের বিশেষ প্রস্তাবনার আওতায় সড়কটির এইচবিবি (ইট বিছানো)’র কাজ হবে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap