শিরোনামঃ

আজ মঙ্গলবার / ২৪শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ৭ই মে ২০২৪ খ্রিস্টাব্দ / ২৮শে শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় রাত ২:৪৯

চিরিরবন্দরে নিষিদ্ধ “পিরানহা” মাছ বিক্রি করায় ব্যবসায়ীকে জরিমানা

পি কে রায়, স্টাফ রিপোর্টারঃ দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার রাণীরবন্দর বাজারে নিষিদ্ধ “পিরানহা” মাছ বিক্রি করার দাঁয়ে একজন মাছ ব্যবসায়ীকে ৩ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

রবিবার (২৭ আগস্ট) সন্ধ্যায় রাণীরবন্দরে বাজার মনিটরিং করেন উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নিবার্হী ম্যাজিস্ট্রেট রুনাল্ট চাকমা।
এসময় তিনি নিষিদ্ধ ঘোষিত “পিরানহা” মাছ বিক্রি করার দাঁয়ে এ অভিযান পরিচালনা করেন।

উপজেলার সহকারী কমিশনার (ভূমি) রুনাল্ট চাকমা বলেন, ‘”বাজার তদারকি করতে গিয়ে “পিরানহা” মাছ বিক্রি করতে দেখা যায়। তাৎক্ষণিক ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে একজন বিক্রেতাকে ৩ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে”।

তিনি আরও জানান, “ওই বিক্রেতার কাছ থেকে মোট ১০ কেজি “পিরানহা” মাছ জব্দ করা হয়। সেগুলো স্থানীয় একটি এতিমখানায় দিয়ে দেয়া হয়”।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা সুমন কুন্ডু।
উপজেলা মৎস্য কর্মকর্তা সুমন কুন্ডু জানান, “রাক্ষুসে স্বভাবের কারণে “পিরানহা” জলজ প্রাণী খেয়ে ফেলে। জলাশয়ে দেশীয় প্রজাতির মাছ রক্ষায় মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয় ২০০৮ সালের ফেব্রুয়ারিতে প্রজ্ঞাপন জারি করে “পিরানহা” মাছ চাষ, উৎপাদন, পোনা উৎপাদন, বংশবৃদ্ধি ও বেঁচা-কেনা নিষিদ্ধ ঘোষণা করেন”।

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap