শিরোনামঃ

আজ শুক্রবার / ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ১৭ই মে ২০২৪ খ্রিস্টাব্দ / ৯ই জিলকদ ১৪৪৫ হিজরি / এখন সময় সকাল ৮:৩৩

চাটমোহর সরকারি কলেজ শিক্ষকদের যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলে তোপের মুখে ওসি, অধ্যক্ষের অপসারণ দাবিতে কাস বর্জন

চাটমোহর (পাবনা) প্রতিনিধি : অধ্যক্ষের অপসারণ দাবিতে কাস বর্জন শনিবার থেকে শুরু করেছেন পাবনার চাটমোহর সরকারি কলেজের শিক্ষকরা। রবিবার (১৪ জুলাই) সকালে সরেজমিন কলেজে গিয়ে দেখা যায়, কলেজের সকল কাস বন্ধ রয়েছে। শিক্ষার্থীরা কলেজে এসে ফিরে যাচ্ছে। শিক্ষার পরিবেশ বিনষ্ট হওয়াসহ লেখাপড়া বিঘ্নিত হচ্ছে।

অধ্যক্ষ মোঃ মিজানুর রহমানের বিরুদ্ধে নানা দূর্নীতি ও অনিয়ম, শিক্ষকদের পদ সৃষ্টি ও প্রত্যায়নপত্রে মিথ্যে তথ্য প্রদান, প্রয়োজনীয় কাগজপত্র সরবরাহ না করাসহ বিভিন্ন অভিযোগে এবং অধ্যক্ষের অপসারণ দাবিতে টানা বিভিন্ন কর্মসূচীর অংশ হিসেবে শনিবার থেকে শিক্ষকরা কাস বর্জন কর্মসূচী শুরু করেছেন।
এদিকে শিক্ষকরা এএসপি (চাটমোহর সার্কেল) বরাবর নিরাপত্তা চেয়ে আবেদন করেছেন। শিক্ষকরা আবেদনে উল্লেখ করেছেন, কলেজের অধ্যক্ষ ও তার স্ত্রী বহিরাগতদের নিয়ে কলেজে আসেন এবং বহিরাগত কিছু যুবককে দিয়ে শিক্ষকদের নানাভাবে হুমকি প্রদান, প্রকাশ্যে ধূমপান করাসহ অশ্লীল অঙ্গভঙ্গি করতে থাকে। অধ্যক্ষ পরে তাদের নিয়ে কলেজ ত্যাগ করেন। শিক্ষকরা অভিযোগ করেন, অধ্যক্ষ ও তার সহযোগিদের ইন্ধনে কলেজ ক্যাম্পাসে প্রতিনিয়ত বহিরাগতদের অনুপ্রবেশ বেড়েছে এবং হট্টগোল করছে। অধ্যক্ষ পরিকল্পিতভাবে হট্টগোল বাধিয়ে ঘোলা পানিতে মাছ শিকারের অপচেষ্টায় লিপ্ত হয়েছেন। সহকারী পুলিশ সুপার সজীব শাহরিন অভিযোগ পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে, কলেজের শিক্ষকদের যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলে তোপের মুখে পড়েন চাটমোহর থানার ওসি সেখ মোঃ নাসীর উদ্দিন। অভিযোগ উঠেছে শনিবার সকালে কলেজের অধ্য মিজানুর রহমানের নানা অনিয়ম ও দুর্নীতির প্রতিবাদে তার অপসারণ চেয়ে শিক্ষকরা কাস বর্জন করে লাইব্রেরী কে সমবেত হলে সেখানে গিয়ে আন্দোলনরত শিকদের যোগ্যতা নিয়ে নানা রকম কথা বলেন ওসি। পরে দু’পরে মধ্যে বাদানুবাদ শুরু হলে এএসপি (চাটমোহর সার্কেল) সজীব শাহরীন কলেজে গিয়ে পরিস্থিতি শান্ত করেন।

শিক্ষকরা জানান, শনিবার সকাল সাড়ে ১১ টার দিকে চাটমোহর থানার ওসি সেখ নাসীর উদ্দিন গাড়ি নিয়ে ক্যাম্পাসে প্রবেশ করেন এবং অধ্যরে সাথে কথা বলার কিছুণ পর ওসি লাইব্রেরী কে গিয়ে আন্দোলনরত শিক্ষকদের সাথে কথা বলতে গিয়ে বাদানুবাদ শুরু হয়। খবর পেয়ে ঘটনাস্থলে এএসপি (চাটমোহর সার্কেল) সজীব শাহরীন গিয়ে শিক্ষকদের কথা শোনেন এবং এরজন্য দুঃখ প্রকাশ করেন।

এ সময় শিক্ষকরা এএসপি’কে অভিযোগ করে বলেন, ওসি বলেছেন, আপনারা কাস বর্জন করার কে ? আপনাদের শিক্ষক হওয়ার কোন যোগ্যতাই নেই। আমি এর আগেও আপনাদের হুশিয়ারি দিয়ে গেছি। আপনারা আমার কথা শুনছেন না। আমি লাস্ট ওয়ারনিং দিচ্ছি, আপনারা কথা না শুনলে আমি আইনানুগ ব্যবস্থা নেব। শুধু তাই নয়, ওই কলেজের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক কামাল মোস্তফাকে ‘পালের গোদা’ বলে আখ্যায়িত করেন ওসি। এরপর শিকরা এর প্রতিবাদ করলে ওসি থানায় ফোন দিয়ে সকল অফিসারকে কলেজে আসতে বলেন।
সহকারী অধ্যাপক কামাল মোস্তফা ক্ষোভের সুরে বলেন,‘আমি ২৭ বছর চাকরি জীবনে এমন কথা শুনিনি। সকল শিক্ষকদের সম্পর্কেও তার (ওসি) মুখে এতো নিম্নমানের মন্তব্য শুনে আমরা মর্মাহত। এটা আামদের জন্য অত্যন্ত পরিতাপের বিষয়।’

অভিযোগ অস্বীকার করে ওসি সেখ নাসীর উদ্দিন বলেন, ‘প্রিন্সিপাল অভিযোগ করেছিল বহিরাগত লোকজন নিয়ে শিক্ষকরা ছাত্রদের কাস থেকে বের করে দিচ্ছে। এ কথা শুনে কলেজে গিয়েছিলাম। পরে শিক্ষকদের সাথে কথা বলতে গিয়ে তারা প্রিন্সিপালের বহিস্কারাদেশের কথা বললে আমি তাদের যোগ্যতা নিয়ে কথা বলেছি। কারণ কোন জায়গায় কি চাইতে হয় তারা সেগুলো জানে না। তিনি আরও বলেন, আমি ওই শিক্ষককে পালের গোদা বলিনি। আমি তাদের লিডারকে কথা বলতে বলেছি।’

এ ব্যাপারে এএসপি (চাটমোহর সার্কেল) সজীব শাহরীন বলেন,‘ওসি এবং শিক্ষকদের মধ্যে কি কথা হয়েছে এটা আমার জানা নেই। পরে আমি কলেজে গিয়ে শিকদের সাথে কলা বলে যেটুকু জেনেছি তাতে মনে হয়েছে শিক্ষকরা ওসি’র আচরণে চরম ক্ষুব্ধ। তবে ওসি যদি এসব কথা বলে থাকে এটা তার ঠিক হয়নি। তার এসব কথা বলার এখতিয়ার নাই। তবে এরজন্য সে (ওসি) একবার দুঃখিত বলেছে। ভবিষ্যতে ওসি এরকম করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।’

ইতোপুর্বে অধ্যক্ষের নানা অনিয়ম, দূর্নীতি, স্বজনপ্রীতি ও ভুয়া নিয়োগের প্রতিবাদে ও তার অপসারণ দাবিতে লিফলেট বিতরণ, পোস্টারিং, মানববন্ধন, অবস্থান কর্মসূচী ও প্রতিবাদ সভা করেছেন কলেজের শিক্ষক-কর্মচারী।

নানা অনিয়ম ও দূর্নীতির অভিযোগ উঠেছে চাটমোহর সরকারি কলেজের অধ্যক্ষ মোঃ মিজানুর রহমানের বিরুদ্ধে। শিক্ষক নিয়োগসহ কলেজের বিভিন্ন খাতের টাকা আত্মসাতের অভিযোগ তুলেছেন খোদ তার সহকর্মীরা। এনিয়ে দ্বন্দ্বের কারণে কলেজ জাতীয়করণ হলেও শিক্ষকদের পদ নিয়ে দেখা দিয়েছে জটিলতা। স্থানীয় প্রশাসনও বলেছে, অধ্যক্ষের দূর্নীতির প্রমাণ মিলেছে তদন্তে। শিক্ষক আত্তীকরণের ফাইল নির্ধারিত সময়ে সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হয়নি।

বর্তমান ফাইলগুলো চাটমোহর থানায় নিরাপত্তা হেফাজতে পাঠিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সরকার অসীম কুমার। উভয় পক্ষই থানায় জিডি করেছেন। কলেজের শিক্ষক কামাল মোস্তফা, লিলি আকতার, রাবেয়া সুলতানা, মোঃ সালাহ উদ্দিন, আবুল কালাম আনসারীসহ অন্যরা জানান, অধ্যক্ষ ২২ জন শিক্ষককে ভুয়া নিয়োগ দিয়েছেন। বিভিন্ন দূর্নীতি করেছেন। অধ্যক্ষ হিসেবে তার যোগ্যতারও ঘাটতি রয়েছে। ফলে অধ্যক্ষ কলেজ জাতীয়করণে বাধ সেধেছেন।
অধ্যক্ষ মোঃ মিজানুর রহমান বলেছেন, তার বিরুদ্ধে আনীত অভিযোগ সত্য নয়। ইউএনও’র কারণেই জটিলতার সৃষ্টি হয়েছে। তাছাড়া বহিরাগতদের আমি কলেজে আনিনি। তারাই এনেছেন।”
উপজেলা নির্বাহী কর্মকর্তা সরকার অসীম কুমার বলেছেন, ‘প্রাথমিক তদন্তে অধ্যক্ষের দূর্নীতির প্রমাণ মিলেছে। ভুয়া বিল-ভাউচারের মাধ্যমে অর্থ আত্মসাত করা হয়েছে। তার অসহযোগিতার কারণেই শিক্ষকদের আত্তীকরণের ফাইল পাঠানো যায়নি।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap