শিরোনামঃ

আজ শনিবার / ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ১৮ই মে ২০২৪ খ্রিস্টাব্দ / ১০ই জিলকদ ১৪৪৫ হিজরি / এখন সময় সকাল ১১:২৭

চাটমোহরে বিলচলন দ্বি-মুখী হাইস্কুলে জলাবদ্ধতা, শিক্ষার্থীদের দূর্ভোগ

চাটমোহর (পাবনা) প্রতিনিধি : সামান্য বৃষ্টি হলেই মারাত্মক জলাবদ্ধতার সৃষ্টি হয় পাবনার চাটমোহর উপজেলার নিমাইচড়া ইউনিয়নের বরদানগর বিলচলন দ্বি-মুখী হাইস্কুলের মাঠে। এতে দূর্ভোগে পড়েছে ওই স্কুলের শিক্ষার্থীরা। একই মাঠের দক্ষিণে বরদানগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একই হাল। বৃষ্টি বা বর্ষার পানি নিষ্কাশনের কোন ব্যবস্থা না থাকায় মাঠে দীর্ঘদিন পানি জমে থাকে।

ফলে স্কুলের মাঠ ব্যবহার করতে পারেনি শিক্ষার্থীরা। প্রতিদিনের পতাকা উত্তোলন সমাবেশ বন্ধ হয়ে গেছে। জলাবদ্ধতার কারণে পানি পচে দূর্গন্ধ বের হয়। শিক্ষার্থীরা আক্রান্ত হয় নানা রোগে। স্কুলের শিক্ষার্থীরা জানায়, তারা প্রায় ৬ মাস স্কুলের মাঠ ব্যবহার করতে পারেনা। খেলাধূলা বন্ধ থাকে। পানি মারিয়ে তাদেরকে স্কুলে আসতে হয়। টিফিনের সময় শুধুমাত্র বারান্দার অংশ ব্যবহার করা যায়। শিক্ষার্থীরা স্কুল মাঠটি ভরাট করার দাবি জানিয়েছে।
স্কুলের প্রধান শিক্ষক মোঃ মিজানুর রহমান জানান, প্রত্যন্ত এলাকার এই হাইস্কুল ও প্রাইমারী স্কুলের একই মাঠ। গুমানী নদীর পাড়ে অবস্থিত এই স্কুলের মাঠ খুবই নিচু। নদীর পানি বাড়লে যেমন স্কুল মাঠ ডুবে যায়। তেমনি সামান্য বৃষ্টিতেও জলাবদ্ধতার সৃষ্টি হয়। তিনি মাঠটি ভরাটের জন্য স্থানীয় সাংসদ, উপজেলা ও জেলা প্রশাসনের কর্মকর্তাদের হস্তক্ষেপ কামনা করেছেন।
এ ব্যাপারে স্কুলের সভাপতি ও নিমাইচড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রকৌশলী এএইচএম কামরুজ্জামান খোকন বলেন, আমি বিষয়টি স্থানীয় সাংসদ মোঃ মকবুল হোসেনকে জানিয়েছি। এছাড়া বিভিন্ন দপ্তরে মাঠটি ভরাটের জন্য আবেদন জানানো হয়েছে। আশা করছি গুমানী নদী খননকালে নদীর মাটি দিয়ে মাটটি ভরাট করা যাবে।
তিনি বলেন, আমার ইউনিয়নে বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান এখন জলাবদ্ধতার শিকার। এরমধ্যে বিন্যাবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়টি পানিতে নিমজ্জিত। কাস নিতে হচ্ছে অন্যত্র।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap