শিরোনামঃ

আজ বুধবার / ২৫শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ৮ই মে ২০২৪ খ্রিস্টাব্দ / ২৯শে শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় সকাল ৭:৫৫

চাটমোহরে বন্যায় ডুবেছে ৫৩৫ হেক্টর জমি, বেড়েছে সবজির দাম

চাটমোহর (পাবনা) প্রতিনিধি : চলতি মৌসুমে পাবনার চাটমোহরে আকষ্মিকভাবে হওয়া বন্যায় ৫৩৫ হেক্টর আবাদি জমি ডুবে গেছে। বর্ষার প্রভাব পড়েছে শাক-সবজির দামের উপর। প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে পাটের ফলনে।
কৃষক আজাদ আলী ও আব্দুল মান্নান জানান, এ বছর আকস্মিক ভাবে নদীর পানি বৃদ্ধি পেয়েছে। বর্ষায় বেশি তি হয়েছে ঝিঙা, পটল ও ঢেঁড়শের আবাদ। মরে গেছে মরিচের গাছ।
বর্ষার প্রভাব পড়েছে কাচাবাজারে। প্রতিদিনই কেজিতে ১০/১৫টাকা বাড়ছে কাঁচা মরিচের দাম। চাটমোহর নতুন বাজারে প্রতি কেজি মরিচ বিক্রি হয়েছে ১৭০/১৮০ দরে। দাম কেজিতে ৫/৮টাকা বেড়েছে পটল, ঝিঙাসহ অন্যান্য সবজিতে। আড়ৎদার ও বিক্রিতেরা বলছেন, বর্ষার কারণ ফলন কমে যাওয়ার কারণে দাম বাড়ছে।

এদিকে, পানির কারণে তাড়াহুড়ো করে পাট কাটছেন কৃষক। কারণ পানিতে থাকা পাট কাটা কষ্টসাধ্য ও অধিক ব্যয় সাপে। অনেকটা অপরিপক্ক পাট কাটার কারণে ফলনের উপর প্রভাব পড়বে। এ শঙ্কা খোদ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের দায়িত্বপ্রাপ্তদের।

উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে, এ বছর বপন ও রোপণ মিলিয়ে বোনা আমনের আবদ হয়েছে ১১ হাজার ৪১০ হেক্টর জমিতে। সবজির আবাদ হয়েছে ৬৫০ হেক্টর জমিতে। তোষা ও মেস্তা মিলিয়ে পাটের আবাদ হয়েছে প্রায় ৭হাজার হেক্টর জমিতে। এর মধ্যে পানিতে নিমজ্জিত হয়েছে ৫শ হেক্টর আমন ধান। তলিয়ে গেছে ৩০ হেক্টর সবজির জমি ও ৫ হেক্টর কাঁচা মরিচের তে। পাট কাটা হয়েছে প্রায় ৩’শ ৩০ হেক্টর জমির।
সুত্র জানায়, বন্যায় বেশি তি হয়েছে নিমাইচড়া, হান্ডিয়াল, বিলচলন ও গুনাইগাছা ইউনিয়নে। এ তিন ইউনিয়নের বেশিরভাগ আবাদি জমি এখন পানির নিচে।
চাটমোহর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ হাসান রশীদ হোসাইনী বলেন, পানি কমতে শুরু করেছে। পানি সরে গেলে ক্ষতি কেমন বুঝা যাবে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap