শিরোনামঃ

আজ শনিবার / ২১শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ৪ঠা মে ২০২৪ খ্রিস্টাব্দ / ২৫শে শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় রাত ৮:৪১

চাটমোহরে দেড় হাজার শিক্ষক-কর্মচারী বেতন না পেয়ে মানবেতর জীবনযাপন

মহিদুল খান, চাটমোহর (পাবনা) : আয়কর রিটার্ণ দাখিল না করায় পাবনার চাটমোহরের ৮৭টি বেসরকারি স্কুল, মাদ্রাসা এবং কলেজের দেড় হাজার শিক্ষক-কর্মচারীর বেতন-ভাতা প্রদান বন্ধ রেখেছেন চাটমোহর সোনালী ব্যাংক কর্তৃপক্ষ। ফলে ঈদের আগে চোখে সর্ষে ফুল দেখছেন তারা। করছেন মানবেতর জীবনযাপন।
উপ-কর কমিশন পাবনা থেকে পাঠানো পত্রে নিষেধাজ্ঞা আরোপ করায় বেতন-ভাতা বন্ধ রাখা হয়েছে, বলেছেন সোনালী ব্যাংকের ব্যবস্থাপক শফিকুল ইসলাম।
চাটমোহর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মগরেব আলী বলেছেন, বিষয়টি নিয়ে উপ-কর কমিশন এবং তার উর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলবেন।
মগরেব আলী জানিয়েছেন, উপজেলায় এবদেতায়ী, দাখিল, আলীম ও ফাজিল মিলিয়ে মোট মাদ্রাসা রয়েছে ৩০টি। মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক মিলিয়ে স্কুল রয়েছে ৪০টি। সাধারণ কলেজ ৭টি, বিএম ও কারিগরি কলেজ ৯ টি এবং স্কুল এণ্ড কলেজ রয়েছে ১টি। এর মধ্যে মাদ্রাসায় ৪৫৭জন, স্কুলে ৪২৫জন, সাধারণ কলেজে ৩৬২ জন এবং একটি স্কুল এণ্ড কলেজে কর্মরত রয়েছেন ৬৪জন শিক্ষক-কর্মচারী। তাৎক্ষনিক ভাবে তিনি বিএম ও কারিগরি কলেজে কর্মরত শিক্ষক-কর্মচারির সঠিক সংখ্যা জানাতে পারেননি।

মাধ্যমিক এই শিক্ষা কর্মকর্তা আরও বলেন, সরকারি সব সুযোগ-সুবিধা ভোগ করবে, অথচ আয়কর দেবে না; সেটা হয় না। আয়কর রিটার্ণ করলে বেতন পাবেন তারা (শিক্ষকেরা)।
বিলচলন উচ্চ বিদ্যালয়ের শিক্ষক আমজাদ হোসেন বলেন, সামনে কোরবানির ঈদ। বেতনের টাকা দিয়েই কোরবানি কিনবো। শুধু আমি নই, বেশিভাগ শিক্ষক-কর্মচারী এ টাকা দিয়ে ঈদ করবেন। অথচ আমাদের বেতন-ভাতা দিচ্ছে না ব্যাংক। শিক্ষা মন্ত্রণালয় থেকে বেতনের ছাড়পত্রও এসেছে উল্লেখ করে তিনি আরও জানান, শুধুমাত্র আয়কর রিটার্ণ দাখিল না করায় এসব শিক্ষক-কর্মচারীর বেতন আটকে দেওয়া হয়েছে। বেতন-ভাতা না পেয়ে আমরা মানবেতর জীবনযাপন করছি।

মাধ্যমিক শিক্ষক সমিতি চাটমোহর উপজেলা শাখার সাধারণ সম্পাদক তলাপত্র জানিয়েছেন, আয়কর রিটার্ণ দাখিলের বিষয়ে আগে কোন নোটিশ দেওয়া হয়নি। ব্যাংকে বেতন তুলতে আসার পর বিষয়টি জানানো হয়। আমরা শিক্ষক সমিতির পক্ষ থেকে উপ- কর কমিশন পাবনার সাথে দেখা করেছি। তাকে অনুরোধ করেছি ঈদের বিষয়টি মানবিকভাবে দেখতে।

কিন্তু তিনি জানিয়েছেন, চিঠি দেওয়া হয়েছে। এটা প্রত্যাহার করা সম্ভব না। বেতন তুলতে চাইলে আয়কর রিটার্ণ দাখিল করতেই হবে। শিক্ষক সমিতির এ নেতা আরও বলেন, আয়কর দিতে সময় লাগবে, কিন্তু বেতন-ভাতা না পেলে আমরা চলবো কিভাবে? শুধু শিক্ষক নয়, কর্মচারীদেরও বেতন-ভাতা দিচ্ছে না ব্যাংক।
সংশ্লিষ্ট একটি সুত্র জানিয়েছে, শিক্ষা মন্ত্রণালয়ের থেকে বেতনের ছাড়পত্র দিলে বেতন-ভাতা প্রদান বন্ধ রাখার এখতিয়ার ব্যাংক কর্তৃপক্ষের নেই। সুত্রমতে, যাদের বেতন ১৬ হাজার টাকার কম, তাদের আয়কর রিটার্ণ দাখিল করতে হবে না। শুধুমাত্র ১৬ হাজার টাকার উপরে বেতনপ্রাপ্তদের এটা দিতে হবে।
সোনালী ব্যাংক চাটমোহর শাখার ব্যবস্থাপক শফিকুল ইসলাম বলেছেন, আয়কর রিটার্ণ দাখিলকারীদের কেবল বেতন-ভাতা প্রদানের কথা বলা হয়েছে উপ-কর কমিশন পাবনার ওই চিঠিতে। আয়কর রিটার্ণ দাখিল করেননি যেসব শিক্ষক-কর্মচারি, তাদের বেতন-ভাতা বন্ধ রাখতে বলা হয়েছে। তিনি বলেন, ১৬ হাজার টাকার কম যাদের বেতন তারা বেতন তুলতে পারছেন, তাদের বেতন-ভাতা বন্ধ রাখা হয়নি।
উপ-কর কমিশন পাবনার সঙ্গে কথা বলা সম্ভব হয়নি, তার মুঠোফন বন্ধ থাকার কারণে। ভুক্তভোগী শিক্ষকেরা এ বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap