শিরোনামঃ

আজ রবিবার / ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ১৯শে মে ২০২৪ খ্রিস্টাব্দ / ১১ই জিলকদ ১৪৪৫ হিজরি / এখন সময় রাত ২:৩৮

চাটমোহরে কৃষি জমির মাটি যাচ্ছে অবৈধ ইটভাটায়

চাটমোহর (পাবনা) প্রতিনিধি : লকডাউনে পণ্যবাহী পরিবহন ছাড়া সব যানবাহন বন্ধ থাকায় পাবনার চাটমোহরে বেপেরোয়া গতিতে চলাচল করছে মাটিবাহী ট্রলি। এতে ভোগান্তিতে পড়ছেন জরুরি কাজে বের হওয়া পথচারিরা। নষ্ট হচ্ছে পৌর শহরসহ উপজেলার সড়কগুলো। প্রতিদিন উপজেলার বিভিন্ন মাঠ থেকে ফসলি জমির মাটি এসকল ট্রলিতে করে অবৈধভাবে স্থাপিত ইটভাটাসহ বিভিন্ন স্থানে সরবরাহ করা হচ্ছে।

পরিবেশ আইন অমান্য করে চাটমোহরে কৃষি জমির টপসয়েল কেটে সরবরাহ করা হচ্ছে ইটভাটায়। এতে এক দিকে যেমন কৃষিজমির পরিমাণ কমছে, অন্যদিকে হুমকিতে পড়েছে পরিবেশ। আবার এই মাটি ও ইট শ্যালো ইঞ্জিনচালিত ট্রলি পরিবহন করায় উপজেলার বিভিন্ন স্থানের পাকা রাস্তা নষ্ট হয়ে যাচ্ছে। চাটমোহরে অবৈধভাবে ১০টি ইটভাটা পরিচালিত হচ্ছে। এদের কোন প্রকার লাইসেন্স নেই, নেই পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র। বিভিন্ন স্থানে ম্যানেজ করে এসকল ইটভাটা চলছে। ইটভাটার ধোঁয়ায় নষ্ট হচ্ছে আম,লিচুসহ নানা ফসল।

বিভিন্ন এলাকার মানুষজন জানান, ট্রলিতে করে মাটি পরিবহন করায় সড়কগুলো নষ্ট হচ্ছে। অনেক ক্ষেত্রেই চলাচলের অযোগ্য হয়ে পড়ছে। কিন্তু এদের বিরুদ্ধে কোন প্রকার ব্যবস্থা নেওয়া হচ্ছে না। একই সাথে এসকল ট্রলিতে করে ইটও পরিবহরণ করা হচ্ছে।

উপজেলার বিভিন্ন স্থানে অনুমোদন ছাড়াই অবাধে পুকুর খনন করা হচ্ছে। আর ফসলি জমি কেটে পুকুন খনন করে সেই মাটি বিক্রি করা হচ্ছে অবৈধ ইটভাটায়। অবৈধ ইটভাটার বিরুদ্ধে প্রশাসনের যেমন কোন পদক্ষেপ নেই তেমনি পুকুর খননকারীরাও নির্বিঘ্নে তাদের কাজ চালিয়ে যাচ্ছে।
এব্যাপারে চাটমোহর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সৈকত ইসলাম জানান, ফসলি জমিতে মাটি কাটা ও পুকুর খননের কোনো সরকারি ভাবে অনুমোদন নেই, এ ধরণের অভিযোগ পেলে অবশ্যই তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap