শিরোনামঃ

আজ শুক্রবার / ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ১৭ই মে ২০২৪ খ্রিস্টাব্দ / ৯ই জিলকদ ১৪৪৫ হিজরি / এখন সময় দুপুর ১:৩৫

চাটমোহরে সাদা সোনা রসুন ঘরে তুলতে কৃষকের ব্যস্ততা

মোস্তাফিজুর রহমান, চাটমোহর অফিস : শস্য ভান্ডার খ্যাত পাবনার চাটমোহরসহ চলনবিলের মাঠে মাঠে রসুন তোলার ধুম পড়েছে। মাঠের চারিদিকে শুধু রসুন আর রসুন। সারাদিন ব্যস্ত সময় অতিক্রম করছে কৃষক, কৃষাণি নারী-পুরুষ শ্রমিকরা। মসলা জাতীয় ফসলে লাভ বেশি হওয়ায় এবং বাজারে দাম ভালো পাওয়ায় কৃষক রসুন আবাদে ঝুঁকে পড়েছে। রসুন তুলতে কৃষকের ব্যস্ততায় যেন দম ফেলার ফুরসত নেই।
জমি থেকে কেউ রসুন তুলছেন, কেউবা জমি থেকে বাসায় নিয়ে যাচ্ছেন। এরপর, নারীরা সে গুলো দিন ভর উঠানে শুকিয়ে ঘরে তলে।
ডিবিগ্রামের কৃষক মাহাতাব উদ্দীন স্বাধীর খবর কে জানান, এ বছরে রসুনের ফলন ভাল হয়েছে, তাই তারা মনের সুখে রাত দিন কাজ করে যাচ্ছে। প্রতি বিঘাতে ৩০ মন হারে ফলন তারা আসা করছে। কিন্তু রসুনের দাম বাজারে এক হাজার থেকে দেড় হাজার টাকা, দাম টা একটু বেশি হলে, তারা ভাল লাভবান হতে পারতাম।
নারী-পুরুষ দলবদ্ধভাবে রসুনের জমিতে কাজ করছেন। এ কাজে পুরুষ শ্রমিকদের দেওয়া হচ্ছে ৪০০ টাকা আর নারী শ্রমিকরা পাচ্ছেন থেকে ২৫০ টাকা।
নারী শ্রমিক জমেলা খাতুন, রহিমা বেগম নেসা বেগম জানান, পুরুষরাও কামলা দিতে বাড়ির বাইরে চলে যান সকাল সকাল। আমরা সংসারের অভাব দূর করার জন্য এসব কাজ করে জীবিকা নির্বাহ করছি। এর মধ্যে কারো স্বামী নেই, সংসারের হাল ধরার কেউ নেই তারাও দুটো পয়সার জন্য কাজে এসেছেন। এই রসুন আবাদ করে এলাকার কৃষকরা খুব উপকৃত হচ্ছেন।
চাটমোহর কৃষি বিভাগের মাঠ পর্যায়ের উপ-সহকারি কৃষি কর্মকর্তারা মোঃ রওশন জানান, প্রতি বিঘা জমিতে এবার ফলন ৩০-৩৫ মন হারে হচ্ছে।

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap