শিরোনামঃ

আজ সোমবার / ২৩শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ৬ই মে ২০২৪ খ্রিস্টাব্দ / ২৭শে শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় রাত ৯:৫৪

চলতি বছরের বন্যায় নিহত বেড়ে ১১৪

স্বাধীন খবর ডেস্ক : দেশের বিভিন্ন জেলায় গত কয়েক সপ্তাহের বন্যায় এখন পর্যন্ত ১১৪ জন নিহত হয়েছেন। জুলাইয়ের প্রথম দিকে শুরু হওয়া বন্যার ব্যাপকতা আপাতত কিছুটা কমলেও এখনো অন্তত ৭৪টি উপজেলায় মানুষ পানিবন্দি। স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোল রুম এসব তথ্য জানিয়েছে।

বন্যার পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র থেকে আগামী ২৪ ঘণ্টার বন্যার পূর্বাভাসে বলা হয়েছে, উত্তরাঞ্চলের বন্যা পরিস্থিতির উন্নতি হবে। মধ্যাঞ্চলের অবস্থা অপরিবর্তিত থাকবে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় জামালপুর, নেত্রকোনা, টাঙ্গাইল, বগুড়া ও গাইবান্ধায় নয়জনের পানিতে ডুবে মৃত্যু হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত সবচেয়ে বেশি মৃত্যু ঘটেছে টাঙ্গাইল, নেত্রকোনা, জামালপুর ও গাইবান্ধায়। এছাড়া শেরপুর, লালমনিরহাট, কুড়িগ্রাম, বগুড়া, সুনামগঞ্জ, চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া ও কক্সবাজারে মৃত্যুর ঘটনা ঘটেছে।

পূর্বাভাস কেন্দ্রের তথ্য অনুযায়ী, যমুনা নদী ছাড়া দেশের অন্য সব প্রধান নদীর পানির হার হ্রাস পাচ্ছে। ভারতের আসাম ও মেঘালয়ে ভারী বৃষ্টিপাত না হলে আগামী ২৪ ঘণ্টার মধ্যে বন্যা পরিস্থিতির অবনতি হওয়ার সম্ভাবনা নেই।

দেশে যেসব এলাকায় জুলাইয়ের মাঝামাঝি থেকে বন্যার পানি উঠেছিল, সেখানকার অনেক জায়গায় পানি নামা শুরু করেছে। এ সময় পানিবাহিত রোগ ছড়াতে দেখা যায়।

দেশের উত্তরাঞ্চল ও উত্তর-পশ্চিমাঞ্চলের কয়েকটি জেলায় খোঁজ নিয়ে জানা যায়, সেসব এলাকাতেও পানিবাহিত রোগের প্রাদুর্ভাব শুরু হয়েছে। তবে তা এখনো নিয়ন্ত্রণের বাইরে যায়নি।ৎ

গাইবান্ধা জেলার পাবলিক হেল্থ নার্স নাজমা আক্তার বলেন, সেখানে কিছু পানিবাহিত রোগ দেখা গেলেও তা নিয়ন্ত্রণের বাইরে যায়নি। পানিতে থাকতে-থাকতে অনেকেরই চর্মরোগ দেখা যাচ্ছে, পায়ে ঘা এর মত হচ্ছে। এছাড়া ডায়রিয়াটা ছড়িয়ে পড়লেও তা খুব একটা আশঙ্কাজনক নয়। সাপের ছোবল বা দুর্ঘটনাবশত পানিতে পড়ে মৃত্যুর ঘটনাও খুব বেশি ঘটেনি।

জানা গেছে, বন্যাদুর্গত জেলার স্বাস্থ্য পরিস্থিতি নিয়ন্ত্রণ ও দুর্যোগপূর্ণ এলাকায় গিয়ে সেবা দেওয়ার জন্য স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে ছোট ছোট অনেকগুলো স্বাস্থ্য সেবা দল গঠন করা হয়েছে। তবে দুর্গত অনেক এলাকার মানুষই প্রয়োজনীয় জরুরি স্বাস্থ্যসেবা না পাওয়ায় ক্ষোভ প্রকাশ করছেন।

জামালপুরের বন্যাদুর্গত একটি উপজেলার কয়েকজন বাসিন্দা জানান, প্রায় দুসপ্তাহ ধরে পানিবন্দি থাকায় তাদের পরিবারের শিশুদের মধ্যে পানিবাহিত রোগ ছড়িয়ে পড়লেও জরুরি স্বাস্থ্যসেবা পাননি তারা।

একই রকম অভিযোগ পাওয়া যায় আরও বেশ কয়েকটি বন্যাদুর্গত অঞ্চলের মানুষের কাছ থেকে।

গাইবান্ধার স্বাস্থ্য কর্মকর্তা নাজমা আক্তার বলেন, বন্যায় রাস্তাঘাটের ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ায় অনেক প্রত্যন্ত অঞ্চলে স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়া সম্ভব হচ্ছে না।
যারা আশ্রয়শিবিরে না থেকে বাড়িতে অবস্থান করছেন, তাদের কাছে সেবা পৌঁছে দেয়া কষ্টসাধ্য হচ্ছে।

ধারণা করা হচ্ছে, বন্যায় পানিবাহিত রোগের স্বাস্থ্যঝুঁকির পাশাপাশি বিপুল পরিমাণে ফসল নষ্ট হবে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap