শিরোনামঃ

আজ সোমবার / ১৬ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ২৯শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ / ২০শে শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় বিকাল ৪:৪৬

গুরুদাসপুরে রাস্তা সংস্কারে নামে পুকুর চুরি, ১২দিন পরেই উঠে যাচ্ছে পাথর

মোঃ মাসুদ রানা, গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি. খানাখন্দ রাস্তার সেই পুরাতন ইট দিয়েই চলছিলো রাস্তা সংস্কারের কাজ। গর্ত আর উচুনীচু জায়গাগুলোও ঠিক করা হয়নি। পিচগুলোও যেন সুচের মতো দাঁড়িয়ে রয়েছে। ঠিকমত রোলারটাও করা হয়নি। এবরো থেবরো রাস্তায় চালকরা পরছেন বিপাকে। সওজের ৮১লাখ টাকার রাস্তাটি এখন মরন ফাঁদে পরিনত হয়েছে। রাস্তার পাথরের টুকরোগুলো সাথে নেই পিচের সম্পর্ক। হাত দিতেই উঠে যাচ্ছে পাথরের কুচি এভাবেই অভিযোগগুলো করছেন নাটোরের গুরুদাসপুরের খলিফা পাড়া থেকে বিলদহর পর্যন্ত ৬কিমি রাস্তার দুই ধারের বসবাসরত জনসাধারণ ও যান চালকরা।

স্থানীয়দের অভিযোগ, নিম্নমানের সামগ্রী ব্যবহার করায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। এতে নির্মাণের পরই রাস্তাটির পিচ উঠে যাচ্ছে। রাস্তা নির্মাণের ১০দিনের মধ্যেই এমন লাজুক অবস্থার সৃষ্টি হয়েছে। রাস্তাটি ১২ফিট প্রসস্থ থাকার কথা থাকলেও কোথাও কোথাও ৮ বা ১০ ফিট করা হয়েছে।
নাটোর জেলা সড়ক ও জনপথ(সওজ) অফিস সূত্রে জানাযায়, গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প এর আওতায় খলিফাপাড়া বটতলা থেকে সাবগাড়ি আয়নার মায়ের ডোয়ার পর্যন্ত প্রায় ৬ কিলোমিটার রাস্তার সংস্কার করা হয়। ৮১ লাখ টাকা ব্যয়ে কাজটি পান নওগাঁর আমিনুল হক প্রাইভেট লিমিটেড। পরবর্তী সময়ে আমিনুল হকের কাছ থেকে কাজটি কিনে নেন নাটোরের জেমস নামের একজন ঠিকাদার। তিনিই কাজটি দেখাশোনা করেছেন।
স্থানীয়রা জানান, গত কয়েক দিন আগে রাস্তাটি নির্মাণের কাজ শুরু হয়। ১০ থেকে ১২ দিনের মধ্যে কাজটি শেষ হয়। রাস্তাাটিতে নিম্নমানের ইট, বিটুমিন ব্যবহার করা হয়েছে বলে তাঁদের অভিযোগ। এ ছাড়া অপরিষ্কার রাস্তায় পিচ দেওয়া এবং সেগুলো ভালোভাবে ডেজারআপ না করায় সেগুলো সহজেই উঠে যাচ্ছে। হাত দিয়েই তুলে ফেলা যাচ্ছে কুচি পাথরগুলো।
সরেজমিন ওই এলাকায় গিয়ে দেখা যায়, নিম্নমানের সামগ্রী দিয়ে রাস্তা তৈরির প্রতিবাদ জানিয়ে স্থানীয়রা দুঃখ প্রকাশ করছেন। এ সময় তাঁরা হাত দিয়ে পিচ উঠে যাওয়ার দৃশ্য দেখান। রাস্তাটি পুনঃনির্মাণের দাবি জানিয়ে এর সঙ্গে জড়িতদের শাস্তির দাবি জানান তাঁরা।
দুর্গাপুর র‌্যাবারড্যাম এলাকার লিটন মাষ্টার, জনপ্রতিনিধি শরিফুল ইসলামসহ বেশ কয়েকজন জানান, রাস্তার কাজটি অত্যান্ত নিম্নমানের সামগ্রী দিয়ে করা হয়েছে। যার কারনে পিচ দেওয়ার দশ দিনের মাথায় উঠে যাচ্ছে। এমন রাস্তা করার চেয়ে না করাই ভালো। ভ্যানসহ বিভিন্ন যানবাহনের চাকার সঙ্গে পিচ উঠে যাচ্ছে। রাস্তার মাঝখানে উচুনীচু অসংখ্য গর্ত অসমতল রয়েছে। দুই ধারেও ঠিকমতো কাজ করা হয়নি। এমনকি বৃষ্টি শুরু হলে ১০দিনও ওই রাস্তা টিকবে না।
অটোভ্যান চালক রিপন ও দুর্গাপুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী আতিক হোসেন বলেন, এই রাস্তায় আমাদের নিয়মিত চলাচল করতে হয়। কিন্তু এই নিম্নমানের সংস্কারের ফলে প্রতিনিয়ত দুঘটনায় শিকার হচ্ছি। এমন সংস্কার কখনো দেখেননি।
নাটোরের ঠিকাদার জেমস মুঠোফোনে চড়াও হয়ে বলেন, আপনার কি প্রকৌশলী, আপনারা কাজের কি বোঝেন? আমি কাজ করেছি সেটা কর্র্তৃপক্ষ দেখবেন। আপনারা দেখার কেউ না।
নাটোরের নির্বাহী প্রকৌশলী(সওজ) মোঃ কামরুল হাসান সরকার বলেন, রাস্তার পিচ জমাট বাঁধতে একটু সময় লাগে। তবে অভিযোগ ওঠায় রাস্তাটি দেখে ব্যবস্থা নেবেন বলে তিনি জানান।

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap