শিরোনামঃ

আজ সোমবার / ১৬ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ২৯শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ / ২০শে শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় বিকাল ৪:৩৩

গুরুদাসপুরে মাছ ধরার চাঁই সামগ্রী বিক্রি জমে উঠেছে

মোঃ মাসুদ রানা, গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি : নাটোরের গুরুদাসপুরে জমে উঠেছে মাছ মারার চাঁই (খোলসুন), বিত্তি, ভারই, ধুন্দি, বানা, খাদন ও খালই এর হাট। বর্ষা মৌসুমে মাছ ধরায় ব্যবহার হয় এইসব ফাঁদ। পৌর শহরের চাঁচকৈড় হাটে বসে চাঁইয়ের বড় মোকাম। সপ্তাহের দুই দিন মঙ্গলবার ও শনিবার এই হাট বসে।

গুরুদাসপুর উপজেলা ছাড়াও আশপাশের বড়াইগ্রাম, সিংড়া, সিরাজগঞ্জের তাড়াশ ও পাবনার চাটমোহর থেকে চাঁই বিক্রি করতে আসেন অনেকে। চলনবিল এলাকা ছাড়াও ঢাকা, মানিকগঞ্জ, সুনামগঞ্জ, সিলেট এলাকার পাইকার ও জেলেরা গুরুদাসপুরের চাঁচকৈড় হাটে এসে চাঁই কিনে নিয়ে যায়।

জানা গেছে, চলনবিলসহ বিভিন্ন জলাশয়ের পানিতে নানা প্রজাতির ছোট-বড় মাছ পাওয়া যায়। এসব মাছ ধরার কাজে ব্যবহার হয় চাঁই। আর এটি বুনে বিকল্প আয়ের পথ বেছে নিয়েছেন কারিগরেরা। এই আয় থেকেই গুরুদাসপুর উপজেলার প্রায় ৬ হাজার পরিবারের অভাব দূর হচ্ছে।

চাঁই তৈরির সঙ্গে জড়িত ব্যক্তিদের সঙ্গে কথা বলে জানা গেছে, তাঁরা সবাই কমবেশি দিনমজুর শ্রেণির মানুষ। জমিজমা নেই। বছরের একটা সময় হাতে কাজ থাকে না তাঁদের। বিকল্প আয় হিসেবে মাছ ধরার ফাঁদ তৈরির আয় দিয়ে তাদের সংসার চলে। এ ছাড়া এই কাজে পুঁজিও লাগে কম।

গুরুদাসপুর উপজেলার ধারাবারিষা ইউনিয়নের দাদুয়া গ্রামের মো. ছলেমান হোসেন বলেন, চাঁই বানাতে বাঁশ আর তালগাছের ডাগুরের শাঁস ও নাইলন সুতা লাগে। দিনে কমপক্ষে পাঁচ-ছয়টি মাছ ধরার ফাঁদ চাঁই তৈরি করতে পারেন তাঁরা। তবে সংসারে যাঁদের সদস্য বেশি, তাঁরা ১০-১৫টি চাঁই তৈরি করতে পারেন। প্রতিটি চাঁই তৈরিতে ১৫০ থেকে ২১০ টাকা খরচ হয়। বিক্রি করেন ২০০ থেকে ৩৫০ টাকা করে। খরচ বাদে লাভ হয় ভালো।

ওই ইউনিয়নের ফকিরপাড়া গ্রামের হুছেন আলী বলেন, ‘আমরা বর্ষার শুরুতে চাঁই বানানো শুরু করি। এখন দেশের বিভিন্ন নদ-নদীতে বর্ষার পানি আসছে। মাছ ধরা শুরু হয়ে গেছে। আমরা চাঁই তৈরি করে ভালো দাম পাচ্ছি। এবার সবকিছুর দাম বেশি। সেই তুলনায় চাঁইয়ের দাম তেমন একটা বাড়েনি। তবে হাটে যে দাম পাচ্ছি আমরা তাতে খুশি। প্রতিদিন ১০-১২টা চাঁই তৈরি করি। সেই চাঁইগুলো প্রতি শনি ও মঙ্গলবার চাঁচকৈড় হাটে বিক্রি করি।

মঙ্গলবার (২৫) জুলাই গুরুদাসপুর পৌর শহরের চাঁচকৈড় হাট ঘুরে দেখা গেছে, এক জোড়া চাঁই (খোলসুন) আকার ভেদে ৪৫০ থেকে ৬৫০, বিত্তি ৩৬০, ভারই ৩০০, ধুন্দি ২৬০, বানা ৪৫০, খাদন ৪৪০ ও খালই ২২০ টাকায় বিক্রি হচ্ছে।
মানিকগঞ্জ থেকে চাঁচকৈড় হাটে আসা পাইকার মিলন মিয়া বলেন, প্রতি হাটে তিনি প্রায় ১ লাখ টাকার চাঁই, বানা ইত্যাদি মাছ ধরার সামগ্রী কিনে তা ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় বিক্রি করেন। এতে তাঁর খরচ বাদে প্রতি হাটে ৩০ হাজার টাকার মতো লাভ হয়।
সিলেটের পাইকার হাসেম ও মফিজ বলেন, চাঁচকৈড় হাট থেকে তিনি এক লাখ থেকে দেড় লাখ টাকার চাঁই কেনেন। সেগুলো সিলেটসহ পাশের জেলাগুলোতে বিক্রি করেন।

গুরুদাসপুর পৌর শহরের চাঁচকৈড় পুড়ানপাড়া মহল্লার চাঁই ব্যাপারী মোঃ মুক্তার হোসেন বলেন, বর্তমানে নদ-নদীতে পানি কম হলেও এই হাটে প্রতি সপ্তাহে প্রায় ৫০ লাখ টাকার বেশি মাছ ধরার সামগ্রী বিক্রি হয়। দেশের বিভিন্ন জেলা থেকে পাইকারেরা এসে চাঁচকৈড় হাট থেকে চাঁইসহ মাছ ধরার বিভিন্ন ফাঁদ কিনে নিয়ে যায়।

গুরুদাসপুর উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক ও ধারাবারিষা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আব্দুল মতিন বলেন, ধারাবারিষা ইউনিয়ন এলাকায় প্রায় ৮ হাজারের বেশি মানুষ বাণিজ্যিক ভাবে চাঁই বিক্রি করে সংসার চালাচ্ছেন। তাঁদের দেখাদেখি চলনবিল কেন্দ্রিক অন্য উপজেলায়ও কমবেশি চাঁই তৈরি করার কাজ করে।

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap