শিরোনামঃ

আজ মঙ্গলবার / ২৪শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ৭ই মে ২০২৪ খ্রিস্টাব্দ / ২৮শে শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় রাত ৩:০৯

কুমিল্লা টাউন হল পুরাকীর্তি হবে কি হবে না, এই নিয়ে গণশুনানি

কুমিল্লা প্রতিনিধি:-

কুমিল্লা বীরচন্দ্র গণপাঠাগার ও নগর মিলনায়তন (টাউন হল) পুরাকীর্তি হবে কি হবে না, এই নিয়ে গণশুনানি অনুষ্ঠিত হয়েছে।
শনিবার ১৯ ডিসেম্বর সকাল ১১টা থেকে দুপুর প্রায় ২টা পর্যন্ত টাউন হল মাঠে, কুমিল্লা জেলা প্রশাসনের আয়োজনে এই গণশুনানি অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন টাউন হল নিয়ে গঠিত কমিটির আহ্বায়ক সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো.আবদুল মান্নান ইলিয়াস। এ সময় কুমিল্লার জেলা প্রশাসক মো.আবুল ফজল মীরসহ ১৩ সদস্য বিশিষ্ট কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

গণশুনানিতে অংশ নেয় বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। তবে এর মধ্যে বিভিন্ন সংগঠনের নেতৃস্থানীয় অন্তত ৩০ জন মতামত দেওয়ার সুযোগ পেয়েছেন। তারা সকলেই বর্তমান টাউন হল ভেঙে আধুনিক টাউন হল নির্মাণের দাবি জানিয়েছেন। তবে মতামত বক্সে ও ই-মেইলে সকলের মতামত দেওয়ার সুযোগ ছিল। সর্বশেষ বক্তব্য দেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি আ ক ম বাহাউদ্দিন বাহার।

বক্তব্যে এমপি বাহার বলেন, কুমিল্লার উন্নয়নকে বাধাগ্রস্ত করতে ষড়যন্ত্র চলছে। অনেক চক্রান্ত হয়েছে, এরপরও আমি কুমিল্লাকে এগিয়ে নিচ্ছি। খুনি মোশতাকের উত্তরসূরিরা কুমিল্লার উন্নয়ন চায় না। এই টাউন হল পুরাকীর্তিতে যাবার কোনো সুযোগ নেই। এখানে আধুনিক টাউন হল নির্মাণ হবেই।

সভাপতির বক্তব্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আবদুল মান্নান ইলিয়াস বলেন, কমিটির সদস্যদের সিদ্ধান্তে গণশুনানির আয়োজন করেছি। আমরা মানুষের মতামতের ভিত্তিতে আমাদের মতামত মন্ত্রণালয়ে জমা দেব। এরপর সরকারের পক্ষ থেকে এ বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে, ‘বীরচন্দ্র গণপাঠাগার ও নগর মিলনায়তনের (টাউন হল) আধুনিক দৃষ্টিনন্দন ভবন চাই’ এমন দাবি নিয়ে নগরীর কান্দিরপাড় এলাকার চারদিকের সড়কগুলোতে শতাধিক ব্যানারে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে কান্দিরপাড়ের চারদিকে সকাল থেকে দুপুর পর্যন্ত যান চলাচল বন্ধ হয়ে যায়। দুর্ভোগে পড়তে হয় নগরবাসীকে।

জানা গেছে, ১৮৮৫ ত্রিপুরার মহারাজ বীর চন্দ্র মানিক্য কুমিল্লা গণপাঠাগার ও নগর মিলনায়তন প্রতিষ্ঠা করেন। চলতি বছরের গত ২ সেপ্টেম্বর কুমিল্লা জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত সভায় টাউন হল ভেঙে সেখানে আধুনিক টাউন হল নির্মাণের পরিকল্পনার কথা জানান কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার। গণমাধ্যমে এনিয়ে সংবাদ প্রকাশিত হলে বিষয়টি নিয়ে শুরু হয় বিতর্ক। পরে বর্তমান ভবনটি পুরাকীর্তি হিসেবে সংরক্ষণের দাবি জানিয়ে বিবৃতি দেন দেশের ৫০ জন বুদ্ধিজীবী। এই নিয়ে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো.আবদুল মান্নান ইলিয়াসকে প্রধান করে ১৩ সদস্যের একটি কমিটি গঠন করা হয়।

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap