শিরোনামঃ

আজ সোমবার / ২৩শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ৬ই মে ২০২৪ খ্রিস্টাব্দ / ২৭শে শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় সকাল ১০:৪৬

এক হাত, এক পা নিয়ে প্রতিবন্ধী মিজানুরের জীবন সংগ্রাম

ভাঙ্গুড়া অফিস :-অন্যের ভিটেয় ছোট্ট একটা ঝুপড়ি ঘরে স্ত্রীসন্তানাদি নিয়ে বসবাস করেন প্রতিবন্ধী মিজানুর রহমান । থালা-বাসন, হাড়ি-পাতিল ছাড়া ঘরে নেই কোন আসবাবপত্র। দুটি চোকিতে পরিবারের সাত সদস্য কোন মতো রাত যাপন করেন। ঘরে নেই বিদ্যু সংযোগ । নেই খাবার পানির চাহিদা মেটানোর কোন ব্যবস্থা । প্রতিবন্ধী ভাতা ছাড়া সরকারি কোন সাহায্য-সহযোগিতাও পায়না তিনি। সহায়-সম্বলহীন অসহায় প্রতিবন্ধী মিজানুরের কপালে জোটেনি প্রধানমন্ত্রীর উপহারের একটা ঘর। চলাফেরার জন্য নেই একটা হুইল চেয়ার।
পাবনার ভাঙ্গুড়া উপজেলার খানমরিচ ইউনিয়নের মাদারবাড়িয়া গ্রামের আব্দুল জব্বার ফকিরের ছেলে মিজানুর রহমান। বয়স তাঁর ৫২ বছর। চৌদ্দ বছর ধরে তিনি বাস করছেন একই ইউনিয়নের চন্ডিপুর গ্রামে। চার ছেলে ও তিন মেয়ের জনক তিনি। বড় দুটি মেয়েকে বিয়ে দিয়েছেন। অন্য সবাই ছোট।
সরেজমিন গিয়ে জানা যায় প্রতিবন্ধী মিজানুরের জীবনের দুঃখ, দুর্দশার কথা। পরিবার-পরিজন নিয়ে খেয়ে না খেয়ে মানবেতর জীবন যাপন করলেও তাঁর খোঁজ নেয়নি কেউই। বেঁচে থাকার তাগিদে এক হাত আর এক পা নিয়ে খুড়িয়ে খুড়িয়ে চলছে তাঁর জীবন-সংগ্রাম ।
মিজানুর রহমান জানান, ঘুড়ি উড়ানো ছিলো তাঁর শখ। ১৯৮৮ সালে তিনি যখন পঞ্চম শ্রেণির ছাত্র। একদিন সকাল বেলা আকাশে ঘুড়ি উড়িয়ে দিয়ে নাটাই হাতে দাঁড়িয়ে ছিলেন তিনি । হঠাৎ বিদ্যুতের তারে আটকে যায় তাঁর শখের ঘুড়ি। বৈদ্যুতিক খুটি বেয়ে ঘুড়িটা উদ্ধার করতে গিয়ে নিজেও আটকে পড়েন তারে। চিকিৎসকের পরামর্শে জীবন বাঁচাতে কেটে ফেলতে হয় তাঁর বাম হাত আর বাম পা। তাঁরপর দীর্ঘদিন শয্যাশায়ী ছিলেন । শখের ঘুড়ি জীবনের কাল হয়ে দাঁড়াবে তা কখনও ভাবেননি তিনি।
মিজানুর আরও জানান, জীবিকার তাড়নায় ঘর না থাকলেও এখন ঘোড়া পালতে হচ্ছে তাঁর । ধান ও শস্যের মৌসুমে ঘোড়ার গাড়িতে কৃষিপণ্য পরিবহন করে সংসার চালান তিনি। যা উপার্জন হয় তা ঘোড়ার পিছনেই লেগে যায়। আর বর্ষাকালে হাতে কোন কাজ না থাকেনা। এসময় সন্তানাদি নিয়ে চলতে হয় আরও কষ্টে। অসহায় প্রতিবন্ধী এ মানুষটি জানান, তিনি শুনেছেন যাদের ঘর নেই, দেশের প্রধানমন্ত্রী তাঁদের ঘর বানিয়ে দিয়েছেন। কিন্তু সেই ঘর কপালে জোটেনি তাঁর। একটা হুইল চেয়ারের অভাবে চলাফেরা করতেও কষ্ট হয় তাঁর ।
এব্যাপারে ইউপি চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আছাদুর রহমান জানান, প্রতিবন্ধী মিজানুর রহমানের বিষয়টি তিনি অবগত আছেন। কিন্তু তাঁর ইউনিয়নের খাস জমি নিচু হওয়ায় এখানে সরকারি ঘর তৈরি করা সম্ভব হয়নি।
উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশরাফুজ্জামান বলেন, সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানের মাধ্যমে আবেদন করলে, ঘর বরাদ্দ পেলে, মিজানুরের জন্য একটা ঘরের ব্যবস্থা করবো।’

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap