শিরোনামঃ

আজ রবিবার / ২৯শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ১২ই মে ২০২৪ খ্রিস্টাব্দ / ৪ঠা জিলকদ ১৪৪৫ হিজরি / এখন সময় বিকাল ৪:৩৪

ঈশ্বরদীতে মূল্য ও চাহিদা না থাকায় মূলার ক্ষেত নষ্ট করছেন কৃষক

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি : ঈশ্বরদীতে মূল্য ও চাহিদা না থাকায় উৎপাদিত ফলন্ত মূলার ক্ষেত নষ্ট করে দিচ্ছেন কৃষক নিজেই। সলিমপুর ইউনিয়নের সরদার পাড়ায় মাঠের পর মাঠের মুলা মাঠেই নষ্ট করা হচ্ছে। ওই এলাকার মূলা চাষি শামসুল সরদার, দুলাল প্রামানিক, আশাদুল খাঁন, পলাশ হোসেন ও মুরাদ প্রামানিক ট্রাক্টর দিয়ে চাষ করে মাটিতে মিশিয়ে দিয়েছেন ১৯ বিঘা জমির ফলন্ত মূলা।
সরেজমিনে আজ বৃহস্প্রতিবার সকালে ঈশ্বরদী উপজেলার সলিমপুর ইউনিয়নের ভাড়ইমারী সরদার পাড়ায় গিয়ে দেখা গেছে, কৃষকের মাঠে উৎপাদিত ফলন্ত মূলা ট্রাক্টর দিয়ে চাষ করে মাটিতে মিশিয়ে দিচ্ছেন। মূল্য ও চাহিদা না থাকায় ক্ষোভে কৃষক তাদের উৎপাদিত ফলন্ত মূলা চাষ দিয়ে মাটিতে মিশিয়ে ফেলছেন।
মূলা চাষি শামসুল সরদার বলেন, অনেক কষ্ট করে রোদ-বৃষ্টিতে ভিজে উৎপাদিত ফলন্ত মূলা ট্রাক্টর দিয়ে চাষ করে মাটিতে মিশিয়ে দিচ্ছেন অনেক কৃষক। বাজারে মূল্য ও চাহিদা না থাকায় ফলন্ত মূলা ট্রাক্টর দিয়ে চাষ করে মাটিতে মিশিয়ে দিতে বাধ্য হচ্ছি। মাঠ থেকে তুলে বাজারে বিক্রি করে যে টাকা পাওয়া যায় তার থেকে খরচ বেশি হওয়াতে কৃষক মূলা তুলছেন না। এক বিঘা মূলা উৎপাদনে ৩০ হাজার টাকা খরচ হয়ে থাকে। কিছু দিন আগে এক বিঘা জমির মূলা ৬০ হাজার টাকায় বিক্রি হয়েছে। এখন ব্যাপারীরা মূলা কিনতে আসছেন না এবং দাম বলছেন না।
সলিমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মজিদ বাবলু মালিথা বলেন, সলিমপুর উপজেলার মধ্যে সবজি উৎপাদন খ্যাত এলাকা হিসেবে পরিচিত। এই অঞ্চলে সবচেয়ে ভালো সবজি উৎপাদন হয়ে থাকে। প্রথম দিকে মূলা চাষিরা মূলা বিক্রি করে টাকা আয় করলেও এখন চাহিদা না থাকায় ব্যাপারীরা মূলা কিনছেন না। এ অঞ্চলের মূলা চাষিরা ফলন্ত মূলা চাষ দিয়ে নষ্ট করে দিচ্ছেন।
ঈশ^রদী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুল লতিফ বলেন, এখন মূলা উৎপাদনের সঠিক সময় নয়। যারা আগাম মূলা চাষ করেছিলেন তারা চড়া মূল্যে মূলা বিক্রি করে অনেক টাকা আয় করেছেন। ঈশ্বরদীতে প্রচুর পরিমাণে মূলা উৎপাদন হওয়াতে চাহিদা কমে গেছে। মধ্য স্বত্তভোগীর কারণে কৃষকেরা পদে পদে ঠকছেন। ঈশ্বরদীর বাহিরে যেখানে মূলা হয়না সেসব এলাকায় বাজার সংযোজন করতে পারলে কৃষক সঠিক মূল্য পাবেন। ব্যাপারী না আসাতে কিছু কৃষক তাদের মাঠে মূলা চাষ দিয়ে মেরে দিচ্ছেন।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap