শিরোনামঃ

আজ বুধবার / ১লা জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ১৫ই মে ২০২৪ খ্রিস্টাব্দ / ৭ই জিলকদ ১৪৪৫ হিজরি / এখন সময় দুপুর ২:১৯

আটঘরিয়ায় শিমে পচনও পোকার আক্রমনে কৃষক দিশেহারা

আটঘরিয়া (পাবনা) প্রতিনিধি: পাবনার আটঘরিয়া উপজেলার বিভিন্ন ইউনিয়নে শতশত হেক্টর জমির শিম ভাইরাসে আক্রান্ত হয়ে পচন ও পোকার আক্রমনে নষ্ট হয়ে যাচ্ছে। এতে উপজেলা সাধারন কৃষকেরা হতাশা ও দিশেহারা হয়ে পড়েছে। ফলে কৃষকেরা আগাম শিমের কাঙ্খিত ফসল পাচ্ছে না। এতে চলতি বছরে লোকসানের আশংকা করছেন শিম চাষিরা। এদিকে পাইকারি বাজার গুলোতে সিন্ডিকেট করে ফয়দা পুটছেন ফরিয়া ব্যবসায়ীরা। এছাড়াও কৃষি বিভাগের সহযোগিতা না পাওয়ায় অভিযোগ রয়েছে শিম চাষিদের।

জানা গেছে, উপজেলায় রুপবান, অটো, চকলেট জাতের শিম আবাদ হয়েছে। যার কারণে এই এলাকা শিম সাগর নামে ব্যাপক পরিচিত রয়েছে ঢাকাসহ দেশের বিভিন্ন দেশে। আটঘরিয়া উপজেলার পাঁচটি ইউনিয়ন ও একটি পৌর সভায় শিমের আবাদ হয়েচে ১৫শ ৯৫ হেক্টর মজিতে। এর মধ্যে মাজপাড়া ইউনিয়নে ১৪৫০ হেক্টর, চাঁদভা ইউনিয়নে ১৪৫ হেক্টর, পৌর সভায় ৪ হেক্টর, দেবোত্তর ইউনিয়নে ৩ হেক্টর, একদন্ত ইউনিয়নে হেক্টর এবং লক্ষীপুর ইউনিয়নে ৭ হেক্টর জমিতে বিভিন্ন জাতের শিমের আবাদ হয়েছে।
মাজপাড়া, চাঁদভা, দেবোত্তর, একদন্ত, লক্ষীপুর পৌরসভা এলাকায় সবজি চাষের জন্য উপযোগী হওয়ায় এই ইউনিয়ন গুলোর অধিকাংশ জমিতে শিম, বেগুন, রববটি, লাউ, টমেটো, কপি,মরিচ, কুমড়ার চাষ করা হয়ে থাকে। তবে এই ইউনিয়ন গুলোতে সব চেয়ে বেশি চাষ করা হয় শিম। অল্প খচরে বেশি লাভ হওয়ায় ইউনিয়ন গুলোর জমিতে আগাম শিম চাষ করা হয়েছে।এছাড়াও হাজার হাজার মণ শিম উৎপাদন হয়ে ঢাকা চট্রগ্রাম, কুমিল্লা,নোয়াখালী, সিলেটসহ দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করা হয়ে থাকে।

শিম চাষি নজরুল ইসলাম (১বিঘা), আশরাফুল আলম (সোয়াবিঘা), আসলাম (২৫শতাংশ), আলাউদ্দিন (২০শতাংশ), বিপুল(২৫শতাংশ), জয়নাল (১৫শতাংশ) জানান, পোকার আক্রমনে শিম বাজারে বিক্রি হয় না। আবার আকা বাকা ও পচা এসব শিম বিক্রি হয় না। কৃষকদের কোনো পরামর্শ ও কোনো কৃষি কর্মকর্তা মাঠ পর্যায়ে না আসায় কৃষকদের মধ্যে ক্ষোভ ক্রমশ দিনদিন বাড়ছে। এতে কৃষকরা সর্বশান্ত হয়ে পড়েছে। প্রান্তিক শিম চাষিদের বাড়ী থেকে ও জমি থেকে ছোট ছোট ফরিয়া ব্যবসায়ীরা কম দামে কিনে নেন। তবে কৃষি বিভাগের কর্মকর্তারা জানান, প্রতিবছর এউপজেলায় শিম চাষিরা আশ্বিন মাসের মধ্যে আগাম শিম প্রতি বিঘায় প্রায় ৩০ থেকে ৪০ হাজার টাকায় বিক্রি করতো।
কিন্তু চলতি বছরে একদিকে বৃষ্টি অন্য দিকে ভাবসা গরম আবহাওয়া থাকায় শিমের ফুল ফোটার সাথে সাথেই ফুলের পচন ও পোকা দেখা দেয়। এতে অধিকাংশই কৃষকের লোকশান গুনতে হচ্ছে।কৃষক নরুল ইসলাম জানান, একবিঘা জমিতে শিম চাষ করতে ১৫ থেকে ২০ হাজার টাকা খরচ হয়। চলতি বছরে শিমের পচা রোগে বাজার থেকে বিভিন্ন ধরনের কীটনাশক স্প্রে করেও পচা রোগ নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে না। এখন পর্যন্ত শিম বিক্রি করা যায়নি।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap