শিরোনামঃ

আজ শনিবার / ২১শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ৪ঠা মে ২০২৪ খ্রিস্টাব্দ / ২৫শে শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় সকাল ৭:৪৯

সুজানগরে প্রাথমিক বিদ্যালয়ে ঝুঁকিপূর্ণ ভবনে চলছে পাঠদান

শেখ তৌফিক হাসান, সুজানগর (পাবনা) : পাবনার সুজানগরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১৬টি ঝুঁকিপূর্ণ ভবনে চলছে কমলমতী শিশুদের পাঠদান। এসব ঝুঁকিপূর্ণ ভবনের মধ্যে উল্লেখযোগ্য হলো উপজেলার রাইপুর, ভবানীপুর, চিনাখড়া, দুলাই, রানীনগর, নিয়োগীরবনগ্রাম, মহব্বতপুর, বড়–রিয়া, সাগতা, কামালপুর, পাইকপাড়া, বিনাডাঙ্গী, নারায়নপুর, উদয়পুর ও ক্রোড়দুলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ৯০’র দশকের প্রথম দিকে ওই সকল বিদ্যালয়ে একাডেমিক ভবন নির্মাণ করা হয়। সরেজমিন খোঁজ-খবরকালে এলাকাবাসী জানায়, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতার কারণে ওই সকল ভবন নির্মাণে অতি নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করা হয়। ফলে ভবন গুলো নির্মাণের ১/২বছরের মধ্যে প্লাস্তর খসে রড বের হয়ে যায়।

তাছাড়া নির্মাণের পর থেকে অদ্যবধি ওই সকল ভবন সংস্কার করা হয়নি। ফলে বেশিরভাগ বিদ্যালয় ভবনে ফাটল ধরেছে। বিদ্যালয় পরিচালনা কর্তৃপক্ষ জানায়, বিদ্যালয় ভবন গুলো ঝুঁকিপূর্ণ হলেও প্রকৌশল বিভাগ পরিত্যক্ত ঘোষণা করেনি। ফলে দিনের পর দিন ওই সকল ঝুঁকিপূর্ণ ভবনেই চলছে কমলমতী শিশুদের পাঠদান।

ইতোমধ্যে উপজেলার দুলাই এবং ক্রোড়দুলিয়া প্রাথমিক বিদ্যালয় ভবনের প্লাস্তর খসে পড়ে একাধিক শিক্ষার্থী আহত হয়েছে। রাইপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওমর আলী বলেন অবিলম্বে ওই সকল বিদ্যালয় ভবন নতুন অথবা সংস্কার করা প্রয়োজন। অন্যথায় যেকোন মুহূর্তে ছাদ ধসে হতাহতের ঘটনা ঘটতে পারে।

এ ব্যাপারে উপজেলা শিক্ষা অফিসার মিনারা পারভীন বলেন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ঝুঁকিপূর্ণ ভবনের তালিকা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট পাঠিয়েছি। আশা করি শিগগিরই বরাদ্দ পাবো। আর বরাদ্দ পেলেই নতুন ভবন নির্মাণ করা হবে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap