শিরোনামঃ

আজ শুক্রবার / ২০শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ৩রা মে ২০২৪ খ্রিস্টাব্দ / ২৪শে শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় ভোর ৫:১৬

সমম্বিত কৃষি ইউনিটের আওতায় অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত

পাবনা প্রতিনিধি : সমম্বিত কৃষি ইউনিট (প্রাণিসম্পদ খাত) এর আওতায় অবহিতকরণ কর্মশালা আটঘরিয়া উপজেলা প্রানীসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার(৯ নভেম্বর) দুপুরে জাগরণী চক্র ফাউন্ডেশন (জেসিএফ) এর বাস্তবায়নে এবং পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর আর্থিক ও কারিগরি সহায়তায় এসময় সভাপতিত্ব করেন জোনাল ম্যানেজার (জেসিএফ) জয়নাল আবেদীন।

প্রধান অতিথির বক্তব্য দেন জেলা সহকারী সিনিয়র জজ বেগম পারুল আক্তার, বিশেষ অতিথির বক্তব্য দেন আটঘরিয়া উপজেলা প্রানীসম্পদ অফিসার আকলিমা খাতুন, মৎস্য কর্মকর্তা( জেসিএফ) মোঃ মিজানুর রহমান, কৃষি অফিসার ( জেসিএফ) আব্দুল মজিদ প্রমুখ।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন এলও প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: মাইদুল ইসলাম। উক্ত কর্মশালায় জাগরণী ফাউন্ডেশনের স্টাফরা অংশ গ্রহণ করেন।

এসময় বক্তারা বলেন, কৃষি ভিত্তি, মৎস্য, প্রানিসম্পদ বিষয়ক আয়বর্ধমুলক কর্মকান্ড ফলপ্রসু বাস্তবায়নের মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠীর কর্মসংস্থান, সুযোগ সৃষ্টি, দারিদ্রতা বিমোচন এবং জাতীয় পর্যায়ে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা।

ঋণের সঠিক ব্যবহার নিশ্চিত করণের জন্য আধুনিক টেকসই ও পরিবেশ বান্ধব কৃষি প্রযুক্তি ও কারিগরি সহায়তা সম্প্রসারণ সহায়তা প্রদান নিশ্চিত করা।

পিকেএসএফ সহযোগিতা সংস্থা এবং উপকার ভোগী পর্যায়ে কৃষি ভিত্তিককার্যক্রম পরিচালনায় বিশেষায়িত জ্ঞান ও দক্ষতা সমৃদ্ধ জনবল গড়ে তোলা।

কৃষি কার্যক্রম সংশ্লিষ্ট শিক্ষা, গবেষণা, সারণ,বিপণন,উপকরণ সরবরাহকারি প্রতিষ্ঠান সমুহের সাথে পারস্পরিক যোগাযোগ, সমন্বয় রক্ষা এবং উক্ত প্রতিষ্ঠান সমুহের প্রদেয় সেবা সমুহ গ্রহণ, ব্যবহার ও মাঠ পর্যায়ে সম্প্রসারণে সহায়তা করা।

গুনগত মানসম্পন্ন কৃষি উৎপাদন, প্রক্রিয়া জাতকরণ সংরক্ষণ ও বিপণনে সংশ্লিষ্ট নীতিমালা অনুসরণে সহায়তা প্রদান করা।

সংকট ও দুর্যোগ প্রতিকুল পরিবেশ মোকাবেলায় কার্যকরি সহায়তা যেমন অনুদান, নমনীয় ঋণ, বীমা উপকরণ ইত্যাদি প্রদান এবং কৃষি কার্যক্রমের পরিবীক্ষন এবং গবেষণা তথ্য বিস্তরণ ও পরামর্শ সেবা প্রদান করা হয়।

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap