শিরোনামঃ

আজ মঙ্গলবার / ১৭ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ৩০শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ / ২১শে শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় সকাল ৯:৩৮

শৈত্য প্রবাহ ও কনকনে শীতে কাঁপছে চলনবিলাঞ্চল

জাহাঙ্গীর আলম, চাটমোহর অফিস : কনকনে শীতে কাঁপছে চাটমোহরসহ চলনবিল অঞ্চলের জনপদ। বেড়েছে শীতজনিত রোগ। দিনমজুর শ্রেণির লোকজন কাজ না পেয়ে মানবেতর জীবন-যাপন করছেন। সেই সঙ্গে শৈতপ্রবাহে মানুষের জীবন ওষ্টাগত। হিমেল বাতাস ও শৈত্যপ্রবাহে তীব্র শীত অনুভূত হওয়ায় এক প্রকার বিপর্যস্ত হয়ে পড়েছে এই অঞ্চলের মানুষের স্বাভাবিক জীবনযাত্রা। দেখা দিয়েছে শীতজনিত বিভিন্ন রোগ-বালাই। মঙ্গলবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।
গত কয়দিন ধরেই উঠানামা করছে তাপমাত্রা। প্রতিদিনই তাপমাত্রা কমছে এবং শৈত্যপ্রবাহ বৃদ্ধি পাচ্ছে। তীব্র শীতে সবচেয়ে দুর্ভোগে পড়েছে ছিন্নমূল ও নিম্নআয়ের মানুষ। আর বিপাকে পড়েছে দৈনন্দিন খেটে খাওয়া কর্মজীবী মানুষ। শীতের তীব্রতা বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে বেড়েছে শীতবস্ত্র বিক্রি। গত কয়েকদিন ধরে এ অঞ্চলে দিনের বেলায় সূর্য দেখা মিলছে না। বাতাস অনেক ঠান্ডা হওয়ার কারণে হাত, পা ঠান্ডা হয়ে যাচ্ছে মানুষের।
বিকেল নাগাদ দিনের সূর্যের মুখ দেখা গেলেও হিমেল বাতাসের কারণে শীতের তীব্রতা বেড়েছে। প্রচন্ড শীতে সাধারণ মানুষের পাশাপাশি গৃহপালিত পশু পাখিও ঠান্ডায় কষ্ট পাচ্ছে। সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত চারদিক কুয়াশায় ঢাকা পড়ছে। রাতে বৃষ্টির ন্যায় ঝিরঝির করে কুয়াশা ঝরছে। দিনের বেলাতেও মাঝে-মধ্যে হেড লাইট জ্বালিয়ে বিভিন্ন যানবাহনকে চলাফেরা করতে হচ্ছে।
চাটমোহর উপজেলার শীতার্তদের শীত নিবারণের জন্য ইতোমধ্যে ৭ হাজার পিস কম্বল বিতরণ করা হয়েছে। অন্যান্য উপজেলাতেও কম্বল বিতরণ করা হয়েছে। তবে তা বিশাল সমুদ্রে শিশির বিন্দুর মতো। এক কথায় শীতের তীব্রতায় জবুথবু হয়ে পড়েছে ছিন্নমূল খেটে খাওয়া দরিদ্র মানুষ। এব্যাপারে চাটমোহর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সৈকত ইসলাম বলেন, শীতে অসহায় ও দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। চাহিদার তুলনায় একেবারেই অপ্রতুল। বরাদ্ধ আসলে আবারও শীতবস্ত্র বিতরণ করা হবে।

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap