শিরোনামঃ

আজ মঙ্গলবার / ২৪শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ৭ই মে ২০২৪ খ্রিস্টাব্দ / ২৮শে শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় রাত ৪:৩০

শেখ হাসিনার ট্রেনে গুলিবর্ষণ মামলা, ৯ জনের মৃত্যুদন্ড, ২৫ জনের যাবজ্জীবন

পাবনা প্রতিনিধি : পাবনার ঈশ্বরদীতে বহুল আলোচিত তৎকালীন বিরোধীদলীয় নেতা শেখ হাসিনার ট্রেনবহরে গুলিবর্ষণের মামলার রায়ে ৯ জনকে মৃত্যুদন্ডের আদেশ দিয়েছেন আদালত।

একইসাথে মামলায় ২৫ জনকে যাবজ্জীবন কারাদ- ও ৩ লাখ টাকা জরিমানা, অনাদায়ে প্রত্যেককে আরো দুই বছর বছর সশ্রম কারাদ- এবং ১৩ জনকে ১০ বছর করে কারাদ- ও ১ লাখ টাকা করে জরিমানা, অনাদায়ে প্রত্যেককে আরো এক বছর করে সশ্রম কারাদন্ডাদেশ দেয়া হয়েছে।

আজ বুধবার (০৩ জুলাই) দুপুর ১২টার দিকে পাবনার অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের ভারপ্রাপ্ত বিচারক রুস্তম আলী আজ দুপুরে এ আদেশ দেন। এ সময় মোট ৫২ আসামীদের মধ্যে ৩২ জন কাঠগড়ায় উপস্থিত ছিলেন। ৫ জন আসামি মারা গেছেন। বাকি আসামীদের বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা জারী করা হয়েছে।

মৃত্যুদন্ডপ্রাপ্তরা হলেন, জাকারিয়া পিন্টু, মোকলেছুর রহমান বাবলু, একেএম আক্তারুজ্জামান, রেজাউল করিম ওরফে শাহিন, অটল, আজিজুর রহমান শাহিন, শ্যামল, মাহবুবুর রহমান, শামসুল আলম। এর মধ্যে ৮ জন কারাগারে আছেন। পলাতক একজন জাকারিয়া পিন্টু।

রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাডভোকেট এপিপি অ্যাডভোকেট সাজ্জাদ হোসেন লিটন জানান, ২৫ বছর পর দেয়া মামলার রায়ে তারা সন্তুষ্ট। এর মাধ্যমে ন্যায় বিচার প্রতিষ্ঠিত হয়েছে।

আর আসামীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট মাসুদ খন্দকার বলেন, এ রায়ে সন্তুষ্ট নন তারা। রাজনৈতিকভাবে প্রভাবিত রায় দেয়া হয়েছে। উচ্চ আদালতে আপিল করার কথা জানান তিনি।

এ বিষয়ে পাবনা জেলা বিএনপির সাধারণ সম্পাদক হাবিবুর রহমান তোতা বলেন, রায় নিয়ে আমাদের কোনো মন্তব্য নেই। কোনো কর্মসূচীও নেই। তবে আইনি প্রক্রিয়ায় মামলার মোকাবেলা করা হবে।

১৯৯৪ সালের ২৩ সেপ্টেম্বর তৎকালীন বিরোধীদলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলীয় কর্মসূচিতে ট্রেনবহর নিয়ে খুলনা থেকে সৈয়দপুর যাচ্ছিলেন। পথে ঈশ্বরদী রেলওয়ে জংশনে তাকে বহনকারী ট্রেনবহর যাত্রাবিরতি করলে ওই ট্রেন ও শেখ হাসিনার কামরা লক্ষ্য করে গুলিবর্ষণ করা হয়।

পরে তৎকালীন ঈশ্বরদী জিআরপি থানার ওসি নজরুল ইসলাম বাদি হয়ে ৭ জনকে আসামি করে মামলা করেন। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার গঠন করার পর মামলাটি পুনঃতদন্ত করে পুলিশ। পরে সিআইডি তদন্ত করে ১৯৯৭ সালের ৩ এপ্রিল ৫২ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap