শিরোনামঃ

আজ মঙ্গলবার / ৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ / বসন্তকাল / ১৯শে মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ / ৯ই রমজান ১৪৪৫ হিজরি / এখন সময় সকাল ১১:৪৬

শিশুদের জন্য যুক্তরাষ্ট্রের দেওয়া আরও ১৫ লাখ ভ্যাকসিন দেশে

নিজস্ব প্রতিবেদক : দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের ভ্যাকসিন প্রয়োগ পরীক্ষামূলকভাবে শুরু হবে ১১ আগস্ট। এর আগে কোভ্যাক্সের মাধ্যমে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়কে শিশুদের জন্য তৈরি ফাইজারের আরও ১ দশমিক ৫ মিলিয়ন (১৫ লাখ) ডোজ কোভিড-১৯ ভ্যাকসিন অনুদান দিয়েছে যুক্তরাষ্ট্র। এর আগে, ৩০ জুলাই শিশুদের জন্য ১৫ লাখ ভ্যাকসিন দেয় যুক্তরাষ্ট্র। সোমবার (৮ আগস্ট) ঢাকার মার্কিন দূতাবাস এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, যুক্তরাষ্ট্রের মোট ভ্যাকসিন অনুদানের পরিমাণ দাঁড়াল ৭৫ মিলিয়ন (৭ কোটি ৫০ লাখ) ডোজেরও বেশি। বাংলাদেশে আন্তর্জাতিক পর্যায় থেকে পাওয়া কোভিড-১৯ ভ্যাকসিন অনুদানের দুই-তৃতীয়াংশেরও বেশি এসেছে যুক্তরাষ্ট্র ও আমেরিকার জনগণের পক্ষ থেকে।

দূতাবাস আরও জানায়, যুক্তরাষ্ট্র ১৮টি ফ্রিজার ভ্যান, ৭৫০টি ফ্রিজার ইউনিট ও ৮ হাজার ভ্যাকসিন বহন বাক্স অনুদান দেওয়ার পাশাপাশি ৪ কোটি ৭০ লাখ ভ্যাকসিন সরাসরি দেওয়ার লক্ষ্যে প্রত্যন্ত অঞ্চলগুলোতে ৫ কোটি ৭০ লাখ ডোজ ভ্যাকসিন পরিবহনে সহায়তা করেছে।

বাংলাদেশে কোভিড-১৯ বিষয়ে উন্নয়ন ও মানবিক সহায়তা হিসেবে যুক্তরাষ্ট্র ১৪ কোটি ডলারেরও বেশি অনুদান দিয়েছে। বিশ্বব্যাপী কোভ্যাক্স কার্যক্রমের আওতায় কোভিড-১৯’র ভ্যাকসিনের অতি-শীতলীকৃত মজুত,

পরিবহন ও নিরাপদ ব্যবহার-বিধি অনুসরণে সহায়তার জন্য যুক্তরাষ্ট্র ৪০০ কোটি ডলার অনুদান দিয়েছে। বিশ্বব্যাপী কোভিড-১৯’র ভ্যাকসিন গ্রহণের ন্যায়সঙ্গত সুযোগ তৈরির লক্ষ্যে এ অনুদানের মাধ্যমে যুক্তরাষ্ট্র বিশ্বের বৃহত্তম দাতাদেশে পরিণত হয়েছে।

 

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap