শিরোনামঃ

আজ সোমবার / ২৩শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ৬ই মে ২০২৪ খ্রিস্টাব্দ / ২৭শে শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় দুপুর ১:৩৪

রাজশাহী অঞ্চলে আলুর জমি পরিচর্যা অন্যদিকে বোরো রোপণে ব্যস্ত কৃষকরা

নাজিম হাসান, রাজশাহী প্রতিনিধি : রাজশাহী বরেন্দ্র অঞ্চল নামে পরিচিত যেখানে কৃষি চাষাবাদই প্রধান আয়ের উৎস। একণ জেলাজুড়ে একদিকে যেমন চলছে আলুর জমির পরিচর্যার কাজ তেমনি ভাবে বিলের জমিতে কঠিন ঠান্ডা অপো করে চলছে বোরো রোপণসহ জমি তৈরির কাজ। তবে অবৈধভাবে পুকুর খনন করায় বিলের পানি নামতে সময় লাগায় বীজতলা তৈরি ও চারা প্রস্তুতে কিছুটা সময় লাগার পরেও এখন পুরো দমে বোরো ধান রোপণ কাজে ব্যাস্ততা বেড়েছে কৃষকদের।

কৃষক এবং শ্রমিকদের কোন ভাবেই দম ফেলার সময় নেই। সারাদিন মাঠের বিলের জমিতে কাজ করতে ব্যস্ত সময় পার করছেন কৃষক ও শ্রমিকেরা। সকালের কঠিন শীত উপো করে চাষিরা নেমে পড়ছেন চাষ করতে অন্যদিকে মাঠের পর মাঠে আলুর জমি পরিচর্যার কাজে ব্যস্ত সময় পার করছেন তারা। আবার আলুর সবুজ জমির ফাকে রোপণ করা হয়েছে সরিষা। যার ফুলগুলো হলুদ আকার ধারন করছে। অনেক মাঠ সবুজ পাতা আর হলুদ ফুলে যেন সেজেশে।

বিভিন্ন মাঠ ঘুরে দেখা গেছে, জেলা বিভিন্ন উপজেলার রোপা আমন ধানী জমির মাঠে শোভা পাচ্ছে আলুর সবুজ পাতা। প্রায় প্রতিটি মাঠে হয়েছে আলু চাষ। যদিও আগে কৃষকরা তাদের নিজের জমিতে আলু চাষ করলেও এবার কিছুটা হলেও ব্যতিক্রমী। গত মৌসুমে প্রায় আলু চাষি লাভের মুখ দেখেছেন। ক্ষতিগ্রস্তের সংখ্যা খুবই কম ছিলো। আবার অনেক তরুণ চাষি আছেন তাঁরা ব্যাপক ভাবে আলু চাষ করেন।

তরুণ চাষি এমদাদ জানান চাষাবাদই আমাদের মুল ভরসা।গত বারে ৬ বিঘা আলু চাষ করে জমি থেকে বিক্রি করে ভালোই লাভ পেয়েছিলা।তাই এবারো ৬ বিঘা জমিতে চাষ করেছে। এবারো আবহাওয়া অনুকুলে থাকার কারনে ফলন লাভের আশা দেখছেন চাষিরা। তবে সিন্ডিকেট করে থাকে গভীর নলকূপের অপারেটররা। মৌসুমি আলু চাষিরা শতশত বিঘা জমি লীজ নিয়ে আলুর প্রজেক্ট করে থাকেন। তাঁরা গভীর নলকূপের অপারেটরদের সাথে চুত্তিতে কৃষকের জমি লীজ নিয়ে দিয়ে মালিককে পুরো টাকা দেন না বলে রয়েছে প্রচুর অভিযোগ।একাধিক কৃষকদের অভিযোগ আমাদের নিজের জমি হলেও আমরা সরাসরি লীজ দিতে পারিনা।

অপারেটরেরা আমাদের জমি বেশি টাকায় লীজ দিয়ে আমাদেরকে কম পরিমাণ টাকা দিয়ে থাকে। আবার প্রতীবাদ করলেও কোন লাভ হয়না। কারন পরের চাষাবাদে পানি দিতে চাইনা। এজন্য কৃষকরা তাদের ন্যায্য পাওনা থেকে চরমভাবে বঞ্চিত হন। এদিকে,রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিণ কর্মকর্তা জানান, চার-পাঁচ বছর থেকে জেলাতে বোরো ধানের আবাদ ক্রমশই বেড়ে চলেছে। এর অন্যতম কারণ অন্যান্য বছরের চেয়ে ধানের দাম বেড়ে যাওয়ায় কৃষকেরা পতিথ্য জমিতে চাষাবাদ শুরু করে দিয়েছেন।

এছাড়া মৌসুমের ফসলের তুলনায় এই ধানে অধিক পরিমাণে সেচ দিতে হয়। আর সেচ দেয়ার জন্য গভীর নলকূপের উপর ভরসা করতে হয়। সপ্তাহ দুই আগে থেকে ধানের বীজ রোপণের কাজ শুরু হয়েছে,চলবে ফেব্রুয়ারির মাঝামাঝি সময় পর্যন্ত। এ বছরও আবাদের ল্যমাত্রা অর্জিত হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap