শিরোনামঃ

আজ শনিবার / ১৪ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ২৭শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ / ১৮ই শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় সকাল ৭:৩৫

রাজশাহীতে বোরো ধানের বাম্পার ফলন দামেও খুশি কৃষক

নাজিম হাসান, রাজশাহী থেকে : রাজশাহীতে এবার বারো ধানের বাম্পার ফলন হয়েছে যেমন তেমনি ভাবে দাম ভালো থাকায় হাসি ফুটেছে কৃষকের মুখে । বিগত বছর গুলোতে শুকনো ধান ঘরে তুলতে না পেরে লোকসানের মধ্যে পড়তে হয়েছিল চাষিদের। কিন্তু এবার আবহাওয়া অনুকুলে এবং প্রচুর খরতাপের কারনে যেমন ঝরঝরে শুকনো ধান ঘুরে তুলে তৃপ্তির ঢেকুর তুলেছেন চাষিরা সেই সাথে কয়েক বছর পর শুকনো খড়ও তুলতে পেরেছেন।ফলে এমন আশানুরূপ বোরো ধান তুলতে পেরে চাষিরাও আনন্দিত সেই সাথে কৃষাণিরাও ফুরফুওে রয়েছে। কারন শুকনো খড় চিটা থেকে কৃষাণিদের আসে বাড়তি আয়। তবে দু পাচ বিঘার কৃষকদের ধান কাটা মাড়ায় শেষ হলেও দশ বিশ বিঘা জমির কৃষকের ধান বাড়ির খৈলানে পালা দেওয়া রয়েছে। যদিও কয়েক দিন ধরে প্রচুর হারে বৃষ্টি হওয়ার কারনে ধান মাড়ায় বন্ধ রাখার কথা ভাবলেও আবহাওয়া অনুকুলে আসলে আবারো ধান মাড়াই শুরু করে দিবেন।
বিভিন্ন কৃষকের সাথে কথা বলা হলে তারা জানান, জেলার বিভিন্ন উপজেলায় দুই ধরনের বোরো চাষাবাদ হয়ে আসছে। বিশেষ করে বোরোর সঠিক মৌসুমে চাষ হয় বোরো ধানের। এবং বিলের একেবারে নিচের জমিতেও বোরো চাষ করে শুকনো ঝরঝরে ধান ঘরে তুলেছেন তারা। তেমনি এক কৃষক বলছেন,নিচের প্রায় ২৫ কাঠা জমিতে ধান লাগিয়ে ৪০ মনের অধিক ধান পেয়েছেন। তারমত অনেকেই নিচের জমিতে ধান লাগিয়ে বাম্পার দান মেরেছেন। তবে ২৫ কাঠা জমিতে সব মিলে সাড়ে আট থেকে নয় হাজার টাকা খরচ হয়েছে। শুধু আমি না এবারের প্রত্যেক চাষি ব্যাপক লাভ করেছেন। এমনকি যারা টেন্ডার নিয়ে বোরো চাষ করেছেন তাদেরও লাভ হয়েছে। এবং ফলন বিঘা প্রতি ২৫ মনের উপরে ছাড়া নিচে নামবে না। কৃষকরা বলছেন, এ বছর বারো ধানের ভালো ফলনের পাশাপাশি ভালো দামও পাওয়া যাবে। ইতোমধ্যেই বাজারে যারা বারো ধান বিক্রি করতে নিয়েছেন তারা ভালো দাম পেয়েছেন। তারা বলছেন, সরকার নিজের জন্য বারো ধান ও চাল কেনার যে দাম দিয়েছেন, সে কারণেই এবার বারো ধানের ভালো দাম পাচ্ছেন কৃষকরা। এবিষয়ে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কেজেএম আব্দুল আউয়াল বলছেন, এ বছর বোরো ধান চাষের পুরোটা সময় জুড়েই ছিল খরা। তাই ধানের ফলনও ভাল। সেচ দিতে সমস্যা হলেও বোরো ধানের জন্য খরাই ভাল। এ পর্যন্ত ৮ হাজার ৯১০ হেক্টর জমির ধান কাটা শেষ হয়েছে। এবং মাঠে আছে ১৪ হাজার ৭৯৬ হেক্টর জমির পাকাধান। জেলায় এ বছর মোট ৬৬ হাজার ৭৩২ হেক্টর জমিতে বোরো চাষ হয়েছে।

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap