শিরোনামঃ

আজ শুক্রবার / ২০শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ৩রা মে ২০২৪ খ্রিস্টাব্দ / ২৪শে শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় দুপুর ১২:৩৩

যৌতুকের গ্লানি থেকে বাঁচতে কঠোর আইনের বিকল্প নেই

চট্টগ্রাম প্রতিনিধি : আনজুমানে রজভীয়া নূরীয়া কাতার কেন্দ্রীয় পরিষদের সভাপতি আলহাজ¦ কাজী মুহাম্মদ ফোরকান রেজা বলেছেন, যৌতুক ও মাদকবিরোধী আন্দোলনে আলেম সমাজের অহংকার আল্লামা নূরীর দ্বীনি দায়িত্ববোধ ও মানবিক মমত্ববোধ দেখে আমরা অনুপ্রাণিত হই। তাঁর মতো ওলামা মাশায়েখরা নিজ নিজ অবস্থান থেকে, নিজ নিজ দরবার ও খানকাহ থেকে ওই ধরণের সামাজিক দায়িত্ব পালনে এগিয়ে গেলে যৌতুক-মাদকসহ সব ধরণের অপরাধ প্রবণতা থেকে আমরা রেহাই পেতাম।

যৌতুকবিরোধী আইন থাকলেও আইনের কঠোর প্রয়োগ নেই। ফলে এই সামাজিক কুসংস্কার থেকে বেরিয়ে আসা যাচ্ছে না। আমি আল্লামা নূরীর এ ধরণের গণমুখী কাজে সকলের সমর্থন ও সহযোগিতা কামনা করেন এবং দীর্ঘ এক যুগ ধরে দেশব্যাপী আন্দোলনে জন্য আল্লামা নূরীকে একুশে পদক কিংবা রাষ্ট্রীয় পুরস্কারে ভুষিত করতে বাংলাদেশ সরকারের প্রতি বিশেষ দাবি জানাচ্ছি।

মঙ্গলবার বিকেলে কাতার নাসমা একটি অভিজাত রেস্টুরেন্টে আনজুমানে রজভীয়া নূরীয়া কাতার কেন্দ্রীয় কাউন্সিল এবং ‘দারিদ্র বিমোচনে যাকাত অনন্য মাইল ফলক’ শীর্ষক আলোচনা সভা ও ইফতার মাহফিলে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন গণমাধ্যমে প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে ওই সংবাদের বিষয়ে নিশ্চিত করা হয়।

এতে আরো উল্লেখ করা হয়, এ জে এম হোসাইন চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুহাম্মদ আবুল কালাম, মুহাম্মদ আবদুল মান্নান, মুহাম্মদ শাহাদাত হোসাইন, মুহাম্মদ জাহেদুল আলম, আবদুল্লাহ আল মামুন, মুহাম্মদ আজম খাঁন, হাফেজ মুহাম্মদ রিয়াজ রেজা, মুহাম্মদ করিম উল্লাহ, মুহাম্মদ গিয়াস উদ্দিন প্রমুখ।

এ সময় অনুষ্ঠানে বক্তারা বলেন, যাকাত গরীবদের সাহায্য নয়, যাকাত গরীবের হক। আল্লাহ তায়ালা তাঁর বান্দাদের ওপর নিসাব পরিমাণ সম্পদ থাকলে যাকাত ফরয করেছেন। সুতরাং প্রত্যেকের উচিত সম্পদের হিসাব করে প্রতিবছর যাকাত প্রদান করা। এর মাধ্যমে রয়েছে ইহকালীন শান্তি ও পরকালে মুক্তি।

পরে কাউন্সিলের মাধ্যমে সর্বসম্মতিতে আলহাজ¦ কাজী মুহাম্মদ ফোরকান রেজাকে পুণরায় সভাপতি এবং এ জে এম হোসাইন চৌধুরীকে সাধারণ সম্পাদক করে ২১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap