শিরোনামঃ

আজ শুক্রবার / ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ১৭ই মে ২০২৪ খ্রিস্টাব্দ / ৯ই জিলকদ ১৪৪৫ হিজরি / এখন সময় দুপুর ২:৩৩

ভাঙ্গুড়ায় স্বাধীন বাংলার প্রথম পতাকা উত্তোলন দিবস উপলক্ষে আলোচনা সভা

ভাঙ্গুড়া (পাবনা) প্রতিনিধি : ১৮ এপ্রিল ১৯৭১ সালে বিদেশের মাটিতে সর্বপ্রথম স্বাধীন বাংলাদেশের মানচিত্র খঁচিত জাতীয় পতাকা উত্তোলন দিবস উপলক্ষে ভাঙ্গুড়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সেমিনার কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার এম হোসেন আলী স্মৃতি পরিষদের সভাপতি মোফাজ্জল হোসেন মাষ্টারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা রিসোর্স সেন্টারের ইন্সট্রাক্টর কে এম তরিকুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা সহকারি শিক্ষা অফিসার আশরাফুল ইসলাম মন্ডল। উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা,সুশীল সমাজ ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, মুক্তিযোদ্ধা এম হোসেন আলী ভারতের কলকাতায় পাকিস্তান দূতাবাসে ডেপুটি হাই কমিশনার হিসাবে কর্মরত ছিলেন। ১৯৭১ সালের ১৭ এপ্রিল মুজিব নগরে বাংলাদেশের বিপ্লবী সরকার শপথ গ্রহনের পরের দিন ১৮ এপ্রিল এম হোসেন আলী তার মিশনের ৬৫ জন কর্মকর্তা-কর্মচারীসহ পাকিস্তান পক্ষ ত্যাগ করে বাংলাদেশের আনুগত্য ঘোষনা করেন। সেই সঙ্গে তিনি দূতাবাস ভবনের শীর্ষ থেকে পাকিস্তানের পতাকা নামিয়ে স্বাধীন বাংলাদেশের পতাকা উড়ান।

মরহুম হোসেন আলী একজন মুক্তিযোদ্ধা এবং সত্যিকারের দেশ প্রেমিক ছিলেন (সূত্রঃ বাংলাদেশ গেজেট জানুয়ারি ৬,১৯৮১)। তিনি ১৯২৩ সালের ১লা ফেব্রুয়ারি পাবনার ভাঙ্গুড়া উপজেলার পার-ভাঙ্গুড়া গ্রামে জন্ম গ্রহন করেন। ১৯৮১ সালের ২ জানুয়ারি কানাডার অটোয়াতে তিনি মৃত্যুবরন করেন।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap