শিরোনামঃ

আজ রবিবার / ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ১৯শে মে ২০২৪ খ্রিস্টাব্দ / ১১ই জিলকদ ১৪৪৫ হিজরি / এখন সময় রাত ৩:১৩

ভাঙ্গুড়ায় ঝুকিপূর্ণ ভবনে চলছে সাবরেজিস্ট্রার অফিসের কাজ

ভাঙ্গুড়া (পাবনা) প্রতিনিধি : পাবনার ভাঙ্গুড়ায় ঝুকিপূর্ণ ভবনে চলছে সাবরেজিস্টার অফিসের কাজকর্ম। এতে ওই অফিসের কর্মকর্তা কর্মচারীদের মধ্যে ভীতি থাকলেও অন্য কোনো উপায়ান্তর না পেয়ে অগত্য সেখানেই জীবনের ঝুঁকি নিয়ে চালিয়ে যাচ্ছেন তাদের নিত্য দিনের কাজকর্ম। তবে এবিষয়ে পাবনা জেলা পাবলিক ওর্য়াক ডিপার্টমেন্টকে অবগত করেছেন সাবরেজিস্ট্রার অফিসার ।

ভুমি রেজিস্ট্রেশন এ খাতটি সরকারের রাজস্ব আদায়ের জন্য একটি অতিগুরুত্বপূর্ণ বিভাগ। এখাত থেকে সরকার প্রতিবছর কোটি কোটি টাকা রাজস্ব আদায় করে থাকে যা রাষ্ট্রের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে থাকে। অথচ এ উপজেলায় সেই দাপ্তরিক কাজকর্ম যেখানে চলছে সেখানকার ভবনটি কোন ঝুঁকি পূর্ণ ? এমন প্রশ্ন সুধীজনদের মনে খাচ্ছে ঘুরপাক।

সরেজমিন গত সোমবার ভাঙ্গুড়া সাবরেজিস্ট্রারের কার্যালায়ে গিয়ে দেখা যায় যে, উপজেলা চত্বরের উপজেলা নির্বাচন অফিসের পশ্চিম পাশে ও উপজেলা প্রশাসন মূল ভবনের পূর্ব দিকের পুরাতন আদালত ভবনের একটি কক্ষে সাবরেজিস্টার অফিস। ভিতরে প্রবেশ করে দেখা মিলল হাজারো নতুন পুরাতন নথি পত্রের স্তুপ। আবার কতোগুলি নথি কক্ষের ভিতরের পাশ দিয়ে সাজিয়ে রাখা আছে। কিন্তু ভবনটির উপর দিকে তাকালে তার আসল দৈন্যতা চোখে পড়ে। ভবনটির বিমের কিছু অংশ ও ছাদের প্যলাস্টার খুলে পড়তে শুরু করেছে। সেখান দিয়ে বেড়িয়ে আসছে রড। স্থানে স্থানে ধরেছে ফাটল। এমন কি সাবরেজিস্ট্রারের কক্ষটিতে প্যলাস্টার খুলে খুলে পড়ছে। যে কোনো সময় তা বড় ধরণের দুর্ঘনার রুপ নিতে পারে।

এ বিষয়ে সাবরেজিস্ট্রার মোঃ মিল্লাত হোসেন জানান, ঝুকি পূর্ণ ভবনের ছবিসহ পাবলিক ওয়ার্ক ডিপার্টমেন্ট কে অবগত করলে তাদের পক্ষ থেকে একটি চিঠি এসছে যে ভবনটিকে পরিত্যক্ত ঘোষনা করা হোক কিন্তু কে পরিত্যাক্ত ঘোষনা করবে তা পরিষ্কার নয়।

এব্যপারে ইউএনও সৈয়দ আশরাফুজ্জামান বলেন, ওই ভবন তিনি পরিদর্শন করেছেন এবং বিষয়টি উধ্বর্তন কতৃপক্ষকে অর্থাৎ পাবলিক ওয়ার্ক ডিপার্টমেন্টকে জানানো হয়েছে। তিনি আরও আশা প্রকাশ করেন যে, অচিরেই এই সমস্যার সমাধান হবে।

এবিষয়ে পাবনার পাবলিক ওর্য়াক ডিপার্টমেন্ট বিভাগের সহকারি প্রকৌশলী মোঃ রুবেল হোসাইন বলেন, তিনি নিজেসহ একটি টিম ঝুকিপূর্ণ ভাঙ্গুড়ার সাবরেজিষ্টারের কার্যালয় পরিদর্শন করে জেলা রেজিষ্টার বরাবর একটি চিঠি দেওয়া হয়েছে যে ওই ভবনটি পরিত্যক্ত ঘোষনা করা হোক।

তিনি আরও বলেন, অন্য কোনো স্থানে সাবরেজিস্টার অফিসের জন্য ভুমি অধিগ্রহণ ও অফিস নির্মানের জন্য খরচের একটি ধারণা দিয়ে তারই আইন মন্ত্রণালয় থেকে পাশ করিয়ে আনারও দায়িত্ব তাদেরই।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap