শিরোনামঃ

আজ রবিবার / ২৯শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ১২ই মে ২০২৪ খ্রিস্টাব্দ / ৪ঠা জিলকদ ১৪৪৫ হিজরি / এখন সময় দুপুর ১:১২

ভাঙ্গুড়ার কৈডাঙ্গার গুমানী নদীতে ব্রিজ না থাকায় জনদূর্ভোগ

মিনু রহমান খান, ভাঙ্গুড়া (পাবনা) প্রতিনিধি: পাবনার ভাঙ্গুড়া উপজেলার কৈডাঙ্গা গ্রামের গুমানী নদীর ওপর দিয়ে প্রবাহিত চলতি নদীতে কোন সেতু না থাকায় খেয়া নৌকায় ঝুঁকিপূর্ণভাবে পারাপার হচ্ছেন এসব এলাকার কয়েক লাখ মানুষ। জনদুর্ভোগ এড়াতে নদীটির কৈডাঙ্গার রেল ব্রিজের পার্শ্বে সেতু নির্মাণের দাবি জানিয়েছেন তারা।
তবে, ২০১২ সালে চলতি নদীতে  সেতু নির্মাণের পরিকল্পনা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে ও মাটি পরীক্ষা করা হয়েছে বলে জানিয়েছেন উপজেলা এলজিইডি কর্মকর্তা ও স্থানীয় জনপ্রতিনিধি ও সওজের পাবনা জেলা প্রধান প্রকৌশলী এ কে এম সামসুজ্জোহা জানান,
রাজশাহী চারঘাট থেকে উৎপত্তি হয়ে বড়ালের শাখা নদী হয়ে গুমানী নদী নাম নিয়ে ভাঙ্গুড়া উপজেলার একাংশে ঘিরে বহমান চলতি নদী। নদীটি অনেক এলাকা সহ এই অংশের উল্লাপাড়া,মহনপুর, মাগুড়া, দিলপাশার, খারুয়া, উধুনিয়া,হাটউধুনিয়,দত্ত খারুয়া,চকলক্ষীকোল, পাঁচ-বেতুয়ান   সহ প্রায় বিশটি গ্রামকে বিচ্ছিন্ন করেছে। কিন্তু,এ অংশে কোন সেতু না থাকায় খেয়া নৌকায় অনেকটা ঝুঁকি নিয়ে পারাপার হতে বাধ্য হচ্ছেন নদীর দু’পাড়ের ২০টিরও বেশি গ্রামের মানুষ।
সবচেয়ে বেশি দুর্ভোগ পোহাচ্ছেন শিক্ষার্থী,  ব্যবসায়ী ও সবজিচাষীরা,
স্থানীয়রা বলেন,  এখানকার সবজি চাষীরা নানা ধরনের বিশমুক্ত সবজি চাষ করে থাকে। কৈডাঙ্গার সবজি অত্র এলাকার মধ্যে নামমকরা। ব্রিজ ও সংযোগ সরক স্হাপন হলে,   ব্যবসায়ীরা টাটকা তরিতরকারি সল্প সময়ের মধ্যে উল্লাপাড়া হয়ে ঢাকাতে পৌছাতে পারত।
এখানে পায়ে হাটা ছাড়া বিকল্প রাস্তা নেই,মালামাল পরিবহনে চরম ভোগান্তির শিকার হতে হয়। ২০১৫ সালে একবার রেললাইনের দক্ষিন পার্শ্বে কিছুঅংশ রাস্তা হয়েছিল। পরে রাজশাহী ঠিকাদার কাজটি অসম্পূর্ণ রেখে চলে যায়। এ সমস্ত কারনে অনেক ক্ষিতগ্রস্ত, অত্র অঞ্চলের ব্যাবসায়ী, চাষিরা সহ সাধারন জনগন।  তারা ঋণে জর্জরিত। এর কারণ যাতায়াত সমস্যা। শিক্ষার্থীরা জানান, ‘স্কুলে আসতে অনেক কষ্ট হয়। অনেক সময় খেয়া আসতে দেরি হয়। আমারা স্কুলে ঠিকমতো ক্লাস পাই না।
এসকল জনদুর্ভোগ এড়াতে কৈডাঙ্গা  রেলব্রিজের পার্শ্বে সেতু নির্মাণের দাবি জানিয়েছেন এলাকাবাসী। বন্যার সময় খেয়া নৌকা বন্ধ থাকায় জনসাধারণের দর্ভোগের সিমা থাকে না।  আবার ঝড়-বৃষ্টির সময় নৌকায় উঠতে ও নামতে আমাদের অনেক সমস্যা হয়।
এত সব সমস্যা থাকা সত্ত্বেও আমাদের জীবনের ঝুঁকি নিয়ে এই খেয়ার মাধ্যমে নদী পার হতে হয়। এছাড়াও ব্যবসায়ীদের পেশার কারণেই তাদের প্রতিদিন এপার থেকে ওপারে যেতে হয়। খেয়া পার হতে দীর্ঘ সময় লেগে যায়। তাই এখানে একটি ব্রিজ নির্মাণ করা হলে উপকৃত হবে এ গ্রামের স্কুল-কলেজগামী শিক্ষার্থীসহ হাজারো লোকজন।
কৈডাঙ্গা নুতুন পাড়া গ্রামের শিক্ষক রাশেদুল হাসান বলেন পাশ্ববর্তী ৫ কিমি দূরে ভাঙ্গুড়া বাজারে সপ্তাহে শনি ও বুধবার হাট বসে। এ দুদিন দূরদূরান্ত থেকে সবজি নিয়ে এসে কৃষকদের নদী পার হতে ভোগান্তির শিকার  হতে হয় ।  শিক্ষার্থীদের ঝুঁকি নিয়ে নদীর এপার-ওপারে যেতে হয়। যান চলাচলের ব্যবস্থা না থাকায় মাগুড়া, দিলপাশার, খারুয়া, উধুনিয়া,হাটউধুনিয়,দত্ত খারুয়া,চকলক্ষীকোল, পাঁচ-বেতুয়ান  গ্রামের
অসুস্থ মানুষকে উপজেলা ও  জেলা শহরে নিয়ে আসতে দুর্ভোগের শিকার হতে হয়। অন্যদিকে উল্লাপাড়া উপজেলার সাথে যোগাযোগ ব্যাবস্হা ভাল হলে অবহেলিত এলাকার অর্থনিতির চাকা সচল হত। কৈডাঙ্গা গ্রামের বয়োজেষ্ঠ অবসর প্রাপ্ত প্রধান শিক্ষক মৌলানা আবুল কাশেম খান  (৯০) বলেন, এলাকার উন্নয়নের জন্য উল্লাপাড়া হইতে ভাঙ্গুড়া পর্যন্ত   রেলের পাশ দিয়ে রাস্তা সহ নদীর উপর ব্রিজ দরকার।
এতে করে অত্র এলাকার সকল মালামাল দ্রুত সময়ের মধ্যে ঢাকা পৌঁছাবে।
ভাঙ্গুড়া উপজেলার সদর  ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান গোলাম ফারুক টুকুন  বলেন, ওই স্থানে সেতু না থাকায় দীর্ঘদিন ধরে মানুষকে দুর্ভোগ পোহাতে হচ্ছে। উপজেলা প্রকৌশলী আফরোজা খাতুন বলেন  এ বিষয়ে সরক ও জনপদ বিভাগ (সওজ) ভাল বলতে পাড়বে।
পাবনা জেলা সরক ও জনপদের নির্বাহী   প্রকৌশলী এ কে এম সামসুজ্জোহা এ প্রতিবেদককে  বলেন, ‘আমরা  মাটি পরীক্ষা করেছি, তবে যায়গাটি রেলের অধীনে হওয়ায় ও রেল ব্রিজ থাকায় একটু দূরে ব্রিজ করতে হবে এবং তাদের সাথে সমোঝোতা করে কাজ করতে হবে।  সব ধরনের পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন করা হয়েছে। এখন টেন্ডার আহ্বানের প্রক্রিয়া চলছে।তিনি আরে বলেন এতে করে ২/৩ বছর সময় লাগতে পারে। ৭০ পাবনা-৩ আসনের সংসদ সদস্য  আলহাজ বকবুল হোসেন এমপি বলেন, ‘প্রশাসন তাদের পরিক্ষা – নিরিক্ষা করে রেলের সাথে সমোঝতা করে এ ব্রিজ নির্মাণে টেন্ডার ছাড়া হবে।’

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap