শিরোনামঃ

আজ সোমবার / ১৬ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ২৯শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ / ২০শে শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় রাত ২:৩৯

বড়াইগ্রামের নগর ইউনিয়নে প্রকল্পের টাকা হরিলুটের অভিযোগ

বড়াইগ্রাম (নাটোর) প্রতিনিধি : নাটোরের বড়াইগ্রামের নগর ইউনিয়নের চলমান সকল প্রকল্পের টাকা হরিলুটের অভিযোগ পাওয়া গেছে। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা থেকে শুরু করে ইউপি চেয়ারম্যান ও সংশ্লিষ্ট ইউনিয়নের সচিব, ইউপি সদস্য এই হরিলুটের অংশীদার বলে বিভিন্ন মহলে ব্যাপক সমালোচনা রয়েছে। মূলত নগর ইউপি চেয়ারম্যান নিলুফার ইয়াসমিন ডালু এই দুর্নীতি বাস্তবায়নের নেতৃত্বে রয়েছেন বলে জানা গেছে।

শুক্রবার সকালে নগর ইউনিয়নের বাজার সংলগ্ন ঋষিপাড়া এলাকায় সরেজমিনে গিয়ে কথা হয় ঋষিপাড়া মন্দির কমিটির সভাপতি সম্ভুচরণ দাসের সাথে। তিনি সাংবাদিকদের ভিডিও ক্যামেরার সামনে বলেন, পাঁচ দিন আগে ডালু চেয়ারম্যানের লোক মজিবর রহমান তাকে সাথে নিয়ে ব্যাংক থেকে ৫০ হাজার টাকার চেক ভাঙ্গিয়ে টাকা তুলে আনেন। পরে সে টাকা হতে ৬ হাজার টাকা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কাছে পাঠানোর জন্য রেখে দেয়া হয়।

বাকী সব টাকা চেয়ারম্যানের হাতে দিলে সেখান থেকে মাত্র ২০ হাজার টাকা তিনি মন্দির উন্নয়নের জন্য পান। অথচ ওই ৫০ হাজার টাকাই ঋষিপাড়া মন্দির উন্নয়নের জন্য সরকারী বরাদ্দ ছিলো। অপরদিকে ৪০ দিনের কর্মসৃজন প্রকল্পের কাজে হরিলুটের অবস্থা আরও ভয়াবহ।

বুধবার খানাইখাড়া এলাকায় সরেজমিনে গিয়ে দেখা গেছে ২২ জনের জায়গায় কাজ করছে মাত্র ১০জন। আর এই ১০ জনের মধ্যে মূল তালিকাভুক্ত শ্রমিক ছিলো মাত্র ৪ জন। তারা হলেন জাহাঙ্গীর, ফজলু, রিনা ও ইউনুস। বাকী ৬ জনের মধ্যে আনোয়ারা কাজ করছেন স্বামী বাদশা প্রামাণিকের স্থানে, জহিরুল কাজ করছেন মা জরিনা, মনোয়ারা কাজ করছেন বোন মিনু, শামীম কাজ করছেন পিতা মোস্তফা, ছাবিরুণ তার স্বামী আহাদ আলী, হালিম তার শ্বাশুড়ি খোদেজার স্থানে কাজ করছেন।

এ সময় হাজিরা খাতা দেখতে চাইলে কাজের সর্দার মিনহাজুল বলেন, খাতা বাড়িতে আছে। বাড়িতে বসেই হাজিরা খাতায় স্বাক্ষর নেয়া হয়। পরবর্তীতে কুশাইট, কালিবাড়ি, দোগাছি, ধানাইদহ কারিগরি কলেজ এলাকাতে গিয়ে দেখা গেছে অর্ধেকেরও কমসংখ্যক শ্রমিক সেখানে কাজ করছে।

কালিবাড়ি এলাকায় সরেজমিনে গিয়ে দেখা যায়, সেখানে স্থানীয়রা স্বেচ্ছাশ্রমে কাজ করছে। এসময় সেখানে উপস্থিত ওই এলাকার মোজাম্মেল ও মজির সর্দার জানান, প্রতি বাড়ি থেকে ২৫০ টাকা করে চাঁদা তুলে ওই টাকা দিয়ে ইটের ডাস্ট এনে রাস্তায় ফেলানো হচ্ছে।

দাড়িখৈল প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন রাস্তা নির্মাণে সংসদ সদস্যের বিশেষ বরাদ্দের কাজে ২০ শতাংশ অর্থ ব্যয় করে পুরো বিল উঠিয়ে নেয়ার অভিযোগ রয়েছে। এছাড়া টিআর, কাবিখা, কাবিটা প্রকল্পের কাজেও রয়েছে নানাবিধ অসঙ্গতি ও দুর্নীতি।
নগর ইউনিয়ন আ’লীগের সভাপতি ইয়াসিন আলী প্রামাণিক জানান, এলজিএসপি’র ১ম ও ২য় কিস্তির মোট ২৯ লক্ষ ৩৮ হাজার ৯০০ টাকা বরাদ্দের কোন একটি কাজ এখন পর্যন্ত শুরু হয়েছে বলে তার জানা নাই।

এসব অনিয়ম ও অর্থ হরিলুটের বিষয়ে ইউপি চেয়ারম্যান নিলুফার ইয়াসমিন ডালুর কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, গত ঈদের আগে চার সাংবাদিককে প্রতিজন তিন হাজার টাকা করে বিকাশ করে দেয়া হয়েছে। তারপরেও কেন এ বিষয়ে এতো প্রশ্ন করবেন আপনারা।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. গোলাম রাব্বানী জানান, এ সব অনিয়মের সাথে আমার কোন সম্পৃক্ততা নাই। যে চেয়ারম্যান দুর্নীতি করেছে বা করছে তাদের ব্যাপারে লিখেন।
উপজেলা নির্বাহী অফিসার মো. আনোয়ার পারভেজ জানান, কাজের মান ও অগ্রগতি এবং সম্পাদন হওয়ার রিপোর্টের ভিত্তিতে বিল প্রদানের সুপারিশ করার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেয়া রয়েছে। এক্ষেত্রে দায়িত্বে অবহেলা করলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap