শিরোনামঃ

আজ শুক্রবার / ১৩ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ২৬শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ / ১৭ই শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় রাত ৯:৪৬

বিশেষ সম্পাদকীয়, সফলতায় ২য় বছরে ‘স্বাধীন খবর ডটকম’ বর্ষপূর্তিতে দু’টি কথা

মোহাম্মদ জাহাঙ্গীর আলম : পৃথিবীর মানচিত্রে স্বাধীন বাংলাদেশকে জায়গা করে দিতে যে মহান ব্যক্তিরা নিজেদের বিলিয়ে দিয়েছিলেন তাদের প্রতি রইলো আমার বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসা। মুক্তিযুদ্ধের চেতনায় ‘সত্য প্রকাশে অবিচল’ শ্লোগানে ‘স্বাধীন খবর ডটকম’ (িি.িঝযধফযরহশযড়নড়ৎ.পড়স) দেশের প্রতি সেই শ্রদ্ধা থেকেই ২০১৮ সালের এ’দিনেই পথচলা শুরু করেছিল। দেশ-বিদেশে বাংলা ভাষীদের প্রত্যাশা আর প্রাপ্তির কথা বিবেচনা করে গুটি গুটি পায়ে ‘স্বাধীন খবর ডটকম’ আজ এক বছর পেরিয়ে দ্বিতীয় বছরে পদার্পণ করলো।

স্বল্প সময়ের মধ্যেই ‘স্বাধীন খবর’ ফেসবুক পেজে পাঠক লাইক ও শেয়ার করে জানান দিয়েছেন তাদের ভালোবাসা ও পাঠকপ্রিয়তাকে। যা সত্যিই অনেকটা অপ্রতাশিত। সেই অপ্রত্যাশিত সহযোগিতায় আমরা অনুপ্রানিত হয়ে পাঠকের চাহিদার প্রত্যাশাকে সবচেয়ে গুরুত্ব দেয়ার চেষ্টা করেছি। আমাদের এ পথচলায় অনিচ্ছাকৃত যত ভুল কিংবা ক্রুটি তার দায়ভার সবটুকু আমার। আর যত সাফল্য তার সবটুকু পাঠক ও শুভানুধ্যায়ীদের। ‘স্বাধীন খবর ডটকম’ এর ১ম প্রতিষ্ঠা বার্ষিকীর এদিনে সকল পাঠক, সাংবাদিক, বিজ্ঞাপনদাতা, শুভানুধ্যায়ী, আমার সহকর্মী ও এই লেখা যারা পড়ছেন তাদের জানাচ্ছি আমার শুভেচ্ছা ও প্রাণঢালা অভিনন্দন।

ভোরের সূর্যের আলোয় মেশানো হিমেল বাতাসের মতো ‘স্বাধীন খবর ডটকম’কে আকড়ে ধরে আজো যারা আপ্রাণ কর্মপ্রচেষ্টা চালাচ্ছেন এটিকে প্রতিষ্ঠিত করতে তাদের প্রতি আমার কৃতজ্ঞতার শেষ নেই। স্বদিচ্ছা, আন্তরিকতা ও প্রচেষ্টা যে কাউকেই সফলতার দ্বারপ্রান্তে পৌঁছে দিতে পারে। ভবিষ্যত পরিকল্পনা নিয়ে স্বপ্নের বাস্তবায়ন মানুষকে সফলতা দান করে। সংবাদ মাধ্যমকে ভালবেসেই শখের সংবাদকর্মী হিসেবে এ জগতে আমার প্রবেশ। বিভিন্ন আঞ্চলিক ও জাতীয় দৈনিকে সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ সরবরাহ করে দীর্ঘ ১৭ বছরে আমার শখের পেশাকে নেশায় পরিণত করে ফেলেছি। আধুনিক বিশ্বায়নের যুগে একটি অনলাইন নিউজ পোর্টাল চালু করার। সেই স্বপ্নের সঙ্গী হয়ে অনেকেই আমাকে অনুপ্রেরণা দিয়েছেন।

সততা, নিষ্ঠা, বস্তুনিষ্ঠ সংবাদ প্রেরণ, অবস্থার প্রেেিত অসম সাহসী ভূমিকা, অপশক্তিকে উপো করা- সবকিছুই একজন সংবাদকর্মীকে সফলতার কাঙ্গিত লক্ষে পৌছে দিতে পারে বলে আমার বিশ্বাস। পাশাপাশি একজন পরিপূর্ণ ও একনিষ্ঠ সংবাদকর্মী অবশ্যই অনৈতিক অর্থ লিপ্সা থেকে দূরে থাকে। একজন নীতিবান সংবাদকর্মী সাধারণ সকল শ্রেণী পেশার মানুষের কাছে যেমন আস্থাভাজন তেমনি অশুভ শক্তির কাছে ভীতিকর বলেই সংবাদ মাধ্যম জাতির বিবেক বলে বিবেচিত। কলম সৈনিকের কাছে যেকোন শক্তিই মাথানত করতে বাধ্য। সংবাদকর্মীর কলমই বদলে দিতে পারে যেকোন সমাজ ব্যবস্থাকে। চাহিদার ক্ষেত্রে আমরা সবসময় চেয়েছি সকলের সাধ ও সাধ্যের সমন্বয় করতে।

সংবাদ প্রকাশের ক্ষেত্রে আমরা রয়েছি সর্বোচ্চ নিরপেক্ষ। খবরের শিখর থেকে শেকড়ে পৌছাতে এতটুকু পিছু পা হইনি। সব শ্রেণী-পেশার ও সাধারণ মানুষের কথা তুলে ধরার চেষ্টা করেছি সকল পর্যায়ের পাঠকের সামনে। মুহুর্তের খবর মুহুর্তে-ই পৌছে দিতে আমরা সদাপ্রচেষ্টা অব্যাহত রেখেছি। ভবিষ্যতেও তা অব্যাহত রাখবো। মুখে নয় বরং কার্যত ‘সত্য সংবাদ সবার আগে’ পাঠকের সামনে তুলে ধরতে আমরা সাদা-কালোর কাছে আপোষ করিনি কখনো। অনেক চড়াই-উৎড়াই পেরিয়ে আজকের এ অবস্থান সম্মিলিত প্রচেষ্টার ফল। যার সবকিছুর ভাগিদার আপনারাও। প্রযুক্তি ও তারুণ্যের সংবাদ মাধ্যম হিসেবে ‘স্বাধীন খবর ডটকম’ বাংলা ভাষায় প্রচারিত আধুনিক রেসপনসিভ ডিজাইনের সংবাদ মাধ্যম। আমাদের পথচলার সবসময়-ই আমরা ইতিবাচক পরিবর্তন চেয়েছি সবেেত্র-ই। আমাদের সংবাদ পরিবেশনাতেও আমরা সেই ধারা বজায় রেখেছি।

আগামীকাল ৩০ সেপ্টেম্বর সোমবার ২০১৯ ইং এক বছর পূর্ণ হবে। পদার্পন করবে দ্বিতীয় বছরে। এক ঝাঁক তরুন সাংবাদিকদের নিয়ে অনলাইন নিউজ পোর্টালটি সংবাদ প্রকাশের ক্ষেত্রে নিরর্লস পরিশ্রম করে যাচ্ছেন। মুক্তিযুদ্ধের চেতনায় ‘সত্য প্রকাশে অবিচল’ শ্লোগানে দেশের অর্থনীতির মজবুত ভিত রচনায় অনলাইন পত্রিকাটি অঙ্গিকার বদ্ধ। পারস্পরিক সহযোগিতার দৃঢ় বন্ধন আমাদের মহৎ প্রয়াসকে আরো এগিয়ে নিয়ে যাবে বলে আমরা বিশ্বাস করি। যা কিছু ভালো আমরা তার সঙ্গেই থাকতে চাই, সবাইকে নিয়ে এগিয়ে যেতে চাই।
লেখক :- মোহাম্মদ জাহাঙ্গীর আলম, সম্পাদক ও প্রকাশক স্বাধীন খবর ডটকম, সাধারন সম্পাদক চাটমোহর প্রেসকাব।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap