শিরোনামঃ

আজ সোমবার / ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ২০শে মে ২০২৪ খ্রিস্টাব্দ / ১২ই জিলকদ ১৪৪৫ হিজরি / এখন সময় রাত ১১:০৯

বাগমারার মোড়ে মোড়ে থামছে না চাঁদাবাজি

নাজিম হাসান, রাজশাহী প্রতিনিধি : রাজশাহীর বাগমারা উপজেলায় শুরু হয়েছে অবৈধ টোল আদায়ের নামে চাঁদাবাজি। চাঁদাবাজরা ঈদকে সামনে রেখে চলাচলকারী বিভিন্ন যানবাহন থামিয়ে জোরপূর্বক চাঁদাবাজি শুরু করেছে। চাঁদা দিতে অস্বীকার করায় তারা অনেক যানবাহনের চালককে শারিরীক ভাবে হেনস্থা করে ছাড়ছেন।

সোমবার সকালে ভবানীগঞ্জ ব্র্যাক মোড়ের চাঁদাবাজদের কবলে লাঞ্চিতের শিকার হন ভবানীগঞ্জ কলেজ রোড়ের টোটাল ইলেকট্রনিক্সের মালিক জিব্রাইল হোসেন। পরে এই ঘটনায় তিনি ক্ষুব্ধ হয়ে ইউএনও’র দপ্তরে গিয়ে অভিযোগ দায়ের করেন।

ইউএনও’র কার্যালয়ের অভিযোগ ও স্থানীয়দের সূত্রে জানা গেছে, ভবানীগঞ্জ ব্র্যাক মোড় পৌরসভার প থেকে টোল আদায়ের জন্য কোন প্রকার ইজারা দেওয়া না হলেও দীর্ঘদিন ধরে ওই মোড়ে ভবানীগঞ্জ পৌরসভার মেয়র আব্দুল মালেকের ভাই পরিচয়দানকারী আব্দুস সাত্তার তার ক্যাডার বাহিনী দিয়ে ভ্যান থেকে শুরু করে ট্রলি ট্রাক ভুটি সহ সকল প্রকার যানবান থেকে একশ থেকে দেড়শ টাকা হারে টোল আদায়ের নামে চাঁদাবাজি চালিয়ে আসছে।

সে মেয়রের ভাই পরিচয় দেওয়ায় ভয়ে কোন যানবাহন চালক তার প্রতিবাদ করতে সাহস পায় না। তারা তাদের দাবীকৃত টাকা দিয়ে তবেই রেহাই পায়। সোমবার ভবানীগঞ্জ কলেজ মোড়ের ইলেকট্রনিক্স ব্যবসায়ী জিব্রাইল হোসেনের একটি পিকআপে করে ওয়ালট্রন ফিজ নিয়ে রাজশাহীর উদ্দেশ্যে যাচ্ছিল ড্রাইভার। পিকআপটি ব্র্যাক মোড়ে পৌছালে আব্দুস সাত্তারের ক্যাডার পিন্টু সহ ৫/৬ জন তার গতিরোধ করে দেড়শ টাকা চাঁদা দাবি করে।

এ সময় ড্রাইভার তাদের দাবীকৃত টাকা দিতে অস্বীকার করলে তাকে লাঞ্চিত করে ক্যাডার বাহিনীর সদস্যরা। ওই সময় ড্রাইভার মুঠো ফোনে বিষয়টি তার মালিক জিব্রাইল হোসেনকে জানালে তিনি সাথে সাথে মোটর সাইকেল নিয়ে ব্র্যাক মোড়ে পৌছালে ক্যাডাররা তাকেও লাঞ্চিত করেন। পরে বিষয়টি জিব্রাইল হোসেন ইউএনও জাকিউল ইসলামের দপ্তরে উপস্থিত হয়ে তাকে অবহিত করেন।

এ সময় ইউএনও জাকিউল ইসলাম ব্র্যাক মোড়ে কেন কী উদ্দেশ্যে টোল বা চাঁদা আদায় করা হচ্ছে তা জানার জন্য পৌরসভার সহকারি প্রকৌশলী লিটন মিয়াকে ফোন করেন। এ সময় লিটন মিয়া ইউএনও’ কে জানান, ব্র্যাক মোড়টি টোল আদায়ের জন্য কাউকে লীজ প্রদান করা হয়নি।

তবে ব্র্যাক মোড় কারা কী উদ্দেশ্যে টোল আদায়ের নামে চাঁদাবাজি করছে তা অনুসন্ধান করে দেখবেন। এ পর্যায়ে ইউএনও ুব্ধ হয়ে গতকাল বিকেল ৫টার মধ্যে ওই টোল বা চাঁদা আদায় বন্ধ করতে নির্দেশ দিয়ে বলেন যদি ওই সময়ের মধ্যে ওই সব অপকর্ম বন্ধ না হলে তিনি সেখানে ভ্রাম্যমান আদালত পরিচালনা করবেন বলে হুশিয়ারী দেন। পরে ইউএনও বিষয়টি সহকারি কমিশনার(ভুমি) আবুল হায়াতকে তদন্ত করে দেখার জন্য বলেন। এ বিষয়ে কথা বলতে মেয়র আব্দুল মালেকের মোবাইলে যোগাযোগ করা হলে হার্টের অপরেশন পরবর্তী বিশ্রামে থাকায় তার মোবাইলটি বন্ধ পাওয়া যায়।

বিষয়টি নিয়ে জানতে সহকারি প্রকৌশলী লিটন মিয়ার মোবাইলে একাধিক বার যোগাযোগ করলে তিনি মোবাইল রিসিভ করেননি। জানতে চাইলে এ বিষয়ে পৌরসভার প্যানেল মেয়র দোলাহার হোসেন দুলু বলেন, ব্র্যাক মোড় যা হচ্ছে তা সম্পূর্ন অবৈধ। তারা মেয়রের নাম ভাঙ্গিয়ে এভাবে টোল আদায় করতে পারেন না।

এ বিষয়ে জানতে চাইলে ইউএনও জাকিউল ইসলাম বলেন, এর আগেই ওই মোড়ে চাঁদাবাজির ঘটনায় আমার কাছে অভিযোগ এসেছে। তারা যেই হোক না কেন এবার আর তাদের রেহাই দেওয়া হবে না। চাঁদা বন্ধ না করলে তাদের জেলে যেতে হবে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap