শিরোনামঃ

আজ বৃহস্পতিবার / ১৯শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ২রা মে ২০২৪ খ্রিস্টাব্দ / ২৩শে শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় দুপুর ১২:০৪

পাবনা হেমায়েতপুর ঠাকুর অনুকূলচন্দ্র আশ্রমে সভাপতি-সম্পাদক দ্বন্দ

পাবনা প্রতিনিধি : পাবনার হেমায়েতপুরে শ্রীশ্রীঠাকুর অনুকূলচন্দ্র সৎসঙ্গ আশ্রমের সভাপতি ও সাধারণ সম্পাদক গ্রুপের মধ্যে দীর্ঘদিন ধরে আধিপত্য ও প্রভাব বিস্তার নিয়ে টান টান উত্তেজনা বিরাজ করছে। শুক্রবার (৭ জুলাই) আশ্রমের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রঞ্জন কুমার সাহা পূর্ব নির্ধারিত নির্বাহী কমিটির সভা আহবান করেছেন। এদিকে একই দিনে একই স্থানে সারাদেশের ভক্তদের আমন্ত্রণ জানিয়ে সংগঠনের সভাপতি ড. শ্রী রবীন্দ্রনাথ সরকার সৌহার্দ্য ও সম্প্রীতি সভা আহবান করেছেন আশ্রমের লাইব্রেরি হল রুমে।

একই দিনে একই স্থানে সভাপতি ও সম্পাদকের পাল্টাপাল্টি সভা আহবানকে কেন্দ্র করে আশ্রম এলাকায় এক অজানা ভীতি ও সঙ্কার মধ্যে রয়েছে ঠাকুর ভক্ত ও অনুসারীরা। দু গ্রুপের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের আশংকা করছেন সংশ্লিষ্টরা। অন্যদিকে সভাপতি একক ক্ষমতা বলে আশ্রমের ব্যাংক হিসাব বন্ধ পহেলা জুলাই এক দরখাস্ত দিয়ে লেনদেন বন্ধ করে দেয়ায় আশ্রমের আনন্দ বাজারের (যেখানে খাবার তৈরি ও বিতরণ হয়) দুই শতাধিক ভক্ত, অনুরাগী ও অনুসারীসহ কর্মকর্তাদের খাবার পরিবেশনে দেখা দিয়েছে নানা জটিলতা। আর্থিক দৈন্যদশার মধ্যে ভূগতে হচ্ছে আশ্রম সংশ্লিষ্টদের।

ঠাকুর ভক্ত ও অনুসারীরা বলেন, দীর্ঘদিন ধরে সভাপতি ড. শ্রী রবীন্দ্র নাথ সরকার প্রভাব, ক্ষমতা আর ভারাটিয়া সন্ত্রাসীদের দিয়ে একক আধিপত্য বিস্তার করে আশ্রমের নানা অনিয়ম, দূর্নীতি, স্বজনপ্রীতি ও অর্থ আত্মসাৎ করেছেন। সাম্প্রতিক সময়কালে এ সকল অভিযোগ সামনে উঠে আসায় আশ্রমের সেবায়েত, ভক্ত ও অনুরাগীরা এ ঘটনার প্রতিবাদ জানিয়ে তার সকল কর্মকান্ড প্রতিহত করার উদ্যোগ নিয়েছেন। এ ঘটনাকে কেন্দ্র করে আশ্রমে সভাপতি ও সম্পাদকের মধ্যে গ্রুপিং সৃষ্টি হয়েছে।

অনুসারী ও ভক্তরা বলেন, সাম্প্রতিককালে আশ্রমের কোন সভা আহবান করা হলেই ঘোষিত অঘোষিত ভাবে নির্বাহী কমিটি সভা বা জরুরী কোন সভা পন্ড করতে অপতৎপরতা চালিয়ে আসছেন সভাপতিসহ তার গ্রুপের লোকজন এবং ভাড়াটিয়া সন্ত্রাসীরা। আমরা ঠাকুর ভক্ত। ঠাকুরের এই পূণ্য ভূমিতে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে পুলিশ ও প্রশাসনের জোড়ালো হস্তক্ষেপ কামনা করি। সেই সাথে দেশের প্রধানমন্ত্রীর হস্তক্ষেপও কামনা করছি। আশ্রমের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রঞ্জন কুমার সাহা বলেন, নানা অনিয়ম আর বিতর্কিত কর্মকান্ডে অভিযুক্ত আশ্রমের সভাপতি ড. শ্রী রবীন্দ্রনাথ সরকার নিজেকে দূরে রেখে অবস্থান করছেন।

আশ্রমের ক্ষতি করতে তার অনুসারীদের নিয়ে একের পর এক ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছেন। শুক্রবার আশ্রমের নির্বাহী কমিটির পূর্ব নির্ধারিত সভা অনুষ্ঠিত হবে। এই সভাকে বানচাল করতে তিনি আশ্রমের শৃঙ্খলা পরিপন্থী পাল্টা সভা আহবান করেছেন। যা আমাদের ঠাকুর অনুসারীদের মাঝে ভীতি সঞ্চার করছে। আমরা ঠাকুর অনুসারীরা শঙ্কায় রয়েছি। বড় ধরণের কোন নাশকতা না চালায় সভাপতি গ্রুপের লোকজন। তিনি বলেন, আমরা নির্বাহী কমিটির সভা শান্তিপূর্ণ ভাবে সম্পন্ন করতে প্রশাসনকে অবহিত করেছি।

থানায় এই ঘটনার সাথে সন্দেহভাজন ১১ জনের নামে সাধারণ ডায়েরী করা হয়েছে বলে দাবী করেন ভারপ্রাপ্ত সম্পাদক রঞ্জন সাহা। আশ্রমের সভাপতি ড. রবীন্দ্রনাথ সরকার বলেন, সম্পাদক রঞ্জন কুমার সাহাসহ নির্বাহী কমিটির সাথে আমার সমন্বয়হীনতার অভাব মনে হচ্ছে। তারা ইচ্ছে মাফিক কর্মকান্ড পরিচালনা করলেও আমাকে জানানো বা আমার সাথে কোন যোগাযোগ রাখছেন না। শুক্রবার ৭ জুলাই সারাদেশের ঠাকুর অনুসারী ও ভক্তদের নিয়ে সৌহার্দ্য সম্প্রীতির বৈঠক আহবান করেছি। একই দিনে সম্পাদক অনুসারীদের কোন কর্মসূচী আছে কিনা আমি জানিনা।

ব্যাংক হিসাব নম্বর বন্ধ করে দেয়ার বিষয়ে তিনি বলেন, আমাকে না জানিয়ে ইচ্ছে মতো অর্থ উত্তোলন করে অপব্যয় বন্ধ করতে আশ্রমের ব্যাংক হিসাব বন্ধ করে দিয়েছি। তিনি একক ক্ষমতা বলে ব্যাংক হিসাব বন্ধ করতে পারেন কিনা এমন বিষয়ে জানতে চাইলে তিনি এর কোন সদ্যুত্তর দিতে পারেননি। নানা অনিয়ম, দূর্নীতি ও অর্থ আত্মসাতের বিষয়ে তিনি অভিযোগ মিথ্যা বলে দাবী করেন।

পাবনা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কৃপা সিন্ধু বালা বলেন, আশ্রমের সভাপতি ও সম্পাদক অনুসারীরা পৃথক সভা আহবান করেছে বলে জেনেছি। ওই সভা ঘিরে যে কোন ধরনের নাশকতা প্রতিহত করতে পুলিশ প্রশাসন কঠোর দৃষ্টি রেখেছে। সজাগ রয়েছে আশ্রমের সামনে হেমায়েতপুর পুলিশ ফাঁড়ি।

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap