শিরোনামঃ

আজ মঙ্গলবার / ২৪শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ৭ই মে ২০২৪ খ্রিস্টাব্দ / ২৮শে শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় দুপুর ১:১২

পাবনায় বিভিন্ন রুটে বেড়েছে নছিমন-করিমনের দৌরাত্ব্যে, জনস্বাস্থ্য হুমকিতে

চাটমোহর অফিস : চাটমোহরসহ পাবনার ৯টি উপজেলার পুলিশ ও বিআরটিএ কর্তৃপক্ষের দায়িত্বহীনতা ও উদাসীনতার কারণে উপজেলার বিভিন্ন রুটে লাইসেন্স বিহীন নছিম ও করিমনের দৌরাত্ব্যে দিনদিন বেড়েই চলেছে। ক্রুটিযুক্ত ইঞ্জিন, অনভিজ্ঞ চালক এবং সর্বপরি ধারন ক্ষমতার চেয়ে তিনগুন বেশি যাত্রী বহন করার ফলে একদিকে যেমন ছোট বড় দূর্ঘটনার জান মালের ক্ষতি হচ্ছে তেমনি ইঞ্জিনের মৌমাছির মত ভনভন শব্দে ও কালো ধোঁয়ার কারণে উপজেলার পরিবেশ ও জনস্বাস্থ্য হুমকির সম্মুখিন হয়েছেন। প্রতিদিন উপজেলার বিভিন্ন রুটে প্রায় ৫শতাধিকেরও বেশি নছিমন করিমন চলাচল করছে। লাইসেন্সবিহীন এসব নছিমন ও করিমনের সংখ্যা দিনদিন বেড়েই চলছে।

চাটমোহর, ভাঙ্গুড়া, ফরিদপুর, আটঘরিয়াসহ আশে-পাশের উপজেলার মানুষের কাছে এসকল যানবাহন খুবই পরিচিতি লাভ করেছে। কয়েক বছর যাবৎ স্থানীয় ভাবেই তৈরি এসকল যানবাহনের কদর বেড়েছে। স্থানীয় মটর ওয়ার্কশপে শ্যালো মেশিনের ইঞ্জিনের মাধ্যমে টিন কেটে তৈরি করা হচ্ছে নছিমন এবং ভ্যান গাড়ীর সাথে শ্যালো মেশিনের ইঞ্জিন দিয়ে তৈরি করা হচ্ছে করিমন। এসকল নছিমন করিমন মানুষ যে কোন স্থানে দ্রুত পৌছানোর কাজে ব্যবহার করছে।

জানা গেছে, এসব যানবাহনের চালকেরা বয়সে কিশোর। এসব কিশোর চালক যান্ত্রিক ত্রুটি সম্পর্কেও একবারে অজ্ঞ। এদের কোনো কারিগরি জ্ঞান নেই। নেই ড্রাইভিং লাইসেন্স ও গাড়ির কোনো বৈধ কাগজপত্র। বেকার যুবকেররা এসব যানবাহনের চালক। এক ধরণের অর্থলোভী ব্যক্তি অর্থের লোভে এগুলো তৈরি করে রাস্তায় ছাড়ছে চুক্তির বিনিময়ে। অর্থের লোভে অতিরিক্ত যাত্রী বোঝাই করে প্রতিদিনই দূর্ঘটনার পতিত হচ্ছে এসকল যানবাহন। চালকেরা শতকরা ২০ভাগ পায় আর অবশিষ্ট টাকা মালিক ও এক শ্রেনীর কর্মকর্তা ভোগ করেন।

উপার্জনকৃত অথের্র কিছু অংশ প্রশাসনের লোকজনকে না দিলে যানবাহন আটক করে হয়রানি করা হয়। এনিয়ে প্রায়ই সংঘর্ষ হয়। এদিকে অল্প পয়সা কম সময়ে সাধারন মানুষ দ্রুত যাতাযাত করতে পারছে এসকল নছিমন ও করিমনে। ফলে সাধারন মানুষ গরুর গাড়ী বাস ও সাধারন রিকসা ভ্যান পরিহার করে অজপাড়া গাঁয়ে এসকল ঝুঁকিপূর্ন যানবাহনে চলাচল করছে।

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap