শিরোনামঃ

আজ বুধবার / ১লা জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ১৫ই মে ২০২৪ খ্রিস্টাব্দ / ৭ই জিলকদ ১৪৪৫ হিজরি / এখন সময় সকাল ৭:৫৫

পাবনায় জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড যৌথ অভিযানে ইছামতী নদীর অবৈধ স্থাপনা উচ্ছেদ

নিজস্ব প্রতিবেদক, পাবনা : পাবনার ইছামতি নদীর উৎস মুখে অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান চালিয়েছে প্রশাসন। সোমবার দুপরে সদর উপজেলায় চর শিবরামপুর স্লুইস গেট এলাকায় এ অভিযান পরিচালিত হয়।
এ সময় জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড যৌথ অভিযান চালিয়ে ইছামতি নদীর মুখে স্থাপিত অবৈধ ইটভাটা, পাকা ভবন ও স্থাপনা উচ্ছেদ করে।

পাবনা জেলা প্রশাসক জেলা প্রশাসক কবির মাহমুদ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়নাল আবেদীন ও পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী জহুরুল ইসলাম উপস্থিত থেকে এ অভিযান পরিচালনা করেন।
এ সময় জেলা প্রশাসক কবির মাহমুদ বলেন,প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী সারা দেশে সকল নদী সচল করার চলমান উদ্যোগের অংশ হিসেবে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চলছে। পাবনাতেও ইছামতি নদী উদ্ধারে অবৈধ স্থাপনা উচ্ছেদে তার ব্যতিক্রম ঘটবে না।

আপাতত নদীর উৎস মুখে প্রতিবন্ধকতা সৃষ্টিকারী বৈধ অবৈধ সকল স্থাপনা অপসারণ করা হচ্ছে। ধারাবাহিক ভাবে নদী দুপাড়ের অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হবে। উচ্ছেদ অভিযান শুরুর পর অবৈধ দখলদারদের মধ্যে আতঙ্ক দেখা দেয়। অনেকেরই নিজ নিজ অবৈধ স্থাপনা নিজেদেরই ভেঙে নিয়ে যেতে দেখা গেছে।
এ সময় ইট ভাটা, নদীতে প্রতিবন্ধকতা সৃষ্টি কারী রাস্তা, বাঁধ ও দালান এক্সকেভটরের সাহায্যে গুড়িয়ে দেয় প্রশাসন।

উল্লেখ, পাবনা শহরের মধ্যদিয়ে প্রবাহিত কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত ইছামতি নদী দখল দূষণে পরিণত হয়েছে ভাগাড়ে। ৫৫ কিলোমিটার দীর্ঘ নদীটির অধিকাংশ জায়গা এখন প্রভাবশালীদের দখলে। দীর্ঘ দিন ধরে এ জেলার মানুষ নদীটি দখলমুক্ত করে খননের দাবিতে আন্দোলন করে আসছে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap