শিরোনামঃ

আজ রবিবার / ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ১৯শে মে ২০২৪ খ্রিস্টাব্দ / ১১ই জিলকদ ১৪৪৫ হিজরি / এখন সময় রাত ২:০১

পরীক্ষা দিতে পারেনি হিমু, শোকজ নোটিশই শাস্তি !

মহিদুল খান, চাটমোহর অফিস : নিজের স্কুলের শিক্ষার্থী হিমুকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় (পিইসি) বসতে দেননি চাটমোহরের দক্ষিণ শিবরামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল কালাম। তাই তাকে দেয়া হয়েছে কারণ দর্শানোর পত্র (শোকজ নোটিশ)। উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আশরাফুল ইসলাম দায়সারা এ কাজটা করেছেন বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশের পর। শোকজ নোটিশের জবাব পাওয়া পর প্রধান শিক্ষকের বিরুদ্ধে কী ধরণের ব্যবস্থা নেয়া হয়েছে- রহস্যজনক কারণে চেপে যাচ্ছে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা। এ নিয়ে ক্ষোভ বিরাজ করছে হিমুর পরিবারসহ এলাকার সচেতন মানুষের মাঝে।

এ বিষয়ে কথা বলার জন্য বারবার উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আশরাফুল ইসলামকে ফোন দিলে রিসিভ করেননি তিনি। সরাসরি দার দপ্তরে গিয়েও তার দেখা মেলেনি। জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা খন্দকার মুনছুর রহমান মোবাইল ফোনে বলছেন, এ বিষয়ে আমি উপজেলা শিক্ষা কর্মকর্তাকে তদন্ত করে প্রতিবেদন দেয়ার নির্দেশ দিয়েছিলাম। তিনি কারণ দর্শানোর নোটিশ দিয়েছেন প্রধান শিক্ষককে। তদন্ত প্রতিবেদন আমার অফিসে এসে পৌছেছে কি না- দেখে বলতে হবে। নবাগত উপজেলা নির্বাহী কর্মকর্তা সরকার মোহাম্মদ রায়হান বলছেন, খোঁজ-খবর নিয়ে বিষয়টি জানাবো। ঘটনার সময় আমি ছিলাম না।
জানা গেছে, প্রস্তুতিমুলক পরীক্ষায় পাশ করেছিল ওই বিদ্যালয়ের ৫ম শ্রেণীর ছাত্রী হিমু। শুধুমাত্র ফেল করার শঙ্কায় প্রতিবন্ধী এ শিক্ষার্থীকে পিইসি পরীক্ষায় বসতে মানা করেন আবুল কালাম। ভুলভাল বুঝিয়ে একটা আবেদনপত্রে হিমুর বা-মার স্বাক্ষরও নেন তিনি। পরীক্ষা শুরু হওয়ার পর পরীক্ষাকেন্দ্রে হিমুর নির্ধারিত সীট ফাঁকা থাকার কারণ অনুসন্ধানে মাঠে নামে স্থানীয় সাংবাদিকরা। আর তখনই প্রকাশে পায় হিমুর পরীক্ষায় অনুপস্থিতি থাকার নেপথ্যের কারণ। এ নিয়ে বিভিন্ন জাতীয় খবর প্রকাশ হয়।
টনক নড়ে উপজেলা শিক্ষা কর্মকর্তা আশরাফুল ইসলামের। নিজের গাফিলতি ঢাকতে ২০ নভেম্বর আবুল কালামকে কারণ দর্শাতে চিঠি দেন তিনি। জবাব দেয়ার জন্য সময় বেঁধে দেন ৩ দিন। কিস্তু কারণ দর্শানোর জবাবের বিষয়টা জানার জন্য বারবার মোবাইল ফোনে এবং সরাসরি অফিস গিয়েও আশরাফুল ইসলামকে পাওয়া যায়নি।
আবুল কালাম কী জবাব দিলেন, একজন প্রতিবন্ধী শিশুর শিক্ষাজীবন থেকে এক বছর কেড়ে নেয়ার জন্য আবুল কালামের বিরুদ্ধে কোন পদক্ষেপ নেয়া হয়েছে কিনা- কিছুই জানাতে পারছেন না উপজেলা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অন্যান্য কর্মকর্তারা। অসমর্থিত সুত্রের কথায়, কারণ দর্শানোর নোটিশ পাওয়ার পরই দৌড়ঝাঁপ শুরু করেছিলেন আবুল কালাম।
জেলা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, একজন প্রতিবন্ধী শিক্ষার্থীকে পরীক্ষায় বসতে না দেয়ার সঙ্গে জড়িত সবারই শাস্তি হওয়া উচিত। প্রসঙ্গতঃ উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আশরাফুল ইসলামের বিরুদ্ধে স্বেচ্ছাচারিতার গুঞ্জন রয়েছে শিক্ষকদের মধ্যে।
নাম প্রকাশ না করলেও অনেকেই তার বদলী কামনা করেছেন। এ বিষয়ে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাসহ উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন এলাকাবাসী।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap