শিরোনামঃ

আজ সোমবার / ৩০শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ১৩ই মে ২০২৪ খ্রিস্টাব্দ / ৫ই জিলকদ ১৪৪৫ হিজরি / এখন সময় সন্ধ্যা ৭:৩৩

নাগেশ্বরীতে বরেন্দ্র বহুমুখী প্রকল্পের নামে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ

কুড়িগ্রাম প্রতিনিধি: কুড়িগ্রামের নাগেশ্বরীতে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) এর নামে গভীর নলকুপ দিয়ে বোরো ও আমন ধান চাষে কৃষকদের সরকারী সুবিধা দেওয়ার কথা থাকলেও বিভিন্ন কৌশলে কৃষকদের নিকট থেকে সরকারী নির্ধারিত ফি বাদেও অতিরিক্ত ফি আদায় করে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে। স্থানীয় আহমদ আলী জানায় নাগেশ্বরী উপজেলার ভিতরবন্দ ইউনিয়নের ৭নং ওয়ার্ডে গত ১৯৭৮সাল থেকে ১৯৮৮সাল পর্যন্ত ইঞ্জিন চালিত একটি ডিপ টিউবল ছিল। ১৯৮৯সাল থেকে ২০১০ পর্যন্ত উক্ত ডিপ টিউবলটি পরিত্যাক্ত অবস্থায় থাকে।

পরবর্তীতে ২০১১সালে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ গভীর নলকুপটি বিদ্যুৎ সংয়োগের মাধ্যমে চালু করেন। বর্তমানে উক্ত গভীর নলকুপের অপারেটর ও উপ-সহকারী প্রকৌশলী (বিএমডিএ) খাইরুল বাশারের যোগসাজসে এলাকার কৃষকদের নিকট থেকে সরকারী ভাবে নির্ধারিত মূল্যের চেয়েও অতিরিক্ত টাকা আদায় করে আসছে বলে অভিযোগ করেন এলাকাবাসী।

শুধু তাই নয়, অপারেটর নুর ইসলাম ও উপ-সহকারী প্রকৌশলী (বিএমডিএ) খাইরুল বাশারকে ম্যানেজ করে সরকারী আইন অমান্য করে বরেন্দ্রে বহুমুখী গভীর নলকুপ থেকে মাত্র ২শত থেকে ৩শত ফুট দুরুত্বে নিজের ছেলে আশরাফুল, অপারেটর নুর ইসলাম নিজে ও ভাতিজার নামে তিনটি সেচ লাইন চালিয়ে নিজের জমি সহ অন্যান্য কৃষকের জমিতে সেচ দিয়ে চরা মুল্য আদায় করছে। প্রতিমাসে বরেন্দ্র সদস্য নিয়ে আলোচনা সভা হওয়ার নিয়ম থাকা সত্বেও অদ্যাবদি কোন মিটিং হয় নি বলেও অভিযোগ করে স্থানীয় কৃষক।

সরকারী নিয়ম নীতি না মানায় সরকারের বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেন স্থানীয় কৃষক আহমদ আলী সহ অনেকে। অভিযোগ কারীরা বলেন সরেজমিনে তদন্ত করলে বেরিয়ে আসবে সকল তথ্য।

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap