শিরোনামঃ

আজ শনিবার / ২১শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ৪ঠা মে ২০২৪ খ্রিস্টাব্দ / ২৫শে শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় বিকাল ৪:০৮

তাহেরপুরে পল্লী বিদ্যুতের সীমাহীন লোডশেডিংয়ে অতিষ্ঠ জনজীবন

নাজিম হাসান, রাজশাহী থেকে: যখন তাপদাহে পুড়ছে রাজশাহীবাসী তখন নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর বাগমারা জোনাল অফিসের ডিজি এম এর গাফলতি, স্বেচ্ছাচারিতা ও লাগামহীন দুর্নীতির কারণে তাহেরপুর পৌরসভার বিভিন্ন এলাকায় বিদ্যুতের লো-ভোল্টেজ ও ব্যাপক লোডশেডিং চালিয়ে যাচ্ছেন পুরো এপ্রিল মাস ধরে। এছাড়া মোটা অংকের টাকার বিনিময়ে এসি আলাদের বিদ্যুৎ সংযোগ দেয়ার কারণে যেটুকু বিদ্যুৎ থাকে তাতে লো-ভোল্টেজ হয়ে পড়ে।

ফলে বিদ্যুতের আশায় দীর্ঘ প্রতীক্ষার যেন শেষ হচ্ছে না। কখন আসবে সেই কাঙ্ক্ষিত বিদ্যুৎ। মঙ্গলবার (২৭ এপ্রিল) ভোর ৫টা থেকে বিদ্যুতের লাগামহীন লোডশেডিং বিকাল সাড়ে ৪টা পর্যন্ত চললেও বিদ্যুতের দেখা পাওয়া যায়নি। পুরো মাস জুড়ে বেশিভাগ এ অঞ্চলের গ্রাহকরা বিদ্যুৎ পাচ্ছে না। পূর্বের থেকে কোনো প্রকার সতর্কিকরণ নোটিশ ও মাইকিং ছাড়াই একটানা বন্ধ রাখেন বিদ্যুৎ সরবরাহ।

বিদ্যুতের অভাবে ঘরে-বাইরে, অফিস, ব্যবসা প্রতিষ্ঠানসহ সর্বত্র মনে হয় যেন তাপদাহ ও রাতে অন্ধকারে রয়েছে। শত শত অভিযোগ রয়েছে, চরম দুর্দশার মধ্যে নাটোর পল্লী বিদ্যুতের ডিজিএম মিানারুল যোগদানের পর থেকে বাগমারার তাহেরপুর ও হাটগাংগোপাড়া এলাকার বিপুল জনগোষ্ঠীকে অন্ধকারে রেখে বিদ্যুৎ সাশ্রয় দেখিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট থেকে বাহুবা কুড়িয়ে পুরুস্কার হাতিয়ে নিতে ইচ্ছাকৃতভাবেই লোডশেডিং করে থাকে।

তবে তীব্র লোডশোডিংয়ের কারণে বিদ্যুৎ ব্যবহার কমলেও বিলের বোঝা গ্রহকদের না কমে বরং দিন দিন বিল বৃদ্ধি পাচ্ছে বলে গ্রাহকদের অভিযোগ রয়েছে। এছাড়া প্রতি মাসে তারা মিনির্মাণ চার্জ লেখা নাই, ডিমান্ড চার্জ লেখা নাই, পাওয়ার ফ্যাক্টর চার্জ ২৫ টাকা, ট্রান্সফরমার ভাড়া ১০ টাকা, ভ্যাট ১৫ টাকা, বিলম্ব মাসুল নীট বিলের ৫% হারে প্রতিটি বিলে কড়ায় গন্ডায় টাকা আদায় করা হচ্ছে।

এদিকে, তাহেরপুরবাসরি আভিযোগ নতুন ডিজি বাগমারায় যোদানের পর থেকে একাধিকবার লোডশেডিংয়ের ফলে বিপর্যয়ের মুখে পড়েছে কলকারখানাসহ বিদ্যুৎ নির্ভরশীল ব্যবসা প্রতিষ্ঠানগুলো। গতকাল ভোর থেকে কয়েক ঘণ্টাব্যাপী লোডশেডিং দিয়ে শুরু হয় প্রথম ধাপ, পরে দ্বিতীয় ধাপে একটানা কয়েক ঘণ্টা বিদ্যুতের দেখা নেই বিকাল ৪টা পর্যন্ত। আর এ কারণে মানুষের স্বাভাবিক জীবনযাত্রাও হচ্ছে ব্যাহত। সেই সাথে তাহেরপুরবাসীকে আরো দুর্বিষহ করে তুলেছে। এতে চরম দুর্ভোগে রয়েছেন এলাকাবাসী।

এদিকে নতুন ডিজি এম তার মনোনীত তাহেরপুর কেন্দ্রের ইনচার্জ মমতাজ আলীর মাধ্যমে তাহেরপুর পৌরসভায় ব্যাপক লোডশেডিং চলায় বলে শত শত অভিযোগ রয়েছে। এছাড়াও হলুদঘর বিলে কৃষি জমিতে একই সাথে দু’টি পুকুর খননের কাজ শুরু করা হয়েছে। গতকাল সরেজমিনে গিয়ে দেখা যায়, খননকৃত ওই দু’টি পুকুরের মাঝখানে রয়েছে পল্লীবিদ্যুতের দু’টি পোল। পুকুর খননের কারণে বিদ্যুতের ওই পোল দু’টি ঝুঁকিপূর্ণ অবস্থায় পড়লেও কোনো কিছুর তোয়াক্কা না করে ডিজি এম মিনারুল সেখানে বিদ্যুত সংযোগ অব্যাহত রেখেছেন।

কারন সেখানকার বেশকেছু মিটার অন্যথায় স্থাপন করার জন্য সাসোহারা না পাওয়া সেখানে বিদ্যুত সংযোগ অব্যাহত রেখেছে।এছাড়া বিদ্যুৎ সঙ্কটে ব্যাহত হচ্ছে ছোট বড় শিল্প-কারখানার উৎপাদন, ব্যবসা-বাণিজসহ অনেক ব্যবসায়ীর।এ বিদ্যুতের এ ভেলকিবাজিতে তাদের প্রতিষ্ঠান বন্ধ রাখতে বাধ্য হচ্ছেন। তবে পল্লী বিদ্যুৎ সমিতির দুর্নীতির বিষয়ে এখনই ঊর্ধ্বতন কর্মকর্তাদের আশু পদক্ষেপ নেয়া প্রয়োজন বলে এলাকার সচেতন মহল মনে করছেন।

এবিষয়ে মঙ্গলবার (২৭ এপ্রিল) দুপুর দেড় টার দিকে, বাগমারা জোনাল অফিসের নতুন ডিজি.এমের মোবাইল ফোনে জানতে চাওয়া হলে ডিজি এম মিনারুল জানান নাটোর থেকে আসা মেইন লাইনে কেছু ক্রটিপুর্ন থাকার কারনে আপাতত বন্ধ বিদ্যুত রাখা হয়েছে। তবে চলমান গাফলতি, স্বেচ্ছাচারিতা ও লাগামহীন দুর্নীতির বিষয়ে জানতে চাওয়া হলে তিনি কোনো কিছু না বলে ফোন কেটে দেন। আর একারনে তার পুরো বক্তব্য নেওয়া সম্বব হয়ে উঠেনি। উল্লেখ্য, নাটোর পল্লী বিদ্যুতের অধীনে বাগমারা উপজেলায় বিদ্যুতায়নের কার্যক্রম ১৯৯২ সালে শুরু হলেও জোনাল অফিসের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয় ২০০৩ সালের দিকে।

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap