শিরোনামঃ

আজ শনিবার / ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ১৮ই মে ২০২৪ খ্রিস্টাব্দ / ১০ই জিলকদ ১৪৪৫ হিজরি / এখন সময় সকাল ১১:২৭

চাটমোহরে লটারীতে কৃষক নির্বাচন, ধান সংগ্রহ হবে ৩’শ ৩৪ মেট্রিকটন

চাটমোহর (পাবনা) প্রতিনিধি : কৃষকের কাছ থেকে সরাসরি ধান কেনার জটিলতা কাটাতে পাবনার চাটমোহরে লটারীর মাধ্যমে কৃষক নির্বাচন করা হয়েছে। সরকারিভাবে এ উপজেলায় ধান কেনা হবে মাত্র ৩৩৪ মে.টন। মঙ্গলবার বিকেলে উপজেলা কৃষি ও খাদ্য বিভাগের সহায়তায় উপজেলা প্রশাসন এ আয়োজন করে।

এ সময় উপজেলার ১১টি ইউনিয়ন ও একটি পৌরসভার মধ্যে ৫টি ইউনিয়ন ও ১টি পৌরসভার লটারী অনুষ্ঠিত হয়। এতে ২৩১ জন কৃষকের কাছ থেকে সরকারি গুদামে ধান সংগ্রহ করার সিদ্ধান্ত নেওয়া হয়।
উপজেলা পরিষদ সভা কে এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সহকারী কমিশনার (ভূমি) মোঃ ইকতেখারুল ইসলাম। এ সময় উপজেলা চেয়ারম্যান আলহাজ¦ মোঃ আঃ হামিদ মাস্টার, ভাইস চেয়ারম্যান মোঃ ইসাহক আলী মানিক, উপজেলা কৃষি কর্মকর্তা হাসান রশীদ হোসাইনী, খাদ্য নিয়ন্ত্রক মামুন এ কাইয়ুম, উপজেলা কৃষক লীগের সভাপতি আঃ মান্নান মুন্নাফ, চাটমোহর প্রেসকাবের সভাপতি হেলালুর রহমান জুয়েল, দৈনিক চলনবিল সম্পাদক রকিবুর রহমান টুকুনসহ অন্যরা উপস্থিত ছিলেন।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, সরকারের নির্ধারিত মূল্যে ধান কেনার ল্েয করা তালিকা অনুযায়ী উপজেলার কৃষি কার্ডধারী প্রকৃত কৃষকের কাছ থেকে ধান কেনার জন্যই উপজেলা চেয়ারম্যানের উদ্যোগে এই লটারী। চাটমোহর উপজেলায় কৃষি কার্ডধারী মোট কৃষকের সংখ্যা ৫০ হাজার ১৫৫ জন।

চলতি মৌসুমে এ উপজেলায় ৯ হাজার ৬৬৫ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। এতে প্রায় ৫১ হাজার মে.টন ধান উৎপাদন হবে। সরকারিভাবে এ উপজেলায় কেনা হবে মাত্র ৩৩৪ মে.টন ধান। লটারীর মাধ্যমে প্রত্যেক কৃষকের কাছ থেকে ১ মে.টন করে ধান কেনা হবে। বুধবার বাকি ১০৩ জন কৃষক নির্বাচন করা হবে বলে সংশ্লিষ্টরা জানান।

উপজেলা চেয়ারম্যান আলহাজ¦ আঃ হামিদ মাস্টার বলেন, ‘কৃষি বান্ধব এই সরকার কৃষকের ভাগ্য উন্নয়নে বিশ্বাস করে। এ কারণে সরাসরি কৃষকের কাছ থেকে ধান কেনার উদ্যোগ নেওয়া হয়েছে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap