শিরোনামঃ

আজ শনিবার / ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ১৮ই মে ২০২৪ খ্রিস্টাব্দ / ১০ই জিলকদ ১৪৪৫ হিজরি / এখন সময় রাত ১১:২৬

চাটমোহরে মুক্তিযোদ্ধার নামে বরাদ্দ জমি অবৈধ দখল উচ্ছেদের দাবিতে সংবাদ সম্মেলন

চাটমোহর অফিস : চাটমোহরে অসচ্ছ্বল একজন মুক্তিযোদ্ধার সরকারিভাবে স্থায়ী বন্দোবস্ত দেয়া ০.২৫ শতাংশ খাস জমি স্থানীয় জনৈক ইউপি সদস্যের যোগসাজসে বে-দখলের প্রতিবাদ এবং অবৈধ উচ্ছ্বেদ দাবিতে স্থানীয় মুক্তিযোদ্ধাগণ ৫ ডিসেম্বর শনিবার বেলা সাড়ে ১১টায় সাংবাদিক সম্মেলন করেছেন।
উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার গাজী এস. এম. মোজাহারুল হক।

লিখিত বক্তব্যে উল্লেখ করা হয় যে, মহান স্বাধীনতা সংগ্রামে অকুতোভয় বীর মুক্তিযোদ্ধা মো: জয়নাল আবেদীন। ভূমিহীন ও গৃহহীন মুক্তিযোদ্ধা হিসেবে তিনি খাস জমি বন্দোবস্তের জন্য গত ৫/১১/২০০১ খ্রি: তারিখে চাটমোহর উপজেলা ভূমি অফিসে আবেদন করেন। আবেদনের পরিপ্রেক্ষিতে পত্তনী কেস নং ১২৫/XII ২০০০-২০০১ এবং পাবনা জেলা প্রশাসক মহোদয়ের পত্তনী কেস নং ৩০৮৮/XII/ ২০০০-২০০১ এর মূলে চাটমোহর সাব-রেজিষ্ট্রি অফিসে ৫৯৩৯ নং একখন্ড কবুলিয়াত দলিল সম্পাদন ও রেজিষ্ট্রির মাধ্যমে জেলা : পাবনা, উপজেলা : চাটমোহর, মৌজা : পশ্চিম মথুরাপুর, হোল্ডিং নং ৬১৩, খতিয়ান নং এস. এ-১, আর. এস-১, দাগ নং এস. এ-৯২, আর. এস-১০৮, তফশিল অনুযায়ী ০.২৫ একর কৃষি জমি অসচ্ছ্বল মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীনের নামে ৯৯ বছরের জন্য স্থায়ী বন্দোবস্ত দেয়া হয়।

অত:পর স্থানীয় সাবেক ইউপি সদস্য মজিবর রহমানের উস্কানীতে মথুরাপুর গ্রামের মন্তাজ আলী প্রাং এর ছেলে মোজাম্মেল, ছাক্কু মিয়া, তানজিল ও মুনজিল মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীনের নামে বন্দোবস্ত হওয়া জমিতে রাতারাতি ঘরবাড়ি নির্মাণ করে অবৈধ দখল নেয়। বিগত প্রায় ১৮ বছর চেষ্টা তদবির করেও মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন দখল নেয়া ঐ জমি উদ্ধার করতে পারেননি।
গত ১০/১০/২০২০ খ্রি: তারিখে মথুরাপুর ইউনিয়ন পরিষদে একটি সালিশ বৈঠক অনুষ্ঠিত হয়। সালিশ বৈঠকে উভয় পক্ষের কাগজপত্র দলিল দস্তাবেজ দেখে ইউপি চেয়ারম্যান সাহেব মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন-কে জমি ছেড়ে দেয়ার নির্দেশ দিলেও অভিযুক্তরা চেয়ারম্যানের নির্দেশ অমান্য করে।

এমতাবস্থায় মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন গত ৪/১১/২০২০ খ্রি: তারিখে পাবনা জেলা প্রশাসক সমীপে আবেদন করেন। ঐ আবেদনের প্রেক্ষিতে চাটমোহর উপজেলা কর্মকর্তা সরেজমিন পরিদর্শন সাপেক্ষে উভয় পক্ষকে নিয়ে দু’দফা দফা বৈঠক করে সর্বসম্মতিক্রমে ২২/১১/২০২০ খ্রি: তারিখের মধ্যে ০.১২ একর জমি মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীনকে ছেড়ে দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করেন। ঐ সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১০/১২/২০২০ খ্রি: তারিখে উপজেলা নির্বাহী কর্মকর্তা কর্তৃক ০.১২ একর জমি বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন-কে বুঝিয়ে দেয়ার কথা রয়েছে। কিন্তু আশ্চর্যের বিষয় হহলেও সত্য যে, এ পর্যন্ত ঐ জায়গা খালি করা হয়নি।

সাংবাদিক সম্মেলনে আরও জানানো হয় যে, মহান স্বাধীনতার পর বীর মুক্তিযোদ্ধা মো: জয়নাল আবেদীন অস্ত্র জমা দিয়ে সেনাবাহিনীতে যোগদান করেন। ঢাকা সেনানিবাসে কর্তব্যরত অবস্থায় তৎকালিন রাষ্ট্রপতি মেজর জিয়াউর রহমান বগুড়া ‘ক্যু’-কে ইস্যু করে বহু মুক্তিযোদ্ধা সেনা সদস্যকে ফাঁসিতে ঝুলিয়ে হত্যা করে। ঐ সময় জয়নাল আবেদীনকেও ফাঁসির সাজা শোনানো হয়। পরে রায়টি পুন: বিবেচনার আওতায় এনে তাকে ৮ বছরের সশ্রম কারাদন্ড প্রদান করা হয়।
কারা ভোগের পর গ্রামে ফিরে ইটভাটায় শ্রমিকের কাজ নেয় এবং ইটভাটায় কাজ করতে গিয়ে আগ্নিদগ্ধ হয়ে স্বাভাবিক কর্মক্ষমতা হারিয়ে ফেলেন। পরবর্তিতে তিনি বিগত প্রায় ২০/২৫ বছর যাবৎ পাবনা শহরে রায়ের বাজার মার্কেটে নৈশপ্রহরি হিসেবে কর্মরত রয়েছেন এবং একটি ঝুপড়ি ভাড়া করে সস্ত্রীক মানবেতর জীবন যাপন করছেন।

উপস্থিত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার গাজী এস. এম. মোজাহারুল হক ও ভূক্তভোগী মুক্তিযোদ্ধা মো: জয়নাল আবেদীন।
সাংবাদিক সম্মেলনে বীর মুক্তিযোদ্ধা মো: জহিরুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা আকবর আলী, বীর মুক্তিযোদ্ধা আসালত আলী, বীর মুক্তিযোদ্ধা মো: জামাল উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা মো: আবু সাঈদ, বীর মুক্তিযোদ্ধা নওশের আলী, বীর মুক্তিযোদ্ধা শ্রী শঙ্কর কুমার দাস ও বীর মুক্তিযোদ্ধা মো: নুরুল ইসলাম।
এ সময় জাতীয় দৈনিক পত্রিকা ও স্থানীয় পত্রিকার সম্পাদকসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন ছিলেন।

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap