শিরোনামঃ

আজ রবিবার / ২২শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ৫ই মে ২০২৪ খ্রিস্টাব্দ / ২৬শে শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় সকাল ৯:২৫

চাটমোহরে বড়াল নদীতে পোনা মাছ নিধন

চাটমোহর (পাবনা) প্রতিনিধি : পাবনার চাটমোহর উপজেলার বুকচিরে প্রবাহিত হয়েছে ঐতিহ্যবাহী বড়াল নদী। শুষ্ক মৌসুমে পানি না থাকলে বর্ষায় বড়াল পূর্ণ যৌবন ফিরে পায়। নদীতে পানি আসার সঙ্গে সঙ্গে বেড়ে যায় মৎস্য জীবিদের অপতৎপরতা। তারা পোনা মাছ নিধনে মেতে ওঠেন।

সূত্রে মতে, গুনাইগাছা ব্রীজ সংলগ্ন থেকে জালেশ্বর শ্বশান ঘাট পর্যন্ত পানা আটকিয়ে রেখে এক শ্রেণীর মৎস্য জীবিরা মাছ শিকার করছেন। এতে করে ঐ এলাকার মশার উৎপাতসহ মানুষের ভোগান্তি বেড়েছে।
জানা গেছে, প্রতিদিন দিনে-রাতে মৎস্যজীবিরা অবৈধ কারেন্ট ও বাদাই জাল ব্যবহার করে ছোট-বড়সহ দেশীয় প্রজাতির মাছ নিধন করছে।

উপজেলার দহপাড়া, পৈলানপুর, গুনাইগাছা, জালেশ্বর, পাইকপাড়াসহ কয়েকটি স্থানে এলাকার চিহ্নিত মৎস্য খোকেরা বেপরোয়া হয়ে উঠেছেন। তারা মাছ ধরে তা আশে-পাশের স্থানীয় বাজার গুলোতে বিক্রি করছে। প্রতিনিয়ত বড়াল নদীতে মাছ নিধন চললেও স্থানীয় মৎস্য অধিদপ্তরের কোন মাথা ব্যাথা নেই।

এ ব্যাপারে চাটমোহর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ মাহবুব রহমান জানান, অবৈধ কারেন্ট ও বাদাই জাল ব্যবহার করে মাছ নিধনের অভিযোগ পেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। সচেতন মহল দেশীয় মাছ রক্ষার জন্য স্থানীয় প্রশাসনসহ সংশ্লিষ্ট দফতরের হস্তক্ষেপ কামনা করেছেন।

(ফাইল ফটো)

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap