শিরোনামঃ

আজ বৃহস্পতিবার / ১৯শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ২রা মে ২০২৪ খ্রিস্টাব্দ / ২৩শে শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় দুপুর ১:৩৪

চাটমোহরে বোনা ও রোপা আমন ধান কাটা শুরু

চাটমোহর (পাবনা) প্রতিনিধি : পাবনার চাটমোহরে মাঠে ও বিলে চলতি মৌসুমে আবাদকৃত রোপা ও বোনা আমন ধান কাটা শুরু হয়েছে। এ উপজেলায় রোপা আমনের মধ্যে ব্রি ধান-৩৯, ব্রি ধান-৩৩ ও স্বর্ণা এবং হাইব্রিড তেজসহ বিভিন্ন হাইব্রিড জাতের আমন ধানের আবাদ হয়েছে। ইতোমধ্যেই শুরু হয়েছে ধান কাটা। ২ দফা বন্যা ও প্রতিকূল পরিবেশ উপেক্ষা করে সোনালি ধান গোলায় তুলতে পেরে এবং ভালো ফলন পেয়ে কৃষকেরা খুশি। গ্রামে গ্রামে নবান্ন উৎসবের প্রস্তুতি চলছে।
উপজেলার ছাইকোলা গ্রামের কৃষক আঃ গণি সরকার বললেন, আমন ধান কাটার পর ঐ জমিতে রবি ফসল ও রসুনের ,চাষাবাদ করবে কৃষক। এ অঞ্চলে ব্যাপক পরিমাণে রসুনের আবাদ হয়ে থাকে বলেও জানালেন তিনি। বোঁথর গ্রামের কৃষক আফসার আলী জানালেন রোপা আমন ধান কাটা সবে শুরু হয়েছে। ফলন বিঘা প্রতি ১৫ মণ করে হচ্ছে। কোন দূর্যোগ না হলে কৃষক সুষ্ঠুভাবে ধান কেটে ঘরে তুলতে পারবে।
কাউনিয়া উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. সাইফুল আলম জানান, কয়েক দফা বন্যা ও অতিবৃষ্টিতে কৃষকদের কিছুটা ক্ষতি হলেও আগাম জাতের ধানের ভালো ফলন হয়েছে এবং দাম ভালো থাকায় কৃষকেরা বেশ খুশি। চলতি মৌসুমে ধানের খরের বেশি দাম পেয়েছেন কৃষক। স্বল্পমেয়াদি ধান শস্য বহুমুখীকরণে সহযোগিতা করে।
উপ-সহকারী কৃষি কর্মকর্তা রবিউল করিম জানালেন, চলতি মৌসুমে চাটমোহর উপজেলায় বোনা আমন ধানের আবাদ হয়েছে ১১ হাজার ৪৩০ হেক্টর জমিতে। রোপা আমন ধানের চাষ হয়েছে ৭ হাজার ৬৫০ হেক্টর জমিতে। এর মধ্যে ১৯০ হেক্টর জমিতে হাইব্রিড তেজ ধান লাগানো হয়েছে। এই ধানের ফলন হেক্টও প্রতি ৬ মে.টন।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এ এ মাসুমবিল্লাহ জানান, আগামী সপ্তাহ থেকেই পুরোদমে আমন ধান কাটা শুরু হবে। এবার ফলন ভালো হবে বলেও তিনি আশাবাদী। তিনি বললেন,আমরা ইতোমধ্যেই আমন ধান কাটার মাঠ দিবস পালন করেছি।

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap