শিরোনামঃ

আজ রবিবার / ২৯শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ১২ই মে ২০২৪ খ্রিস্টাব্দ / ৪ঠা জিলকদ ১৪৪৫ হিজরি / এখন সময় বিকাল ৩:৩৬

চাটমোহরে ধানে উৎপাদন খরচ উঠছে না

মহিদুল ইসলাম খাঁন, চাটমোহর (পাবনা) : একমণ বোরো ধান উৎপাদন করতে খরচ হয়েছে প্রায় ৭’শ টাকা। বাজারে সেই ধান বিক্রি হচ্ছে ৬’শ থেকে সাড়ে ৬’শ টাকা প্রতি মণ হারে। ফলে নিজেদের উৎপাদিত ১৫ হাজার মেট্রিক টন ধান নিয়ে চরম বিপাকে পড়েছেন পাবনার চাটমোহর উপজেলার ৫১ হাজার কৃষক। বর্তমান বাজার দর হিসেবে ১৫ হাজার মেট্রিক টন ধানে কৃষককে ১ কোটি ৮৭হাজার ৫শ’ টাকা লোকসান গুনতে হবে।
চাটমোহর উপজেলা কৃষি কর্মকর্তা হাসান রশীদ হোসাইনী বলছেন, লাভ না পেলে কৃষক ধান চাষে আগ্রহ হারিয়ে ফেলবেন। এদিকে সরকারি ভাবে ধান সংগ্রহ অভিযানও তেমনটা কাজে লাগছে না এসব কৃষকের। কারণ কৃষকের প্রয়োজনের তুলনায় খাদ্য বিভাগ ধান কিনছেন কম পরিমাণে। তাছাড়া সরকারের কাছে ধান বিক্রি করতে ‘ভাগ্য’ লাগছে কৃষকের। এবছর লটারির মাধ্যমে বিজয়ী কৃষকের কাছে থেকে ধান কিনছে স্থানীয় খাদ্য অধিদপ্তর।
এদিকে একটি অসাধু চক্র টাকার বিনিময়ে বিজয়ী কৃষকের কার্ড কিনে নিচ্ছে। কারণ, ভাগ্যবান কৃষক টাকার প্রয়োজনে আগেই তার ধান বাজারে বিক্রি করে দিয়েছেন। এ সুযোগে চক্রটি সংশ্লিষ্ট কৃষকের মাধ্যমে নিজেদের ধান খাদ্য গুদামে দিচ্ছেন। এ খবরটি দিয়েছেন সংশ্লিষ্ট বিভাগের একজন কর্মকর্তা।
কৃষকেরা বলছেন, একমণ ধান উৎপাদন করতে এবছর খরচ হয়েছে নূন্যতম ৭শ’ টাকা। অথচ বাজারে সেই ধান বিক্রি হচ্ছে ৬শ টাকা দরে। দাম চড়া গেলে পাওয়া যাচ্ছে ৬শ’ ৫০টাকা। বর্তমান বাজার দর হিসেবে মণপ্রতি কৃষককে লোকসান গুনতে হচ্ছে ৫০-১০০টাকা।
কৃষি বিভাগের একটি সুত্র জানিয়েছে, এবছর উপজেলায় ধানের চাহিদা রয়েছে ৩৬ হাজার মেট্রিক টন। উৎপাদিত অবশিষ্ট ১৫ হাজার মেট্রিক টন ধান হাট-বাজারে বিক্রি করতে হবে।
চাটমোহর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ হাসান রশীদ হোসাইনি আরো বলেন, এ বছর প্রায় ৮ হাজার ৫শ’ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। উৎপাদিত ধানের পরিমাণ প্রায় ৫১হাজার মেট্রিক টন। উপজেলায় কৃষিকার্ড রয়েছে, এমন কৃষকের সংখ্যা ৫১ হাজার। এর মধ্যে মাত্র ৩৩৪ জন কৃষক সরকারের কাছে ধান বিক্রির সুযোগ পাচ্ছেন। ধানের বাজার দর ১ হাজার টাকা হওয়া উচিত মন্তব্য করে তিনি বলেন, লাভ না পেলে কৃষক ধান চাষের আগ্রহ হারিয়ে ফেলবেন।
চাটমোহর খাদ্যগুদাম কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মিজানুর রহমান বলেন, ৩৩৫ মেট্রিকটন ধান কিনবেন তারা। এর মধ্যে ৩০ জুন পর্যন্ত সংগ্রহ হয়েছে ৮০ মেট্রিক টন। এখনও দুই মাস সময় হাতে আছে ধান কেনার। প্রতি কেজি ধান কেনা হচ্ছে ২৬ টাকা দরে। একটি চক্র কৌশলে কৃষকের মাধ্যমে ধান বিক্রি করছে আপনাদের কাছে অভিযোগটি অস্বীকার করে তিনি বলেন, এমন ঘটনা ঘটেনি। কৃষক এসেই ধান বিক্রি করছেন।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap