শিরোনামঃ

আজ শনিবার / ২১শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ৪ঠা মে ২০২৪ খ্রিস্টাব্দ / ২৫শে শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় রাত ৯:৩৯

চাটমোহরে ধানের দাম না পেয়ে কৃষক হতাশ

চাটমোহর (পাবনা) প্রতিনিধি : চাটমোাহরসহ চলনবিল অঞ্চলে এবার বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। এখন পুরোদমে চলছে ধান কাঁটা আর মাড়াইয়ের কাজ। কিন্তু ধানের ফলনে কৃষক খুশী হলেও দাম না পেয়ে হতাশ হয়ে পড়েছেন। সরকারি খাদ্যগুদামে ধান সংগ্রহের এখনও শুরু হয়নি। প্রতিটি উপজেলায় ইউনিয়নওয়ারী বরাদ্দকৃত ধান সরবরাহের জন্য ভাগ করে দেওয়া হয়েছে। ফলে কৃষক ধান দিতে পারছেন না।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে এ উপজেলায় ৯ হাজার ৬৬৫ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। এতে উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ হয়েছে ৫১ হাজার মে.টন ধান।

এদিকে আবহাওয়া অনুকূলে না থাকায় ক্ষেতে ধান একসাথে পেকে যাওয়ায় চাটমোহরসহ আশপাশের উপজেলায় কৃষি শ্রমিকের চরম সংকট দেখা দিয়েছে। ধান কাঁটা শ্রমিক যেন সোনার হরিণে পরিণত হয়েছে। ৮শ’ টাকা দিয়েও একজন শ্রমিক মিলছে না। বাজারে যেখানে একমণ ধানের দাম ৬শ’ থেকে ৬৫০ টাকা, সেখানে একজন কৃষি শ্রমিকের মজুরী ৮/৯শ’ টাকা। শ্রমিক সংকটের কারণে অনেকেই জমির পাকা ধান নিয়ে বিপাকে পড়েছেন।

অপরদিকে একবিঘা জমির ধান কাটতে চুক্তি দিতে হচ্ছে সাড়ে ৩ হাজার টাকায়। চাটমোহর উপজেলার হান্ডিয়ালের কৃষক আঃ লতিফ, রব্বান আলীসহ অন্যরা জানান, শ্রমিকের মজুরী আর আবাদের খরচ মিলে এক বিঘা জমিতে লোকসান হচ্ছে তাদের। তারা জানান, সরকারিভাবে ধান ক্রয়ের বিষয়টি তাদের জানা নেই।

এদিকে চাটমোহর উপজেলায় ৩৩৪ মে.টন ধান সংগ্রহ করা হবে বলে জানান উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মামুন এ কাইয়ুম। এজন্য ১১টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ৩ সদস্য বিশিষ্ট কমিটি গঠণ করে বরাদ্দ দেওয়া হয়েছে। তারাই কৃষকদের তালিকা দিয়ে ধান দিবেন। এব্যাপারে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা মোঃ মামুন এ কাইয়ুম জানান, ধান সংগ্রহ উদ্বোধন হলেও এখন কৃষক ধান দেননি। খুবই দ্রুত ধান সংগ্রহ করা হবে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap